Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১১-২০১৬

দক্ষিণ সুদানে সংঘাত বন্ধের আহবান জাতিসংঘের

দক্ষিণ সুদানে সংঘাত বন্ধের আহবান জাতিসংঘের

জাতিসংঘ, ১১ জুলাই- দক্ষিণ সুদানে সংঘাতে লিপ্ত পক্ষগুলোকে অবিলম্বে সেটি বন্ধ করতে আহবান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিল।সংঘাত যাতে আরো ছড়িয়ে না পড়ে সেজন্য পদক্ষেপ নিতে আহবান জানানো হয়েছে। জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের এক সর্বসম্মত বিবৃতিতে এসব কথা বলা হয় বলে খবর দিচ্ছে বিবিসি বাংলা।

এক বিবৃতিতে দক্ষিণ সুদানে সংঘাতের নিন্দা জানানো হয়েছে। সে অঞ্চলে আরো জাতিসংঘ নিরাপত্তা বাহিনী পাঠানো হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

গত শুক্রবার শুরু হওয়া সংঘাতে এখনো পর্যন্ত ২০০জন নিহত হবার খবর পাওয়া গেছে। এই সংঘাতের সূচনা হয় দক্ষিণ সুদানের রাজধানী জুবার রাস্তায়।

প্রেসিডেন্ট সালভা কির এবং ভাইস প্রেসিডেন্ট রিক মাচার-এর অনুগত সৈন্যরা পরস্পরকে লক্ষ্য করে গোলাগুলি শুরু করলে এ সংঘাত ছড়িয়ে পড়ে।

২০১১ সালে দক্ষিণ সুদান স্বাধীনতা লাভের পর প্রেসিডেন্ট এবং ভাইস-প্রেসিডেন্টের মধ্যে তিক্ত সম্পর্ক রয়েছে। গৃহযুদ্ধ শেষ হবার পরেও এ দুজনের মধ্যে চরম অবিশ্বাস ও আস্থার সংকট দেখা যাচ্ছে।

শুক্রবার শুরু হওয়া সংঘাতে ট্যাংকসহ আরো নানা ধরনের ভারী অস্ত্র ও গোলাবারুদ ব্যবহার করা হয়। রাজধানী জুবায় জাতিসংঘের একজন মুখপাত্র জানিয়েছেন, এই সংঘাতের কারণে শত-শত মানুষ ঘরবাড়ি থেকে পালিয়ে জাতিসংঘ পরিচালিত দপ্তরগুলোর প্রাঙ্গণে এসে আশ্রয় নিয়েছে।

এদিকে দক্ষিণ সুদানের তথ্যমন্ত্রী জানিয়েছেন রাজধানী জুবার পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছে। যেসব বেসামরিক মানুষ ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছে তাদের বাড়িতে ফিরে আসার আহবান জানিয়েছেন তিনি।

আর/১০:৪৪/১১ জুলাই

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে