Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৩-২০১৬

তরকারির দাগ দূর করুন সহজেই ( কাপড় ও মেঝে )

সাদিয়া ইসলাম বৃষ্টি


তরকারির দাগ দূর করুন সহজেই ( কাপড় ও মেঝে )

মনে করুন, সারা মাস রোজা রাখার পর ঈদের আনন্দকে উপভোগ করার জন্যে সব রকমের খাবার নিয়ে কব্জি ডুবিয়ে খাওয়া-দাওয়া করলেন। কিন্তু কেমন লাগবে আপনার যখন দেখবেন এই প্রবল খাওয়া-দাওয়ার প্রভাব বেশ ভালোরকমভাবেই পড়ে গিয়েছে আপনার শখের নতুন জমা, ঘরের আসবাব কিংবা মেঝের ওপরে? কেবল ঈদেই নয়, এই সমস্যার মুখোমুখি বছরের সবদিনেই করতে হয় আমাদের। তবে ঈদে যেন একটু বেশিই ঝামেলা করে এদিক-ওদিকে লেপ্টে থাকা তরকারির বেয়ারা ধরণের দাগগুলো। সামনে ঈদ। চলুন তাই জেনে নিই ঘরের এসব প্রয়োজনীয় জিনিসের ওপর থেকে তরকারির দাগ দূর করার মোক্ষম কিছু উপায়।

১. কাপড়ের ওপর থেকে তরকারির দাগ দূর করার উপায়

ঈদ যাবে আর কাপড়ে তরকারির দাগ পড়বেনা, এমনটাও আবার হয় নাকি? বিশেষ করে সেটা যদি হয় সাদা কাপড় তাহলে তো কোন কথাই নেই। কিন্তু সেই দাগকে অদৃশ্য করে দেওয়া যাবে কি করে? চলুন জেনে আসি।

সাধারণ পরিষ্কারক দিয়ে কাপড়ের ওপরে পড়া তরকারির দাগ আপনি দূর করার চেষ্টা করতেই পারেন। তবে আরো কিছু জিনিস ব্যবহার করে দেখতে পারেন এক্ষেত্রে। এই যেমন-

ক. ভিনেগার- কাপড়ের দাগ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। দুই কাপ ঠান্ডা পানির সাথে এক টেবিল চামচ সদা ভিনেগার ও এক টেবিল চামচ ডিটারজেন্ট মিশিয়ে নিন। তারপর সেটা দিয়ে তরকারির দাগ লেগে থাকা স্থানটি পরিষ্কার করুন।

খ. লেবু- কাপড় যদি হয়ে থাকে সাদা ও কটনের তৈরি তাহলে লেবুর ব্যবহারও করতে পারেন আপনি। কেবল একটি লেবু কেটে সেটা কাপড়ের দাগযুক্ত স্থানের ওপর দিয়ে হালকা করে ঘষে নিন।

গ. অন্যান্য- এছাড়াও কাপড়ের দাগ তুলতে ব্যবহার করতে পারেন অ্যালকোহল, গ্লিসারিন ও হাইড্রোজেন পারঅক্সাইডের মতন উপাদানগুলো।

২. মেঝের ওপর থেকে তরকারির দাগ দূর করার উপায়

হাত থেকে হুট করে পড়ে যাওয়া খাবার খুব সহজেই ঈদের দিনে নোংরা করে দিতে পারে আপনার মেঝে। রেখে দিতে পারে কটকটে তরকারির ঝোলের দাগ। এছাড়াও রান্নাঘরের মেঝেতে তো এমন দাগ থেকে থাকেই। তাই চলুন দেখে আসি এই দাগকেও দূর করে ফেলার কিছু সহজ কৌশল।

ক. পানি আর বায়োকার্বোনেট সোডার মিশ্রণে একটি পেস্ট তৈরি করুন

খ. এবার পেস্টটি দিয়ে মেঝেতে লেপ্টে থাকা ঝোলের দাগটিকে বারবার ঘষে দিন। ততক্ষণ করতে থাকুন যতক্ষণ না দাগ পুরোপুরি উঠে যাচ্ছে।

লিখেছেন- সাদিয়া ইসলাম বৃষ্টি

এফ/১৭:৪৫/১৩জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে