Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৮-২০১৬

রাশিয়াকে প্রতিরোধে ঐক্যের ডাক ওবামার

রাশিয়াকে প্রতিরোধে ঐক্যের ডাক ওবামার

ওয়াশিংটন, ০৮ জুলাই- ব্রেক্সিট (ব্রিটেনের ইইউ ত্যাগ) সত্ত্বেও ন্যাটোভুক্ত (নর্থ আটলান্টিক ট্রিটি অরগানাইজেশান) দেশের নেতাদের রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাড়ানোর তাগাদা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বিশেষ করে ইউক্রেন ও ক্রিমিয়ার মত দেশে রাশিয়ার জোরপূর্বক দখল ঠেকাতে এই ঐক্য প্রয়োজন বলে মনে করেন তিনি। 

ওবামা বলেন, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করলেও সেটা যেন পশ্চিমাদের ঐক্যবদ্ধ প্রতিরক্ষা ব্যবস্থা দুর্বল না করে ফেলে। রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে এই ঐক্য এখন প্রয়োজন। পোল্যান্ডের রাজধানী ওয়ারশোতে ন্যাটো সম্মেলনে যোগ দিতে গিয়ে এই কথা বলেছেন ওবামা।   

প্রেসিডেন্ট ওবামা আগামি জানুয়ারিতে হোয়াইট হাউজ ত্যাগ করবেন। অবসরের আগে তার সর্বশেষ ন্যাটো সম্মেলনে যোগ দিতে গিয়ে লন্ডনের ফিন্যানশিয়াল টাইমস সংবাদপত্রে ওবামা বলেছেন, তিনি ব্রিটেনের ইইউ ত্যাগের বিরোধী ছিলেন। কারণ এতে ঐক্যবদ্ধ ইউরোপে ভাঙ্গন ধরবে। কিন্তু গণভোটের এই সিদ্ধান্তের পরও ব্রিটেন ও আমেরিকার বিশেষ সম্পর্ক বজায় থাকবে।  

তিনি বলেন, ‘যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক টিকে থাকবে। যুক্তরাজ্য ন্যাটোর সবচেয়ে শক্তিশালী সদস্য দেশের একটি হয়ে থাকবে তাতেও আমার সন্দেহ নেই।’ কিন্তু তিনি আরও বলেন, এই গণভোটের সিদ্ধান্তে ইউরোপের বিভক্তি নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। 

২৮টি দেশের সমন্বয়ে গঠিত ন্যাটো জোট শুক্রবারের এই সম্মেলনে বলটিক দেশগুলো ও পূর্ব পোল্যান্ডে অতিরিক্ত ৩ থেকে ৪ হাজার বাহিনী মোতায়েনের ঘোষণা দেবে প্রতিরক্ষার খাতিরে। ওবামা বলেছেন, ন্যাটো জোটের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। 

ওবামা বলেন, ইউক্রেনের স্বাধীনতা ও সর্বভৌমত্ব নিশ্চিত করতে পশ্চিমাদের উচিৎ রাশিয়াকে ততক্ষণ পর্যন্ত প্রতিরোধ করা যতক্ষণ পর্যন্ত মস্কো কোন অস্ত্রবিরতি চুক্তিতে স্বাক্ষর করছে। মধ্য ও পূর্ব ইউরোপের মিত্রদেশগুলোর প্রতিরক্ষায় সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।  

এস্তোনিয়া, লাতিভা লিথুয়ানিয়া এবং পোল্যান্ড স্থায়ীভাবে ন্যাটো বাহিনীকে সেখানে উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছে। তারা ভয় পাচ্ছে, মস্কো হয়তো তাদের পশ্চিমাপন্থী সরকার ব্যবস্থাকে অস্থিতিশীল করার চেষ্টা করবে সাইবার হামলার মাধ্যমে। যদিও ক্রেমলিন এই জাতীয় অভিযোগ উড়িয়ে দিয়েছে। এমনকি কৌশলে সীমানা বাড়ানোর অভিযোগও প্রত্যাখ্যান করেছে তারা।

আর/১৭:১৪/০৮ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে