Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-০৯-২০১৬

'বিদেশী সংস্থা আসছে না, তবে প্রয়োজন রয়েছে বিদেশী ইন্টিলিজেন্স শেয়ারিং'

সোমা ইসলাম


'বিদেশী সংস্থা আসছে না, তবে প্রয়োজন রয়েছে বিদেশী ইন্টিলিজেন্স শেয়ারিং'

ঢাকা, ০৯ জুলাই- জঙ্গী হামলা মোকাবেলায় অন্য দেশের গোয়েন্দা বাহিনীর সহযোগিতা নয় বরং নিজস্ব বাহিনী দিয়েই এই সন্ত্রাস মোকাবেলা সম্ভব বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ ব্যাপারে বিদেশী কোনো সংস্থা আসছে না, তবে প্রয়োজন রয়েছে বিদেশী গোয়েন্দা সংস্থার ইন্টিলিজেন্স শেয়ারিং। 

১লা জুলাই গুলশানে হামলা আর এক সপ্তাহের ব্যবধানে কিশোরগঞ্জের ঐহিত্যবাহী শোলাকিয়ায় জঙ্গী হামলার যে চিত্র বিদেশী গণমাধ্যমে তুলে ধরা হয়েছে তার ফলে বাংলাদেশ কোন ইমেজ ঘাটতিতে পড়বে কি না, এ ছাড়াও বর্তমান পরিস্থিতিতে সংকট মোকাবেলায় বিদেশী কোন সংস্থার সহযোগিতা নেয়া হবে কিনা এমন সব প্রশ্নের উত্তর দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

তিনি জানান, বাংলাদেশের কঠিন সময়ে পাশে আছে বিদেশী বন্ধুরা। জঙ্গী দমনে দেশের আইন শৃংখলা বাহিনী সক্ষম বলেও মন্তব্য তার।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এখানে গোয়েন্দা তথ্যটা সবচেয়ে বেশি জরুরি। গোয়েন্দা তথ্য পাওয়ার পরে; যে দেশে হামলার শঙ্কা রয়েছে সে দেশের আভ্যন্তরীণ শক্তি, ক্ষমতা বা গোয়েন্দা সংস্থাগুলো ও আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সক্ষমতা আছে কিনা সেগুলো মোকাবেলা করার?, তা বিবেচনার বিষয়। 

‘ফিজিক্যালি’ এটাকে ট্যাকেল করতে সক্ষমতার প্রমাণতো শেখ হাসিনার সরকার গত আট বছরে দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আমরা অনেক জটিল সমস্যার সমাধান করেছি। ‘ফিজিক্যাল ক্যাপাসিটি’র ক্ষেত্রে বাংলাদেশের কোন ঘাটতি নেই। 

“আমাদের ‘ইনটেলিজেন্স শেয়ারিং’য়ের জায়গাটিতে সহযোগিতা দরকার।”  

এই হামলায় আল কায়েদা কিংবা আইএস জড়িত কিনা সেই বির্তক না তুলে জঙ্গী দমনে সরকারের পাশাপাশি জনপ্রতিরোধ গড়ার আহ্বান তার।

শাহরিয়ার আলম বলেন, ইতালির ভাইস মিনিস্টার যখন এসেছিলেন, তিনিও বলেছেন যে যেখানে রক্ত মিশেছে; যেখানে ইতালি ও বাংলাদেশের মানুষ একসাথে প্রাণ দিয়েছে; সেই জায়গায় সম্পর্ক আরও গভীর হবে এবং জোড়দার হবে। সামনের সমস্যাগুলো আমরা একসাথে ট্যাকেল করবো। 

“তাই সম্পর্ক টানা পোড়েনের কোন বিষয় নেই এখানে।”

তবে জঙ্গী হামলা মোকাবেলায় আইন শৃংঙ্খলা বাহিনীসহ বিশেষ বাহিনীর কর্ম কৌশলে পরিবর্তন আনতে হবে বলে জানিয়েছেন শাহরিয়ার আলম।

আর/১২:২৪/০৯ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে