Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৮-২০১৬

নিজেই তৈরি করে ফেলুন দারুণ সুন্দর ৫টি চোকার (ভিডিও সংযুক্ত)

কে এন দেয়া


নিজেই তৈরি করে ফেলুন দারুণ সুন্দর ৫টি চোকার (ভিডিও সংযুক্ত)

গলায় টান-টান চোকার পরার পুরনো চলটা ইদানিং আবার নতুন করে আসছে। কমবয়সী মেয়েরা বিশেষ করে ওয়েস্টার্ন পোশাকের সাথে পরেন এই চোকারগুলো। ঈদে নিজের সাজ-সজ্জায় আধুনিক্তার ছোঁয়া নিয়ে আসতে ব্যবহার করতে পারেন চোকার। আর এই চোকার আপনি নিজেই তৈরি করে ফেলতে পারবেন। চলুন দেখে নিই ৫ ধরণের চোকার ঘরে তৈরির পদ্ধতি। একদমই সহজে, ঘরোয়া কিছু উপাদানে তৈরি করে ফেলতে পারবেন চোকার।
 
১। ইলাস্টিক চোকার
এর জন্য আপনার দরকার হবে
ক। ইলাস্টিক স্ট্রিং
খ। কাঁচি
গ। একটা শক্ত নোটবুক
ঘ। কাপড়ের ক্লিপ
ঙ। নেকলেসের পেছনে লাগানোর হুক
প্রথমে দুই হাত পরিমাণ ইলাস্টিক কেটে নিন। এবার এটাকে ভাঁজ করে একপাশে একটা গিঁট দিয়ে নিন। গিঁট দেওয়া অংশটা নোটবুকের সাথে ক্লিপ দিয়ে লাগিয়ে নিন। এরপর খোলা দুই প্রান্ত নিয়ে গিঁট দেওয়া শুরু করুন ভিডিওর মতো করে। প্রথম প্রথম একটু ঝামেলা হলেও গিঁট দিতে থাকলে একটু পর ঠিক হয়ে যাবে। সবশেষে গিঁট দিয়ে নিন। দুই প্রান্তে হুক লাগিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল ইলাস্টিক চোকার।
 
২। লেস চোকার
এতো ঝামেলা করতে না চাইলে নিজের পছন্দসই লেস কিনে নিন। গলার মাপে কেটে নিন লেস। এরপর দুই প্রান্তে হুক লাগিয়ে নিন। ঝটপট তৈরি লেস চোকার।
 
৩। রিবন চোকার
কিছু কিছু চোকারের সাথে একটা ছোট্ট লকেট ঝুলানো থাকে। তেমন চোকার তৈরি করতে আপনার দরকার হবে-
ক। কালো মোটা ফিতা
খ। পছন্দসই ছোট্ট লকেট
গ। টিপ বোতাম
ঘ। সুঁই-সুতা
ঙ। প্লায়ার্স
এর জন্য ফিতা কেটে নিন গলার মাপে। এরপর ফিতার দুই প্রান্তে সেলাই করে লাগিয়ে নিন টিপ বোতাম। এটাকে এভাবেও গলায় পরতে পারেন। এছাড়াও মাঝ বরাবর প্লায়ার্স দিয়ে ফুটো করে একটা জাম্প রিং দিয়ে লকেট ঝুলিয়ে নিতে পারেন। এই ধরণের চোকার খুব মানিয়ে যায় গাড় রঙের ওয়েস্টার্ন পোশাকের সাথে।
 
৪। প্যাটার্ন চোকার
বিভিন্ন ধরণের এমব্রয়ডারি করা, সেকুইন বা পাথর বসানো কাপড়ের লেস পাওয়া যায়। পোশাকের সাথে ম্যাচ করে এমন লেস কিনে নিতে পারেন। এরপর এতে টিপ বোতাম বসিয়ে ব্যবহার করতে পারেন।
 
৫। স্ট্রিং চোকার
এর জন্য দরকার হবে জরির অথবা সাধারণ কালো স্ট্রিং এবং কিছু পুঁতি। লেদার স্ট্রিং দিয়েও এটা তৈরি করতে পারেন। ৫৩ ইঞ্চি স্ট্রিং কেটে নিন। এরপর এর দুই প্রান্তে গিঁট দিয়ে লাগিয়ে নিন পুঁতি। এবার ভিডিওর মতো করে গলায় একটা প্যাঁচ দিয়ে সামনে গিঁট দিয়ে পরতে পারেন এই চোকার। সাধারণ ডিজাইনের পোশাকের সাথে দারুণ একটা স্টেটমেন্ট জুয়েলারি হবে এই স্ট্রিং।

দেখে নিন ভিডিওটি। এবার নিজের ঈদের অলংকার নিজেই তৈরি করুন।

আর/১৭:১৪/০৮ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে