Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১১-২০১৬

পরমের হাত ধরে টালিগঞ্জে আবার তনুজা

ইন্দ্রনীল রায়


পরমের হাত ধরে টালিগঞ্জে আবার তনুজা

কলকাতা, ১১ জুলাই- বাঙালির কাছে আজও তিনি ‘অ্যান্টনি ফিরিঙ্গি’ ছবিতে উত্তমকুমারের হিরোইন। বাঙালির কাছে তিনি আবার ‘তিন ভুবনের পারে’র সেই নায়িকা, যাঁর জন্য মান্না দে-র কণ্ঠে সৌমিত্র চট্টোপাধ্যায় গেয়ে ওঠেন ‘হয়তো তোমারই জন্য...’।

আর আজকের তরুণ প্রজন্মের  কাছে তিনি কাজলের মা, অজয় দেবগনের শাশুড়ি।

সেই তনুজা আবার মুখ্য চরিত্রে কামব্যাক করতে চলেছেন বাংলা ছবিতে।

যে পরিচালকের হাত ধরে তাঁর ক্যামব্যাক, সেই পরিচালকের নাম পরমব্রত চট্টোপাধ্যায়। ‘লড়াই’‌য়ের পর আবার তিনি পরিচালনায় ফিরছেন। ছবির নাম — ‘সোনার পাহাড়’। প্রযোজনায় গ্রিনটাচ এন্টারটেনমেন্টের শ্যামসুন্দর দে।

যা শোনা যাচ্ছে ছবিতে তনুজা ছাড়াও অভিনয় করছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, পরমব্রত নিজে এবং এক অতিথি চরিত্রে অনন্যা চট্টোপাধ্যায়। এ ছাড়াও অভিনয় করছে অ্যাপিজে স্কুলের সাত বছরের এক কিশোর অভিনেতা, সায়ন্তন আব্রাহাম দাস।

এ ছাড়াও ছবিতে রয়েছে আরও একটি বিশেষ চমক। ‘সোনার পাহাড়’‌য়ে তনুজার সঙ্গে আবার দেখা যাবে ‘তিন ভুবনের পারে’র নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায়কেও। ছবির শ্যুটিং শুরু হবে অগস্ট মাসের মাঝামাঝি।

যা খবর, এই গল্পটা গত দেড় বছর ধরে লিখেছেন পরমব্রত। এই মুহূর্তে আমস্টারডামে তিনি। সেখান থেকেই ফোনে জানালেন, ‘‘এটা প্রধানত মা এবং তার ছে‌লের গল্প। অনেকেই আমাকে জিজ্ঞেস করছেন, এটা আমার বায়োগ্রাফি কি না। আমি কথাটা একেবারে উড়িয়ে দিচ্ছি না, কারণ এই ছবিতে নিশ্চয়ই এমন কিছু এলিমেন্ট আছে যেটা আমার আর আমার মায়ের ইন্টার‌্যাকশন বা জীবন থেকে ইন্সপায়ার্ড।’’

কিন্তু ‘লড়াই’ বক্স অফিস সাফল্য না পাওয়ার পর পরিচালক হিসেবে তিনি নিজে কতটা চাপে রয়েছেন ‘সোনার পাহাড়’‌য়ের শ্যুটিংয়ের আগে?

‘‘দেখুন, চাপ নেই বললে তো মিথ্যে বলা হবে। নিশ্চয়ই চাপ আছে। ‘লড়াই’‌য়ের পর আমার কাছে দু’টো অপশন ছিল। এক, সঙ্গে সঙ্গে আর একটা ছবি বানিয়ে ফেলা। আর দ্বিতীয় পথ ছিল ধীরে সুস্থে এগোনো। আমি দ্বিতীয় পথটাই বেছে নিয়েছি। বাজার চলতি সস্তা প্রলোভনে পা দিয়ে সিনেমা চালানো আমার লক্ষ্য নয়। আমার লক্ষ্য ভাল কাজ করে মানুষকে রুচিসম্মত ছবি প্রেজেন্ট করা। আর আমার এই চিন্তাধারার সঙ্গে যিনি একমত ছিলেন তিনি  আমার ‘লড়াই’‌য়ের প্রযোজক শ্যামসুন্দর দে। ওঁর সাপোর্টটা বিরাট ছিল,’’ হোয়াটসঅ্যাপ কল-এ বলছিলেন পরমব্রত।

পরমব্রতর সঙ্গে কাজ করার আগে যথেষ্ট উত্তেজিত সৃজিত মুখোপাধ্যায়ও। বোলপুরে তাঁর প্রথম হিন্দি ছবি ‘বেগম জান’‌য়ের শ্যুটিংয়ের ফাঁকে সৃজিত বলেন, ‘‘পরমের সঙ্গে আমার বহু বছরের যোগাযোগ। ওর সঙ্গে  বন্ডিংটা অন্য লেভেলের। ওর পরিচালনায় কাজ করব, এটা ভেবেই আমি  উত্তেজিত। আমি নিশ্চিত দারুণ একটা কাজ হবে এটা। সঙ্গে তনুজাজি, আমি তো শুধু ওঁর সঙ্গেই গল্প করব।’’

আর ‘সোনার পাহাড়’ নিয়ে কী বলছেন প্রযোজক শ্যামসুন্দর? ‘‘দেখুন, পরমের সঙ্গে আমার আন্ডারস্ট্যান্ডিং দারুণ। আমি বিশ্বাস করি, পরমের যা বিচার-বুদ্ধি — তাতে পরম দারুণ একটা ছবি বানিয়ে বক্স অফিসে সাফল্য পাবেই। তাই ‘লড়াই’‌য়ের পরও ওর সঙ্গে কাজ করা নিয়ে আমার অন্তত কোনও চাপ ছিল না কোনও দিন। আর আমাদের দু’জনের একটা জেদ চেপে গিয়েছে। আমরা নিজেদেরও বোঝাতে চাই, আমাদের কম্বিনেশনটাও বক্স অফিস সফল একটা ছবি বানাতে পারে,’’ সাফ বলছেন শ্যামসুন্দর।


‘তিন ভুবনের পারে’ ছবিতে তনুজা-সৌমিত্র চট্টোপাধ্যায়

পরমের সব ছবিতে সঙ্গীতের একটা বিশেষ ভূমিকা থাকে। পরম নিজেও ভাল গান করেন। তা এই ছবিতে সঙ্গীত পরিচালক কে? ‘‘এই ছবিতে সঙ্গীত পরিচালনা করছেন নীল দত্ত,’’ জানালেন পরম।

আমস্টারডম থেকে আজ বিকেলে পরমব্রত ফেরার পর থেকেই ছবির প্রি-প্রোডাকশনের কাজ পুরোদমে শুরু হয়ে যাবে। কলকাতা ছাড়াও শ্যুটিং হবে দার্জিলিংয়ে।
আর ‘তিন ভুবনের পারে’র নস্টালজিয়া কতটা থাকবে ছবিতে?

‘‘দেখুন, এটা প্রধানত ছেলে আর মায়ের গল্প। তবে আমি জানি সৌমিত্র জেঠু আর তনুজা আন্টির একটা আলাদা কেমিস্ট্রি আছে। আমি এটুকু বলতে পারি, দর্শক এই ছবিতে ওঁদের দেখে খুশি হবেন,’’ বলেন পরমব্রত।

একে তনুজার কামব্যাক। সঙ্গে  পরিচালকের আসনে পরমের প্রত্যাবর্তন। সব মিলিয়ে পরের বছরের যে অন্যতম গুরুত্বপূর্ণ ছবি হয়ে উঠবে ‘সোনার পাহাড়’, সেটা নিয়ে আজই নিশ্চিত টলিউড।

এখন দেখার ‘লড়াই’‌য়ের পর পরম-শ্যামসুন্দর জুটি কী ভাবে চাপ সামলে বক্স অফিসের পিচ-এ সফল হন।

আর/১৭:১৪/১১ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে