Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৯-২০১৬

ফেসবুক মেসেঞ্জারে চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

ফেসবুক মেসেঞ্জারে চালু হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন

হোয়াটসঅ্যাপের পর মেসেঞ্জারেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিয়ে আসার পরিকল্পনা করছে ফেসবুক। এন্ড-টু-এন্ড এনক্রিপশন সমর্থণের জন্য ‘সিক্রেট কনাভারসেশন’ নামে নতুন একটি ফিচার শনিবার থেকে পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে বলে জানায় ফেসবুক।

তবে হোয়াটসঅ্যাপের মতো ফেসবুক মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ডিফল্ট হবে না। মেসেঞ্জারে চ্যাটিং করার সময় সেন্ডারের যদি মনে হয়, এই কথাটি গোপন থাকা উচিত সেক্ষেত্রে ‘সিক্রেট কনভারসেশন’ ফিচারটি চালু করে একটি মেসেজের মেয়াদ ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ৬ ঘন্টা পর্যন্ত বেঁধে দিতে পারবেন তিনি। মেসেজটি ঠিক ঐ সময়ের মধ্যে রিসিভারের কাছে পৌছাবে। রিসিভার মেসেজটি দেখার পর এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর মেসেজটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে।

ফেসবুক এক আনুষ্ঠানিক বার্তায় জানায়, আমাদের প্রযুক্তি ওপেন হুইসপার সিস্টেমস নির্মিত সিগনাল প্রটোকল ব্যবহার করে।’ এন্ড-টু-এন্ড এনক্রিপশনটি শুধু টেক্সটের ক্ষেত্রে প্রযোজ্য হবে। ফেসবুক বর্তমানে মাল্টিমিডিয়া কন্টেন্ট অর্থাৎ, জিআইএফ (গ্রাফিক ইন্টারজিন্স ফরম্যাট) বা ভিডিওতে এ সুবিধা প্রদান করছে না।

‘সিক্রেট কনভারসেশন’ অপশনাল ফিচার করার কারণ হিসেবে ফেসবুক জানায়, ‘বেশিরভাগ মানুষই বিভিন্ন ডিভাইস অর্থাৎ, ট্যাবলেট, ডেস্কটপ কম্পিউটার অথবা ফোনে মেসেঞ্জার ব্যবহার করে থাকে। সেক্ষেত্রে ‘সিক্রেট কনভারসেশনটি’ একটি মাত্র ডিভাইসেই সমর্থণ করবে। আমাদের উপলব্ধি হলো, এর অভিজ্ঞতা সবার ক্ষেত্রে সঠিক নাও হতে পারে।’

উল্লেখ্য, এ বছরের এপ্রিল মাসে ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ সব ইউজারের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন ডিফল্ট হিসেবে চালু করে। এর মানে হলো, শুধুমাত্র সেন্ডার এবং রিসিভারই তাদের মধ্যকার মেসেজটি দেখতে পাবেন। তার মধ্যে তৃতীয় কোন ব্যক্তি প্রবেশ করতে পারবে না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

আর/১৭:১৪/০৯ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে