Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১১-২০১৬

জীবনকে করে তুলুন সহজ এই ছোট্ট কিছু কৌশলে

সাদিয়া ইসলাম বৃষ্টি


জীবনকে করে তুলুন সহজ এই ছোট্ট কিছু কৌশলে

কথায় কথায় অনেকেই বলে বসেন- জীবনটা খুব কঠিন! কিন্তু কখনো কি এটা বলার সময় ভেবে দেখেছেন কি যে জীবনটা কঠিন কারণ একে কঠিন বানিয়ে ফেলেছি আমি, আপনি, আমরা সবাই মিলেই? একটু ছোটখাটো ব্যাপারগুলোর দিকে নজর দিলেই কিন্তু আমাদের এই দৈনন্দিন ঝামেলাপূর্ণ আর কঠিন জীবনকে অনেকটাই সহজ করে তুলতে পারি আমরা। চলুন জেনে আসি বর্তমান সময়ে চলতে থাকা সমস্যাপূর্ণ জীবনকে একটু সহজ আর উপভোগ্য করে তোলার একদম ছোট্ট কিছু কৌশল।

১. এসএমএস নয়, কল করুন
ভাবছেন, আপনি এসএমএসে যা বলেন, ফোনে কল করেও তো সেই একই কথা বলেন। তাহলে? এক্ষেত্রে কয়েকটি ব্যাপার মাথায় রাখতে হবে। আর সেগুলো হচ্ছে এই যে, আপনি কল করে একটি কথা বললে অপর পাশের মানুষটা ঠিক সেটাই শুনে থাকে। কিন্তু এসএমএসে আপনি যেটা বোঝাতে চাইবেন অন্য মানুষটা কিন্তু তার উল্টো মানেও করে বসতে পারে। তাছাড়া, এসএমএস বা টেক্সট মেসেজের মাধ্যমে নিজের অবস্থানকে কেবল জটিলই করে তুলবেন আপনি। তাই সরাসরি কথা বলুন। আবেগ, অর্থ- সবকিছুই এক থাকবে। ঝামেলা অনেকটাই এড়ানো যাবে।

২. নিজের আবেগকে প্রকাশ করুন
আপনি কি সেই সব মানুষের ভেতরে পড়েন যারা কিনা নিজেদের আবেগকে লুকিয়ে রাখতেই বেশি পছন্দ করেন? যদি তাই হয় তাহলে কিন্তু ব্যাপারটা আপনার জীবনের প্রতিটি মুহূর্তকে নষ্ট করে দিতে বাধ্য। অদ্ভূত এক ধরনের মানসিক চাপ সবসময়েই ভেতর থেকে অস্থির করে রাখবে আপনাকে। আর এই সমস্যা থেকে দূরে থাকতেই নিজের রাগ, কষ্ট সবকিছুকে বের করে দিন। হতে পারে মানুষের সামনে নয়, আপনার ঘরের দরজা বন্ধ করে। তবু আবেগকে প্রকাশ করুন।

৩. তুলনা করা বন্ধ করুন
দিনে কতবার এমন হয়েছে যে আপনি ফেসবুকের সামনে বসে অন্যদের আনন্দের সময়গুলোকে দেখছেন আর ভাবছেন- কেন এমনটা আমার সাথে হয়না? কেন এমন কিছু করিনা আমি? প্রশ্নটা আসলেই তাই। কেন আপনি এমনটা করেননা যেটা আপনার ভালো লাগে? এখুনি ঘর থেকে বেরিয়ে পড়ুন আর নিজের আনন্দের সময়গুলোকে বন্দী করুন। আর সবচাইতে জরুরী বিষয় হল এটা যে, অন্যের সাথে নিজের তুলনা বন্ধ করুন। নিজেকে নিয়ে আরো বেশি আনন্দে থাকতে পারবেন তাহলে।

৪. কাজ করে যান
অনেকেই বর্তমানে অনেক অনেক কাজ করার পরেও প্রচন্ড মানসিক কষ্টে থাকেন আর নিজের জীবনকে ঝামেলাপূর্ণ বানিয়ে ফেলেন ভবিষ্যতে কি হবে সেই চিন্তা করে। এই চিন্তা করাটা তার ভবিষ্যতকে তো ভালো কিছু দিতে পারেইনা, বরং নষ্ট করে দেয় বর্তমানকেও। তাই কাজ করে যান বর্তমানে। ভবিষ্যতের চিন্তা বন্ধ করুন। বর্তমানে কাজ করলে ভবিষ্যত এমনিতেই ভালো হয়ে যাবে।

৫. অনুমান করা বন্ধ করুন
জীবনে নানা ক্ষেত্রে অনুমানের ওপর তো আমাদের নির্ভর করতেই হয়। কিন্তু তাই বলে অন্য কোন মানুষের আবেগ ও চিন্তা নিয়ে অনুমান বন্ধ করুন। ভেবে বলুন তো, ঠিক কতবার এমন হয়েছে যে আপনি কোন একজন আপনার সম্পর্কে কি ভাবছে সেটা নিজে নিজে অনুমান করেছেন আর ভেবে কষ্ট পেয়েছেন কিংবা বাজে একটা পরিস্থিতির সৃষ্টি করেছেন? যদি বিষয়টি অনেকবার হয়ে থাকে তাহলে আজকেই অন্যের সম্পর্কে এমন অনুমান করা বন্ধ করুন। তারচাইতে বরং তার কাছ থেকেই সরাসরি জেনে নিন যে সে কি ভাবছে।

আর/১৭:১৪/১১ জুলাই

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে