Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১১-২০১৬

পরিবর্তন আসছে ফেসবুক নিউজফিডে

দায়িদ হাসান মিলন


পরিবর্তন আসছে ফেসবুক নিউজফিডে

ফেসবুক এবার নিউজফিডে পরিবর্তন আনতে যাচ্ছে। ব্যবহারকারীর ফেসবুক নিউজফিডে বিষয়বস্তু দেখানোর ধরনে এই পরিবর্তন আনা হবে। সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ব্যবহারকারীদের বন্ধুতালিকায় থাকা সদস্যদের পোস্ট এখন থেকে নিউজফিডে বেশি প্রাধান্য পাবে। ফলে কমে যাবে বিভিন্ন প্রতিষ্ঠানের পোস্ট করা খবরের লিংক, ভিডিও ও ছবি। এতে অনেক ব্যবহারকারীর সুবিধা হলেও কিছু কিছু ব্যবহারকারী সমস্যায় পড়ে যাবেন বলে ধারণা করা হচ্ছে। যারা নিয়মিত খবর পড়ার জন্য ফেসবুকে ঢুকতেন তারা এই সমস্যায় পড়বেন।

নিউজফিডের এ পরিবর্তনটি আনা হয়েছে মূলত ব্যবহারকারীদের অনুরোধের পরিপ্রেক্ষিতেই। এ সম্পর্কে ফেসবুকের ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর লার্স ব্যাকস্ট্রম বলেন, অনেক ব্যবহারকারী মনে করে তারা তাদের বন্ধুদের অনেক গুরুত্বপূর্ণ পোস্ট প্রতিনিয়ত মিস করে যাচ্ছে। ফলে বন্ধুদের সবার পোস্ট যেন নিউজফিডে আসে সেকারণেই এ ব্যবস্থা নেওয়া হলো।

অন্যদিকে অনেকেই আবার জানতে চাইছেন কিভাবে তাদের নিউজফিডে আগের মতো বিভিন্ন সংবাদমাধ্যমের লিংক পাবেন। সেক্ষেত্রে কয়েকটি নিয়ম অনুসরণ করতে হবে-

১. যে ফেসবুক পেজের শেয়ার করা পোস্ট নিয়মিত পেতে চান, ব্রাউজারে সেই পেজ চালু করুন। দেশে বিদেশে'র ফেসবুক পেজ থেকে শেয়ার করা খবর নিয়মিত পেতে চাইলে পেজ-এ লাইক দেওয়া আছে কি না তা আগে দেখে নিন। যদি ডেস্কটপ কম্পিউটার থেকে ব্যবহার করেন তবে ‘লাইক’ বাটনের পাশে ডাউন-অ্যারো আইকনে ক্লিক করুন। আর মোবাইল থেকে ব্যবহারের ক্ষেত্রে ‘ফলোয়িং’ লেখা বোতামে ক্লিক করতে হবে।

২. ডেস্কটপ থেকে ব্রাউজ করলে ‘ইন ইয়োর নিউজ ফিড’ অপশন দেখতে পাবেন। সাধারণত এই অপশনের ডিফল্ট ঠিক করা থাকে। এর মানে হচ্ছে, আপনি এই পেজ থেকে কোন পোস্টগুলো দেখতে পাবেন, তা আপনার ফেসবুক ব্যবহারের ইতিহাসের ওপর নির্ভর করে স্বয়ংক্রিয়ভাবে অ্যালগরিদম নির্ধারণ করে দেবে।

৩. যদি আপনি ওই পেজের সব পোস্ট দেখতে চান, তাহলে ডিফল্টের বদলে ‘সি ফার্স্ট’ নির্বাচন করতে হবে। স্মার্টফোন অ্যাপে ‘সি ফার্স্ট’ অপশনটি ফলোয়িং বোতামের ঠিক নিচেই থাকে।

৪. আরও গভীরে যেতে চাইলে ‘ইন ইওর নিউজফিড’ লেখা বোতামের ডান পাশের পেন্সিল আইকনে ক্লিক করতে হবে। সেখানে আপনি অপশনের আরেকটি তালিকা দেখতে পাবেন। সেখানে নির্দিষ্ট কোনও পেজ থেকে ঠিক কি কি দেখতে চান, তা ঠিক করে দিতে পারবেন।

কাছের মানুষদের পোস্ট ফেসবুক নিউজফিডে দেখালেও নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের পেজের পোস্ট দেখতে চাইলে এই প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে