Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-১০-২০১৬

১২০কিমি গতিবেগে ছুটল স্প্যানিশ হাইস্পিড ট্রেন ট্যালগো

১২০কিমি গতিবেগে ছুটল স্প্যানিশ হাইস্পিড ট্রেন ট্যালগো

নয়াদিল্লী, ০৯ জুলাই- শনিবার স্প্যানিশ ট্রেন ট্যালগোর দ্বিতীয় টেস্ট রান দিল। মথুরার এই টেস্ট রানে ট্যালগোর গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ কিমি। টেস্ট রানে উপস্থিত ছিলেন ভারতীয় রেল বোর্ডের কর্তা সহ স্পেনের অভিজ্ঞ অফিসাররা ।

এদিন ৯ কামড়ার সুপারফাস্ট ট্রেনটি দুপুর ১২টা ৪০ নাগাদ তার জাত্রা শুরু করে পালওয়াল পৌঁছায় ১টা ৩৩ মিনিটে। ৮৪ কিলোমিটারের যাত্রা সম্পন্ন করতে  ট্যালগোর সময় লাগে মাত্র ৫৩ মিনিট। 

সুত্রের খবর অনুজায়ি মথুরার এই ট্রায়াল আগামী ২৫ দিন ধরে চলবে। অফিশিয়ালরা মনে করছেন এই গতি আরও বেড়ে ১৮০তে পৌঁছে যাবে।  গতমাসের প্রথম ট্রায়ালে ট্যালগো বরেলি থেকে মোরাদাবাদ গিয়েছিল ৮০-১১৫ প্রতি ঘণ্টা গতিবেগে। ট্যালগোর ইঞ্জিনের শক্তি  ৪৫০০ হর্স পাওয়ার। ট্রেনে বাঁক নেবার সময় বা ট্র্যাক পরিবর্তনের সময় এর গতিবেগ কোনভাবেই কমে যাবে না।


ট্রেনে থাকছে দুটি এক্সিকিউটিভ ক্লাস, চারটি চেয়ার কার, একটি পাওয়ার কার, একটি ক্যাফেটারিয়া ও একটি কর্মচারীদের জন্য একটি কামরা।  গত ২১ এপ্রিল বার্সেলোনা থকে জাহাজে মুম্বাইতে পৌঁছেছিল ট্যালগো। গতিবেগ ছাড়াটেকনিক্যাল কর্মীরা নজর রাখবেন বিশাল গতিতে চলাকালীন হালকা কামরার কম্পনের ওপর, নিরাপত্তা স্থিতিস্থিলতা ওপরেও নজর থাকবে তাঁদের। ট্যালগোর শেষ ট্রায়ালটি হবে মুম্বাই-দিল্লী রুটে।

আর/১০:২৪/০৯ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে