Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৮-২০১৬

তদন্তের মুখে জাকির নায়েক, অফিস ঘিরে পুলিশ

তদন্তের মুখে জাকির নায়েক, অফিস ঘিরে পুলিশ

মুম্বাই, ০৮ জুলাই- বিতর্কিত ভারতীয় বক্তা জাকির নায়েকের বক্তব্য তদন্ত করতে পুলিশকে নির্দেশ দিয়েছে মহারাষ্ট্র সরকার।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বৃহস্পতিবার এই নির্দেশ দেন বলে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

এরইমধ্যে মুম্বাইয়ে তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের কার্যালয়ের বাইরে পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

মুখ্যমন্ত্রী ফড়নবিশ বলেছেন, “জাকির নায়েকের বক্তব্য, সোশ্যাল মিডিয়ায় তার অ্যাকাউন্টগুলো, অর্থের যোগানসহ সব কিছু খতিয়ে দেখা হবে।”

এদিন তার আগে ভারতের কেন্দ্রীয় সরকারও জাকির নায়েকের বক্তব্যকে ‘আপত্তিকর’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে ‘যথাযথ পদক্ষেপ’ নেওয়ার ইঙ্গিত দেয়।

কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু দিল্লিতে সাংবাদিকদের বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার বক্তব্য খতিয়ে দেখবে। সেগুলো পর্যালোচনার পর তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। গণমাধ্যমে তার বক্তব্য যেভাবে এসেছে তা খুবই আপত্তিকর।”

আরবি ভাষাভাষীদের বাইরে ইসলাম প্রচারকারীদের মধ্যে অন্যতম আলোচিত ব্যক্তি হলেন  জাকির নায়েক। নিজের প্রতিষ্ঠিত পিস টিভিতে তিনি ধর্ম নিয়ে যে আলোচনা করেন, তা বাংলাদেশের মানুষের কাছেও পরিচিত। ইসলামের যে ব্যাখ্যা তিনি সেসব বক্তৃতায় দেন, তা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে বিভিন্ন সময়ে।

তার বক্তৃতায় উদ্বুদ্ধ হয়ে দক্ষিণ এশিয়ার বহু তরুণ জঙ্গিবাদে ঝুঁকছে বলে অভিযোগ রয়েছে।

গুলশানে হামলাকারীদের মধ্যে কয়েকজন নিয়মিত জাকির নায়েকের বক্তব্য অনুসরণ করতেন বলেও সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের অ্যাকাউন্ট থেকে তথ্য মিলেছে।

এ বিষয়টি প্রকাশ্যে আসার পর ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজ্জু জানান, বাংলাদেশের অনুরোধ পেলে জাকির নায়েককে ভারত নিষিদ্ধ করার কথা ভবতে পারে।

তিনি বুধবার বলেন, “আমরা যদি ঢাকা থেকে অনুরোধ পাই, তাহলে জাকির নায়েককে নিষিদ্ধের বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করব।”

যেসব মাধ্যমে ধর্মীয় উগ্রবাদের প্রচার হচ্ছে, সেগুলো পর্যালোচনা করার কথাও ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভাবছে বলে জানান রিজ্জু।  

“তাদের ঠেকানোর ব্যবস্থা আমাদের করতে হবে। প্রয়োজনে সেগুলো আমরা বন্ধ করে দেব।”

পিস টিভি ভারতে নিষিদ্ধ হলেও কিছু কেবল টিভি অপারেটর তা সম্প্রচার করে থাকে বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়।

ভারতের মহারাষ্ট্রে জন্ম নেওয়া জাকির আবদুল করিম নায়েক পেশায় চিকিৎসক। ৫০ বছর বয়সী এই বক্তা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট। পিস টিভি ওই ফাউন্ডেশনেরই প্রতিষ্ঠান।

ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন যুক্তরাজ্য ও কানাডায় নিষিদ্ধ। এমনকি মুসলিম প্রধান মালয়েশিয়াতেও জাকির নায়েকের বক্তব্য প্রচারের অনুমতি নেই।

বক্তব্যে জাকির নায়েক মুসলিমদের সন্ত্রাসী কর্মকাণ্ডকে মহিমান্বিত করেন কি না তা খতিয়ে দেখার কথা বলেছেন ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ বিষয়ে মক্কা সফররত জাকির নায়েক বুধবার বলেছেন, ইসলাম ও সন্ত্রাস নিয়ে তার বক্তব্যের ভুল ব্যাখ্যা হয়েছে। তিনি শুধু বলেছেন, ‘অসামাজিক কার্যকলাপের’ বিরুদ্ধে মুসলিমদের সন্ত্রাসী হওয়া উচিত।

আর/১২:৪৪/০৮ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে