Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৩-২০১৬

ঝলসে যাবে গোটা ইউরোপ? ভারত কি রেহাই পাবে? মারণ-পরিকল্পনা জঙ্গিদের!

ঝলসে যাবে গোটা ইউরোপ? ভারত কি রেহাই পাবে? মারণ-পরিকল্পনা জঙ্গিদের!

লন্ডন, ১৩ জুলাই- হিরোশিমা, নাগাসাকির থেকেও বড় হবে এই ধ্বংসলীলা? মৃতের সংখ্যা কোটি ছাড়াবে? শুক্রবার গোটা দুনিয়াকে কাঁপিয়ে দিল একটি খবর। আইএস জঙ্গিদের নয়া পরিকল্পনা।

রাসায়নিক অস্ত্র যে তাদের হাতে পর্যাপ্ত রয়েছে, তা সিরিয়ায় দেখিয়ে দিয়েছে ইসলামিক স্টেট। এবার মরিয়া হয়ে তারা পরমাণু অস্ত্রের সন্ধানে নেমেছে বলে মনে করা হচ্ছে। আন্তর্জাতিক থিংক-ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল লুক্সেমবর্গ ফোরামের প্রেসিডেন্ট মোশে কান্তোর বলেছেন, ‘‘আমাদের কাছে নির্দিষ্ট খবর রয়েছে যে, আইএস গোটা ইউরোপে বড়সড় হামলার ছক কষেছে। আর এই হামলা হবে পরমাণু অস্ত্র নিয়ে।’’

ফ্রান্সে হয়েছে ইউরো। ফুটবলের আসরে জঙ্গিরা হামলার ছক কষেছে, সে খবর আগেই ছিল।  সেইমতো নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। কিন্তু ইউরোপে পরমাণু হামলার এই তথ্য কাঁপিয়ে দিয়েছে দুনিয়াকে। ফোরাম এ কথা বলছে না যে, ইউরো চলাকালীনই পরমাণু হামলা হবে। তবে ফোরাম বলছে যে, বেলজিয়ামের কোনও গোপন স্থানে পরমাণু বিস্ফোরক নিয়ে জঙ্গিরা কাজ করে চলেছে বলে তাদের কাছে খবর রয়েছে।

কেন পরমাণু অস্ত্র ব্যবহারের প্রশ্ন উঠছে? ব্রিটেনের প্রাক্তন প্রতিরক্ষা সচিব ডেল ব্রাউন বলেছেন, ‘‘জঙ্গিদের হাতে যদি একবার পরমাণু অস্ত্র চলে আসে, ওরা সেটা ব্যবহার করবেই। এ ক্ষেত্রে মনে রাখা প্রয়োজন, এ কাজে ওরা দেরি করবে না। মসুল দখলের সময়ে ওদের হাতে ইউরেনিয়াম এসে গিয়েছিল বলে খবর।’’ পরমাণু অস্ত্র তৈরির সামগ্রী জঙ্গিরা চুরি করার বন্দোবস্ত করছে বলে আশঙ্কা করা হচ্ছে।

যদিও জঙ্গিরা এক লপ্তে গোটা ইউরোপ ধ্বংসের চেষ্টা করবে, বিশেষজ্ঞরা মনে করছেন, সেটা সম্ভ হবে না। কেননা, সেটা করতে গেলে যা যা প্রয়োজন, তা আইএস জঙ্গিরা কোনও দিনই জোগাড় করতে পারবে না বলে মনে করেন তাঁরা। কিন্তু যতটা তাদের হাতে আসতে, তা দিয়েই হামলা চালানো হতে পারে। তাতে ইউরোপের একাংশে মৃত্যুমিছিল হবে, সন্দেহ নেই। কিন্তু পরমাণু বিস্ফোরণের ফলে আবহাওয়া এবং পরিবেশের যে পরিমাণ ক্ষতি হবে, তা অপূরণীয় এবং তার প্রভাব দীর্ঘস্থায়ী।

বিশেষজ্ঞরা এ-ও মনে করছেন যে, পরমাণু অস্ত্র নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে আকচাআকচিতে ক্রমশই প্রকট হয়ে পড়ছে কোন দেশের পরমাণু শক্তি কেমন। জঙ্গিরা এই সুযোগ নিতে পারে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

ইউরোপে হামলার পাশাপাশি ভারতীয় উপমহাদেশ, বিশেষ করে ভারতও যে আইএস-এর নজরে রয়েছে, তা অজানা নয়। তবে ভারতে পরমাণু হামলা চালানোর পরিকল্পনা আইএস-এর রয়েছে, এখনই কোনও রিপোর্টে তা বলা হয়নি। তবে ভারতে নাশকতা চালানোর জন্য আইএস-এর যে পৃথক পরিকল্পনা রয়েছে, সে কথা গোয়েন্দারা জেনেছেন।

আর/১৫:৪৪/১৩ জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে