Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.7/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১১-২০১৬

শরীরকে নমনীয় করার কয়েকটি টিপস

সাবেরা খাতুন


শরীরকে নমনীয় করার কয়েকটি টিপস

আপনার পায়ের আঙ্গুল স্পর্শ করাটা যদি আপনার কাছে দূরের কোন স্বপ্ন মনে হয় যা কখনোই পূরণ হবেনা বলে মনে করেন, তাহলে আপনি অবাক হবেন  এটা জেনে যে, আপনার দেহকে খুব সহজেই নমনীয় করা সম্ভব। এজন্য আপনার শরীরকে অস্বাভাবিকভাবে বাঁকাতে হবেনা বা প্রতিদিন ঘন্টাব্যাপী ব্যায়াম ও করতে হবেনা। শুধুমাত্র কয়েকটি টিপস নিয়মিত ও ধারাবাহিকভাবে অনুসরণের মাধ্যমে শরীরকে নমনীয় করা সম্ভব। চলুল তাহলে সেই টিপসগুলো জেনে নিই।

১। ডাইনামিক স্ট্রেচিং শুরু করুন  
আপনার শরীরের ওজনের সাথে মানানসইভাবে করতে পারেন এমন স্ট্রেচিংকেই ডাইনামিক স্ট্রেচিং বলে। সঠিকভাবে ওয়ার্মআপের জন্য আপনি সহজে করতে পারেন যেমন- লাফানো বা দৌড়ানো, এমন কোন একটি স্ট্রেচিং করুন ৫-১০ বার। এর ফলে হয়তো আপনি কিছুটা ঘেমে যাবেন কিন্তু ক্লান্ত হবেন না।  

২। ভারসাম্য খুঁজে নিন  
শরীরের যে পেশীগুলো ভারসাম্য রক্ষার জন্য কঠোর পরিশ্রম করে। তারা প্রধানত যে কাজটি করে তা হল- আসন্ন পতন সম্পর্কে মস্তিস্ককে সতর্ক করে এবং প্রতিরোধ করার জন্য টান তৈরি করে। যদি আপনার পেশীকে মুক্ত রাখতে চান আরাম অনুভব করেন এমনভাবে বসুন যেমন- টিভি দেখতে বসা। অর্থাৎ এমন একটি পজিশন খুঁজে বের করুন যাতে আপনার মস্তিষ্কে এই বার্তা যায় যে আপনি নিরাপদে আছেন।

৩। ধীরে উন্নতি করুন
নিজের সাথে নম্র হোন। স্ট্রেচিং এ খুব বেশি প্রেশার না দিয়ে সহজ কোন পজিশন বাছাই করুন। আস্তে আস্তে দেখবেন সেই পজিশনটি করা আপনার জন্য সহজ হয়ে যাবে। তারপর এর চেয়ে অ্যাডভান্স পজিশন করার চেষ্টা করুন। প্রথমে সহজ স্ট্রেচিং বা নড়াচড়া করুন তারপর সেটি আয়ত্তে চলে এলে আরেকটু বড় কিছু করুন এবং প্রতিদিন করুন।

৪। ইয়োগা করুন
শরীরকে নমনীয় করার একটি সহজ উপায় হচ্ছে ইয়োগা করা। শরীরের নমনীয়তা বৃদ্ধি করার জন্য ইয়োগা খুবই জনপ্রিয়।

৫। নাচুন
আপনি কোন অবস্থানটি অর্জন করতে চান বা সেটি পেতে আপনাকে কি করতে হবে তা আপনার শরীর খুব ভালভাবেই জানে। নৃত্যকলার চর্চা আপনার শরীরকে বিশ্বাস করতে শেখাবে এবং শরীরের জন্য সবচাইতে উপকারী অভ্যাস এটি। পেশীর ফিটনেস ও সমন্বয়ের মাধ্যমেই নমনীয়তা আসে এবং নাচের মাধ্যমেই এটি অর্জন করা সম্ভব।

৬। গভীরভাবে শ্বাস নিন
যদি আপনি আপনার পেশীর সামর্থ্য বৃদ্ধি করতে চান তাহলে দম চর্চা করুন। স্ট্রেচিং এর আগে গভীরভাবে শ্বাস নিন এবং ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন। এর ফলে পেশীর টেনশন কমে এবং ভারসাম্য রক্ষা হয়।    

মনে রাখবেন শরীর নমনীয় হয়ে উঠলে তা আপনার সার্বিক স্বাস্থ্যের জন্যই উপকারী হবে। কিন্তু খুব বেশি নমনীয়তা শরীরের ক্রীড়া বিষয়ক ক্ষমতা হ্রাস করে এবং আপনার শক্তিও কমে যায়। ব্যথা কমানোর জন্য অনেক আর্টিস্টকেই সার্জারিও করাতে হয়। তাই প্রথমেই কঠিন কিছু করা থেকে বিরত থাকুন। সহজেই করতে পারেন এমন স্ট্রেচিং দিয়ে শুরু করুন এবং নিয়মিত করুন।   

আর/১৭:১৪/১১ জুলাই

শরীর চর্চা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে