Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৯-২০১৬

সেরা ৭ ফুটবলার যাঁরা ৭ নম্বর জার্সি পরে খেলেন

সেরা ৭ ফুটবলার যাঁরা ৭ নম্বর জার্সি পরে খেলেন

রবিবার ফাইনাল ইউরো কাপের। মুখোমুখি পর্তুগাল এবং ফ্রান্স। ফরাসি আর পর্তুগিজদের লড়াই তো চিরকালের। সেটা জলেই হোক অথবা স্থলযুদ্ধে। খেলার মাঠেই বা কে কবে, কাকে ছেড়েছে। রবিবারের ফাইনাল তাই ট্রয় বা মহাভারতের যুদ্ধের মতোই ইন্টারেস্টিং হতে চলেছে। তবে, কোনও নারীর জন্য নয়। দেশের জন্য। ওই সম্মানের কাপটা মাথায় তুলে ধরার জন্য। নিজেদের ইউরোপ সেরা করার জন্য।
 
আর এই মুখোমুখি লড়াইয়ে দুই দেশের যে দুজনকে পোস্টার ফেস করা হচ্ছে, তাঁরা হলেন রোনাল্ডো এবং গ্রিজম্যান। পর্তুগালের রোনাল্ডোই হন অথবা ফ্রান্সের গ্রিজম্যান, দুজনের জার্সি নাম্বারই ৭! মজার কথা, তারিখের ১০-এ লড়াই হবে দুই সেরা ৭-এর! শুরুর দিকের ফুটবলে ১০ নম্বর জার্সির একটা মাহাত্ম ছিল। সে পেলে থেকে মারাদোনা হয়ে আজকের দিনের মেসি কিংবা ইডেন হ্যাজার্ড, সবাই মাঠে নামেন ওই চিরাচরিত ১০ নম্বর জার্সি গায়ে চাপিয়ে। অবস্থা খানিকটা বদলায় জোহান ক্রুয়েফের আমলে। তিনি ১৪ নম্বর জার্সিকে জনপ্রিয় করে তোলেন। বিশ্বের সেরা ফুটবলাররা তখন ১৪ নম্বর জার্সিই পছন্দ করতেন। দিন পাল্টায় ব্রাজিলের রোনাল্ডোরা আসার সময়। তখন পিঠে ৯ নম্বর জার্সির কদর বেড়ে যায়। দলের সেরা ফুটবলারদের দেখা যেত ৯ নম্বর জার্সি পড়তে।
 
আধুনিক বা সাম্প্রতিক ফুটবলে এখন একাধিপত্য বজায় রাখার পথে নাম্বার ৭! রোনাল্ডো - গ্রিজম্যানদের ৭-ই এখন আলোচনার মূল বিষয়বস্তু। ৭ মানেই যেন সাফল্য। লাকি সেভেনের মাহাত্মকে অস্বীকার করার জায়গা নেই ক্রিকেট মাঠেও। মহেন্দ্র সিং ধোনিও তো ওই ৭ নম্বর পিঠে চাপিয়ে দেশের সর্বকালের সফলতম ক্রিকেট অধিনায়ক। বিশ্বের সর্বকালের সেরা ফিনিশার! এখন বিশ্বফুটবল কাঁপাচ্ছেন ৭ নম্বর জার্সি গায়ে চাপানো যে ফুটবলাররা তাঁদের সেরা ৭ জনের নাম করলেই বুঝতে পারবেন, আজকের দিনে ৭-এর রমরমা ঠিক কতটা। শুধু মাথায় রাখবেন, এখানে ক্লাব ফুটবলের জার্সি নম্বর ধরছি না। দেশের জার্সির কথাই বলা হচ্ছে। এদের অনেকে ক্লাব ফুটবলেও ৭ নম্বর জার্সি পরে মাঠে নামেন।

ক্রিস্টিয়া্নো রোনাল্ডো - ইউরো কাপের ফাইনালে তুলেছেন দেশকে। চারটে ইউরো কাপে একমাত্র ফুটবলার হিসেবে গোল করেছেন। ইউরো কাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাও তিনি। তিনটে ইউরোর সেমিফাইনালে খেলেছেন। তাঁকে নিয়ে বলার কী আর শেষ আছে! মেসির সঙ্গে তাঁর রেষারেষিই তো ফুটবল বিশ্বের আসল USP। তা সেই মেসি যখন আন্তর্জাতিক ফুটবল ছেড়ে দিলেন, তখন লাইমলাইট তো একা তাঁর উপর। এবারের ইউরো যদি তিনি দেশকে জেতাতে পারেন, তাহলে ৭-এর জাদু বাড়বে আরও।

আঁতোয়া গ্রিজম্যান - ফরাসি এই তারকা এবারের ইউরো কাপে যে জাদু দেখিয়েছেন, তাতে মুগ্ধ গোটা ফুটবলবিশ্ব। তারিফ কিছুতেই শেষ হচ্ছে না ফুটফুটে স্টাইলিস গ্রিজম্যানের। গোলও হয়ে গিয়েছে ইউরো কাপে ৬ টা! অঘটন না ঘটলে, এবার ইউরোর সর্বোচ্চ গোলদাতা হওয়া আটকাচ্ছে না তাঁর! সেই ৭-এরই কেরামতি।

অ্যালেক্সি স্যাঞ্চেজ - চিলির এই তারকাকে রাখলাম তিন নম্বরে। কারণ, কোপায় পরপর দুবার দেশকে জেতালেন স্যাঞ্চেজ। নাম্বার ৭ এই ফুটবলার যেমন খেলতেন বার্সায়, তেমনই খেলেন আর্সেনালে। আর রেড চিলির জার্সিতে অ্যালেক্সি স্যাঞ্চেজ কতটা ভয়ঙ্কর, তা বিপক্ষরা হাড়ে হাড়ে টের পেয়েছেন।

অ্যাঞ্জেলো ডি'মারিয়া - এবার কোপায় জেতেনি আর্জেন্টিনা। মেসি আলোচ্য ছিলেন পেনাল্টি মিস আর অবসরে। ডি'মারিয়া কিন্তু আলোচ্য ছিলেন তাঁর চোট নিয়ে। আর্জেন্টিনার দর্শকরা ভালোই জানেন, তাঁদের চ্যাম্পিয়ন হতে গেলে, সুস্থ ডি'মারিয়াকে কতটা দরকার। এবং ডি'মারিয়াও যে পরেন ওই ৭ নম্বর। আজকের বিচারে বিশ্বের সেরা চার নম্বর তো বটেই, যিনি ৭ নম্বর জার্সি গায়ে চাপান।

বাস্তিয়ান সোয়াইনস্টাইগার - জার্মানির এই ফুটবলারের বয়স বাড়ে না বোধহয়। এমন সুঠাম শরীরের বাস্তিয়ানের সেই ফর্ম হয়তো নেই। তবুও এই ইউরোতে গোল করেছেন অবলীলায়। এখনও ৭ নম্বর নিয়ে আলোচনা করলে, পঞ্চমস্থানের পিছনে রাখতে পারলাম না তাঁকে। তাঁর দেশ জার্মানিও যেহেতু বিশ্বচ্যাম্পিয়ন এবং ইউরোতে সেমিফাইনাল খেলল।

আর্কাডিউস মিলিক - পোল্যান্ড কিন্তু এবারের ইউরোতে তাক লাগিয়ে দিয়েছে। এর কারণ, শুধু লেভানোডস্কি নয়। অনেকটা অবদান প্রাপ্য এই মিলিকের। আয়াক্সের এই ফুটবলার এবারের ইউরোতে দুর্দান্ত খেলেছেন। বর্তমান ফর্মের বিচারে প্রথম ছয়ে থাকবেনই ৬ ফুট ৩ ইঞ্চির এই ফরোয়ার্ড।

পাওলো গাঁসো - ব্রাজিলের বর্তমান ফুটবল নিয়ে যত কম বলা যায়, ততই ভালো। কারণ, এরকম এর আগে কখনও হয়নি, যা এবারের কোপায় হল। ব্রাজিলের ১০ নম্বর জার্সির মালিক প্রথম একাদশেই ছিলেন না একাধিক ম্যাচে! ব্রাজিল ফুটবলের ১০ নম্বর জার্সির হলুদের ঔজ্বল্য যে মলিন হয়ে যাবে, কে জানতো! তবে, গাঁসো প্রতিভাবান এবং ভালো। দেশের ৭ নম্বর জার্সিই গায়ে চাপান সাওপাওলোর এই ফুটবলার। যতই ব্রাজিল ব্যর্থ হোক। আলোচনা ফুটবল নিয়ে। সেখানে একজনও ব্রাজিলিয়ান না থাকাটা ইতিহাসের প্রতি অমর্যাদা করা হবে। তাই সব শেষে হলেও ৭ এর সেরা ৭-এ অবশ্যই থাকলেন গাঁসো। আরও একটা কথা বলে নেওয়া ভালো। গাঁসো সবসময় ৭ নম্বর জার্সি পরে খেলেন না।

আর/১০:২৪/০৯ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে