Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৯-২০১৬

‘মোহনদাসকে মহাত্মা বানিয়েছে দক্ষিণ আফ্রিকা’

‘মোহনদাসকে মহাত্মা বানিয়েছে দক্ষিণ আফ্রিকা’

জোহানেসবার্গ, ০৯ জুলাই- দক্ষিণ আফ্রিকাকে ভারতের ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা মহাত্মা গান্ধীর ‘তীর্থভূমি’ হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বর্তমানে তিনি ওই দেশটিতে সফর করছেন।

ভারতের প্রধনিমন্ত্রী নরেন্দ্র মোদি আফ্রিকার পাঁচ দেশ সফরে রয়েছেন। শুক্রবার সকালে তিনি মোজাম্বিক থেকে দক্ষিণ আফ্রিকা পৌঁছান। সেখানে ইউনিয়ন বিল্ডিংসে মোদিকে আনুষ্ঠানিক সংবর্ধনা জানানো হয়। পরে তিনি দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমার সঙ্গে বৈঠক করেন।

শুক্রবার বিকেলে তিনি জোহানেসবার্গে ভারতীয় বংশোদ্ভূতদের এক বিশাল জনসভায় বক্তব্য রাখেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। এ সময় তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকাই সত্যাগ্রহের জন্মস্থান। এই দেশই মোহনদাসকে মহাত্মা বানিয়েছে।’ মোদি আরো বলেন, এখানে এসেই তিনি গান্ধীজি ও ম্যান্ডেলার মতো দুই মহান মানুষকে শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়েছেন।

প্রসঙ্গত, ১৮৯৩ সালে দক্ষিণ আফ্রিকার পিটারমেরিটসবার্গ এলাকায় ট্রেনে সফর করছিলেন অহিংসন আন্দোলনের নেতা গান্ধী। এ সময় তার গায়ের রং কালো বলে ট্রেনের প্রথম শ্রেণির কামরা থেকে তাকে বের করে দেয়া হয়েছিল। এই ঘটনাটি তাকে দক্ষিণ আফ্রিকার গণঅধিকার আন্দোলনে ভূমিকা রাখতে প্রেরণা জুগিয়েছিল যা পড়ে ব্রিটিশ বিরোধী আন্দোলনেও প্রভাব রেখেছে। মোদি তার ভাষণে ওই ঘটনার উল্লেখ করে আরো বলেন, নেলসন ম্যান্ডেলার এই দেশ ছিল মহাত্মা গান্ধীর ‘কর্মভূমি’। শনিবার দক্ষিণ আফ্রিকা সফর শেষে তানজানিয়া ও কেনিয়ার উদ্দেশে রওয়ানা হবেন মোদি।

এফ/১৬:৫২/০৯জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে