Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৩-২০১৬

ঘুমিয়ে ঘুমিয়ে কমিয়ে ফেলুন মেদ

ঘুমিয়ে ঘুমিয়ে কমিয়ে ফেলুন মেদ

স্থূলতায় ভুগছেন? স্লিম হতে চান, কিন্তু জিমে গিয়ে এক্সারসাইজ কিংবা ডায়েট কন্ট্রোল— কোনোটির প্রতিই উৎসাহ নেই তেমন? তাহলে জেনে নিন, ওজন কমানোর সহজতর উপায়ও রয়েছে। ডাক্তারি সমীক্ষা থেকে জানা যায়, প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে যদি কয়েকটি সহজ কাজ করা যায় তাহলেই কমবে ওজন। কী রকম? আসুন, জেনে নিই— 

ঘুমের সময়টা বাড়িয়ে নিন : প্রচলিত ধারণা হলো, ঘুমোলে শরীরে চর্বি বাড়ে‌। কিন্তু গবেষকরা বলছেন, এটা সম্পূর্ণ ভুল ধারণা। বরং বেশি ঘুমালে খাওয়ার সময়টা কমে যায়। তার সঙ্গে তাল রেখে কমে যায় শরীরে সামগ্রিক খাদ্যগ্রহণের পরিমাণ। এতে শরীরের অতিরিক্ত চর্বিও হ্রাস পায়। 

ডিনার সেরে নিন তাড়াতাড়ি : ‘সেল মেটাবলিজম’ নামের একটি জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, রাত ৮টার সময় যদি খেয়ে নেওয়া যায় রাতের খাওয়া তাহলে শরীরে উদ্বৃত্ত ক্যালোরির পরিমাণ কমে। এবং তার পরিণামে কমে যায় চর্বিও। 

যদি ঘুমনোর আগে একান্তই কিছু খেতে হয় তাহলে হালকা কিছু খান : তাড়াতাড়ি ডিনার সেরে নেওয়ার একটা বিপত্তি হলো, রাত্রে ঘুমোতে যাওয়ার সময় খিদে পেয়ে যেতে পারে। কিন্তু সেক্ষেত্রে খিদে মেটানোর জন্য চিপস বা চানাচুরের প্যাকেট খুলে বসবেন না যেন। খান হালকা কোনো খাবার। সবচেয়ে ভালো হয়, যদি ফ্রুট স্যালাড খেতে পারেন। 

পুদিনা পাতার ঘ্রাণ গ্রহণ করুন : ‘জার্নাল অফ নিউরোলজিকাল অ্যান্ড অর্থোপেডিক মেডিসিন’- এ প্রকাশিত একটি নিবন্ধে বলা হয়েছে, প্রতি দু’ঘণ্টা অন্তর যদি পুদিনা পাতার গন্ধ শোঁকা যায় তাহলে প্রতিমাসে গড়ে ২ কেজি করে ওজন হ্রাস পায়। 

ঘুমের সময় শোওয়ার ঘরের তাপমাত্রা রাখুন কম : গ্রীষ্মপ্রধান দেশে এই পরামর্শ মেনে চলা অবশ্য খুবই কঠিন। তবে কোনোভাবে যদি শোওয়ার ঘরের তাপমাত্রা কমিয়ে রাখা যায় তাহলে পেটের চর্বি হ্রাস পাওয়ার পক্ষে অনুকূল পরিস্থিতি তৈরি হয়। তবে হ্যাঁ, পেটের চর্বি কমানোর লোভে এয়ারকন্ডিশনরের তাপমাত্রা অতিরিক্ত কমিয়ে রেখে আবার সর্দি-জ্বর বাধিয়ে বসবেন না যেন। 

ঘুমনোর সময় শোবার ঘরটিকে যতটা পারুন অন্ধকার রাখুন : ‘আমেরিকান জার্নাল অফ এপিডেমিওলজি’তে প্রকাশিত একটি গবেষণাপত্র জানাচ্ছে, ওজন কমাতে চাইলে নিশ্ছিদ্র অন্ধকারের মধ্যে ঘুমনোটাই উচিৎ কাজ। দেখা গিয়েছে, অন্ধকার ঘরে যারা ঘুমোন তাদের ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে ২১ শতাংশ কম।

শুতে যাওয়ার আগে মোবাইল ফোনটিকে দূরে রাখুন : সমীক্ষায় দেখা গিয়েছে, ঘুমের আগে মোবাইল, ট্যাব বা ল্যাপটপ ঘাঁটাঘাঁটি করেন যারা তাদের মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে বেশি। 

ঘুমের আগে টিভি দেখবেন না : প্রতি দু’ঘণ্টা টিভি দেখার ফলে প্রতি ৬ মাসে গড়ে ৩ কেজি করে ওজন বেড়ে যায়- এমনটাই দেখা গিয়েছে সমীক্ষায়। 

শোওয়ার আগে গরম পানিতে গোসল করুন : শোওয়ার আগে গরম পানি দিয়ে গোসল করলে মস্তিষ্ক থেকে অক্সিটোসিন নামের এক হরমোন ক্ষরিত হয়। এই হরমোন শু‌ধু যে আপনার উদ্বেগ দূর করে তাই নয়, এই হরমোন অতিরিক্ত চর্বি কমাতেও সাহায্য করে। 

যৌনতায় মাতুন : যৌনতা যে শরীরের অতিরিক্ত ক্যালোরি কমানোর সবচেয়ে আনন্দজনক উপায় তা নানা বৈজ্ঞানিক গবেষণায় অনেক আগেই প্রমাণিত হয়েছে।

এফ/১৮:১২/১৩জুলাই

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে