Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১২-২০১৬

যেভাবে অ্যাপের মাধ্যমে তথ্য দেওয়া যাবে র‌্যাবকে

যেভাবে অ্যাপের মাধ্যমে তথ্য দেওয়া যাবে র‌্যাবকে

ঢাকা, ১২ জুলাই- সাধারণ মানুষের কাছ থেকে অপরাধীর তথ্য, মতামত এবং অপরাধ সম্পর্কিত তথ্য জানতে মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

‘Report to rab’ মোবাইল অ্যাপের মাধ্যমে সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্য, সোস্যাল মিডিয়া ওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ  ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি র‌্যাবকে জানানো যাবে।

সোমবার বিকেলে র‌্যাব হেডকোয়ার্টারে ‘রিপোর্ট টু র‌্যাব’ অ্যাপ্লিকেশন উদ্বোধন  করেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

কোথায় পাবেন পাবেন অ্যাপ্লিকেশন
‘রিপোর্ট টু র‌্যাব’ মোবাইল অ্যাপটি র‌্যাবের অফিসিয়াল ওয়েবসাইট www.rab.gov.bd থেকে ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এছাড়া গুগল প্লে-স্টোরেও অ্যাপটি থাকবে। বর্তমানে এন্ড্রয়েড ফোনে অ্যাপটি ব্যবহার করা যাবে।

(অ্যাপসটি পাওয়া যাবে এই লিংকে https://drive.google.com/file/d/0B_QXPsoOvIYXdFFBcEJ4Z0NHSGs/view

যেভাবে তথ্য দেওয়া যাবে
যে কোনো নাগরিক অ্যাপটি ব্যবহার করে যে কোনও অপরাধ সম্পর্কে তাৎক্ষণিকভাবে র‌্যাবকে রিপোর্ট করতে পারবেন। এ ক্ষেত্রে তথ্যদাতার পরিচয় সম্পূর্ণ গোপন রাখা যাবে। র‌্যাব তাৎক্ষণিকভাবে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে স্বল্পতম সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবে।

অ্যাপটি ওপেন করে ‘টেক ফটো’ অপশনে গিয়ে ঘটনার ছবি তুলতে হবে। এরপর  ঘটনার স্থান ও  বর্ণনা যোগ করা যাবে। এরপর সেন্ড বাটনে প্রেস করলে র‌্যাব সার্ভারে পৌঁছে যাবে।

তবে অ্যাপটি মোবাইলে ইনস্টল করে দেখা গেছে এখনও স্বয়ং সম্পূর্ণ হয়নি। অ্যাপটির মাধ্যমে তাৎক্ষণিক ছবি তুলে পাঠানো গেলেও মোবাইলে আগে থেকেই সংরক্ষিত ছবি দেওয়ার কোনও অপশন নেই। ফলে, আগে থেকে তোলা কোনও ছবি পাঠানোর সুযোগ নেই। এছাড়া তাৎক্ষণিক ছবি তুলে বর্ণনাসহ সেন্ড করার পর কোনও কনর্ফামেশন নোটিফিকেশন আসে না। ফলে, প্রেরণকারীর পক্ষে নিশ্চিত হওয়া সম্ভব হবে না তথ্যটি নিশ্চিতভাবে র‌্যাবের কাছে পৌঁছেছে কিনা। 

অ্যাপটি প্রসঙ্গে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, মোবাইল অ্যাপটি তৈরি হয়েছে মূলত সাধারণ নাগরিকদের পাঠানো তথ্যের মাধ্যমে অপরাধ দমন ও প্রতিরোধ করা। অ্যাপটির মাধ্যমে সাধারণ জনগণ বিভিন্ন অপরাধ ও এ সংক্রান্ত যাবতীয় তথ্যাবলী ও স্থিরচিত্র গ্রহণ করে র‌্যাবকে পাঠিয়ে সহায়তা করতে পারবেন।

তিনি বলেন, সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকাণ্ড, জঙ্গি কিংবা সন্ত্রাসী আক্রমণ, নিখোঁজ ব্যক্তির তথ্যাবলী, সোস্যাল মিডিয়া ওয়াচ, খুন, ডাকাতি, মাদক, অপহরণ ইত্যাদি বিষয়ে তথ্য ও ছবি এই অ্যাপের মাধ্যমে র‌্যাবকে জানানো যাবে। র‌্যাবের সার্ভার স্বয়ংক্রিয়ভাবে এসব তথ্য সংশ্লিষ্ট র‌্যাব ব্যাটালিয়নে পৌঁছে দেবে। সংশ্লিষ্ট ব্যাটালিয়ন এসব তথ্যাবলী যাচাই ও তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

আর/১২:১৪/১১ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে