Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৮-২০১৬

বাংলাদেশ ভ্রমণে আবারও যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

বাংলাদেশ ভ্রমণে আবারও যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

ওয়াশিংটন, ০৮ জুলাই- কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদ জামাতে সন্ত্রাসী হামলার পরপরই যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বাংলাদেশে ভ্রমণের ওপরে সতর্কতা জারি (ট্রাভেল অ্যালার্ট) করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

বৃহস্পতিবার দুপুরে দেশটির পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এক জরুরি বার্তার মাধ্যমে এ ভ্রমণ সতর্কতা জারি করা হয়। নোটিশে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাংলাদেশ সফরের ঝুঁকি সতর্কতার সঙ্গে বিবেচনা করার আহ্বান জানানো হয়েছে।

সতর্কতা বার্তায় বলা হয়, যুক্তরাষ্ট্র সরকার মনে করে সন্ত্রাসী হামলার ঝুঁকি সত্য ও বিশ্বাসযোগ্য। তাই সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরে যুক্তরাষ্ট্রের নাগরিকরা যেন সতর্কতার সঙ্গে বাংলাদেশ সফরের ঝুঁকির বিষয়টি বিবেচনা করেন।

গত ১ জুলাই শুক্রবার ঢাকার কূটনৈতিক পাড়ার হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় জঙ্গিদের হামলায় এক বাংলাদেশি আমেরিকানসহ ১৮ জন বিদেশি নিহত হন। ওই ঘটনার পরপর ২ জুলাই মার্কিন পররাষ্ট্র দফতর থেকে জরুরি বার্তা ও পরে ৬ জুলাই সতর্ক বার্তা জারি করা হয় বাংলাদেশে ভ্রমণরত দেশটির নাগরিকদের জন্য।
এ ভ্রমণ সতর্কতা নোটিশে বাংলাদেশে এর আগে সংঘটিত ধর্মীয় সংখ্যালঘু, ব্লগার, প্রকাশক ও আইনশৃঙ্খলাবাহিনীর ওপরে হামলার বিষয়গুলোও উল্লেখ করা হয়েছে।

ওই বার্তায় আরও উল্লেখ করা হয়, ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে দায়েশ বা ইসলামিক স্টেট ও আল কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা প্রকাশ্যে এসব হামলার দায়িত্ব স্বীকার করছে। এই ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের উচিৎ দৃঢ় নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করা ও সতর্ক থাকা।

ওই সতর্কবার্তায় যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারী বা তাদের পরিবারদের পায়ে হেঁটে, বাইসাইকেল, রিকশা বা অন্য যেকোনও ধরনের উন্মুক্ত যানবাহনে চলাচল ও জনসমক্ষে বের হওয়া এবং বড় কোনও জনসমাগমে না যাওয়ার জন্য বলা হয়েছে। একইসঙ্গে দূতাবাস তার নাগরিকদের কিশোরগঞ্জ জেলা বা এর আশপাশে না যাওয়ার জন্য অনুরোধ করেছে।

এর আগে গত ১ জুলাই শুক্রবার ঢাকার কূটনৈতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় জঙ্গিদের হামলায় এক বাংলাদেশি আমেরিকানসহ ১৮ জন বিদেশি নিহত হন। ওই ঘটনার পরপর ২ জুলাই মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জরুরি বার্তা ও পরে ৬ জুলাই সতর্ক বার্তা জারি করা হয় বাংলাদেশে ভ্রমণরত দেশটির নাগরিকদের জন্য।

এফ/১৬:৪০/০৮জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে