Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৯-২০১৬

রোবট বোমায় নিহত ডালাসের বন্দুকধারী

রোবট বোমায় নিহত ডালাসের বন্দুকধারী

ওয়াশিংটন, ০৯ জুলাই- যুক্তরাষ্ট্রের ডালাসে পাঁচ পুলিশ সদস্যকে খুনের পর বন্দুকধারীকে হত্যা করতে রোবট বোমা ব্যবহার করেছিল পুলিশ। যুক্তরাষ্ট্রে রোবট বোমা ব্যবহারের এটিই প্রথম ঘটনা। এই সামরিক কৌশল নিয়ে ইতিমধ্যে প্রশ্নের মুখে পড়েছে মার্কিন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

টেক্সাসের ডালাস শহরে শুক্রবার রাতে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভের একপর্যায়ে উঁচু ভবন থেকে গুলি চালিয়ে হত্যা করা হয় পাঁচ শ্বেতাঙ্গ পুলিশকে। এ ঘটনায় আহত হয় আরো সাতজন। পরে পুলিশি হামলায় নিহত হন বন্দুকধারী মিকাহ জেভিয়ার জনসন।

নিহত কৃষ্ণাঙ্গ জনসন দীর্ঘদিন মার্কিন সেনাবিহিনীতে কাজ করেছেন। ইরাক ও আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর হয়ে লড়েছিলেন তিনি। সম্প্রতি পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার প্রতিবাদে শুক্রবার তিনি ডালাস পুলিশকে লক্ষ্য করে ওই বন্দুক হামলা চালান। মারা যাওয়ার আগে তিনি স্বীকার করেন, শ্বেতাঙ্গ পুলিশকে হত্যার জন্যই তিনি ওই হামলা চালিয়েছিলেন।

হামলার পর জনসনকে নিষ্ক্রিয় করতে রোবট বোমা ব্যবহার করা হয় জানিয়ে রয়টার্স বলেছে, সামরিক বাহিনী আগে ব্যবহার করলেও পুলিশের এই কৌশল ব্যবহার এটাই প্রথম। যুদ্ধক্ষেত্রে রোবট ব্যবহারে কলাকৌশল নিয়ে আলোচিত বই উইয়ার্ড ফর ওয়ার এর লেখক পিটার সিঙ্গার বলেন, মার্কিন পুলিশ প্রথমবারের মত রোবট বোমা ব্যবহার করল। তিনি বলেন, ইরাকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর এই কৌশল ব্যবহারের কথা তিনি জানেন। 

শুক্রবার ডালাসে জনসনের অবস্থান লক্ষ্য করে একটি রোবট বোমা পাঠিয়ে দেয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রোবটটি যথাস্থানে পৌঁছার পর দূর নিয়ন্ত্রকে মাধ্যমে এতে বিস্ফোরণ ঘটানো হয়। এতে মারা যান জনসন।

এদিকে আত্মপক্ষ সমর্থন করে ডালাসের পুলিশ প্রধান ডেভিড ব্রাউন বলেন, ‘ঠিক ওই সময়ে আমরা কোনো উপায়ই পাচ্ছিলাম না। অন্য কোনো পন্থা অবলম্বন করতে গেলে বাহিনীর অনেক সদস্যকে প্রাণহানির ঝুঁকিতে ঠেলে দেওয়া হতো।’

ডালাসের মেয়র মাইক রলিংস বলছেন, বন্দুকধারী জনসনকে আত্মসমর্পণের আহ্বান জানানো হয়েছিল, কিন্তু তিনি তা গ্রহণ না করে নিজের অবস্থানে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন। আর এ কারণেই তাকে এভাবে হত্যা করা হয়েছে।

এফ/১৭:০০/০৯জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে