Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.1/5 (43 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১৩-২০১৬

জঙ্গি হামলায় নিহতদের স্মরণে টোকিওতে শোকসভা

হক মো. ইমদাদুল


জঙ্গি হামলায় নিহতদের স্মরণে টোকিওতে শোকসভা
বক্তব্য দিচ্ছেন রাবাব ফাতিমা

টোকিও, ১৩ জুলাই- ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় গত ১লা জুলাই সন্ত্রাসীদের পৈশাচিক হামলায় নিহতদের স্মরণে জাপানপ্রবাসী বাংলাদেশি কমিউনিটির উদ্যোগে টোকিওতে এক শোকসভা অনুষ্ঠিত হয়েছে টোকিওর কামিনাকাজাতো এলাকার তাকিনোগাওয়া কাইকান বুনকা সেন্টারে ১০ জুলাই রোববার বিকেলে এই শোকসভার আয়োজন করা হয়। উল্লেখ্য, সন্ত্রাসীদের হামলায় নিহত ২২ জনের মধ্যে সাতজনই ছিলেন জাপানি নাগরিক। 

সভায় প্রধান অতিথি ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের সাবেক রাষ্ট্রদূত হরিগুচি মাৎসুশিরো, তৈয়দা কানায়ে, নাকানিশি নবুহিসা ও ওকুন নোরিইওশি প্রমুখ৷ সভা সঞ্চালনা করেন সুখেন ব্রহ্ম। 


বক্তব্য দিচ্ছেন হরিগুচি মাৎসুশিরো

অনুষ্ঠানের শুরুতেই নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর প্রবাসী বাংলাদেশিরা নিহতদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

রাবাব ফাতিমা তাঁর বক্তব্যে বলেন, গত কয়েক দিনে আমি জাপানিদের বেশ কিছু অনুষ্ঠানে অংশগ্রহণ করেছি৷ ভাবতে অবাক লাগে, আমি জাপানিদের মধ্যে কোনো তিক্ততা বা কোনো রাগ দেখতে পাইনি৷ তিনি বলেন, নিহতদের পরিবারদের রাষ্ট্রীয়ভাবে সমবেদনা জানানো হবে। আন্তর্জাতিক মহলে বাংলাদেশকে হেয় করার উদ্দেশ্যেই একটা গোষ্ঠী এমন ঘটনা ঘটিয়েছে। এই ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার হবে বলে তিনি আশ্বাস দেন৷ তিনি আরও বলেন, এমন ঘটনা যেন ভবিষ্যতে আর না ঘটে, সে জন্য সরকার অত্যন্ত সচেতন।


উপস্থিতি

হরিগুচি মাৎসুশিরো বলেন, আমি বাংলাদেশে সাত বছর বসবাসকালে দেখেছি, বাংলাদেশের মানুষেরা অতি আন্তরিক ও অতিথিপরায়ণ। আমার বিশ্বাস করতে বড়ই কষ্ট হচ্ছে, এমন ঘটনা বাংলাদেশের মতো দেশে ঘটতে পারে।

বাংলাদেশি বক্তারা গুলশানে নৃশংস সন্ত্রাসী হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, ইসলাম শান্তির ধর্ম। ইসলাম ধর্মের নামে সন্ত্রাসবাদ ও মানুষ হত্যার অনুমোদন নেই। সেই সঙ্গে তারা হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও শোকার্ত পরিবারের প্রতি ক্ষমা চেয়ে তাদের গভীর সমবেদনা জ্ঞাপন করেন৷ তারা জঘন্য এই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত সন্ত্রাসীদের শাস্তির আওতায় এনে সঠিক বিচার করার জন্য সরকারের কাছে দাবি জানান।

শোকসভায় দলমত-নির্বিশেষে বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মকর্তাসহ প্রবাসী বাংলাদেশি ও কিছুসংখ্যক জাপানি নাগরিক উপস্থিত ছিলেন৷

এফ/০৭:২৮/১৩জুলাই

জাপান

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে