Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৫-২০১৬

ঈদে দ্রুত ঘর পরিষ্কারের কৌশল

সাবেরা খাতুন


ঈদে দ্রুত ঘর পরিষ্কারের কৌশল

ঈদতো প্রায় চলেই এলো। কেনাকাটাও প্রায় শেষ। এখন নিশ্চয়ই শুধু ঘর গুছানোটাই বাকী অনেকের। আর ঈদে ঘর ঝকঝকে পরিষ্কার না থাকলে মোটেই ভালো লাগে না। ঈদের আগে দ্রুত ঘর গুছানোর কিছু কৌশল জেনে নিই চলুন।

স্পিড ক্লিনিং এক্সপার্ট ডেবি সারডন বলেন, “পরিষ্কার করার সময়কে অর্ধেকে নামিয়ে  আনার জন্য একটা নিয়মের মধ্যে আসতে হবে। অর্থাৎ একটি নিয়ম মেনে ঘর পরিষ্কার করতে হবে। তাহলেই দ্রুত ঘর পরিষ্কার করা যাবে”।

১। পরিষ্কার করুন উপর থেকে নীচে। প্রথমেই আপনার ঘরের ঝুল ঝেড়ে নিন ও সিলিং ফ্যান মুছে নিন। সারডন বলেন, “কিছু মানুষ কোন স্থানে ময়লা দেখার পর  সেটা পরিষ্কার করে ফেলেন, তারপর উপরের দিকে তাকান এবং সেটা পরিষ্কার করেন। এর ফলে আপনি নীচের যে জিনিসটা মাত্র পরিষ্কার করলেন তার উপরেই আবার ধুলো-ময়লা পড়বে”। তাই শুরু করুন উপর থেকে।

২। দেয়ালে ঝুলানো ছবি ও শোপিস গুলো মুছে ফেলুন একটি শুকনো কাপড় দিয়ে।  

৩। জানালা পরিষ্কার করার জন্য এক গ্যালন পানিতে কয়েক ফোঁটা লিকুইড ডিশ ওয়াশিং সোপ মিশিয়ে নিন। একটি কাপড় এই মিশ্রণটিতে ভিজিয়ে জানালা ধুয়ে ফেলুন। তারপর শুকনো একটি কাপড় দিয়ে মুছে ফেলুন। বৃত্তাকারে না মুছে উপর থেকে নীচের দিকে করে মুছুন। পেপার টাওয়েল বা নিউজপেপার দিয়ে না মুছে সুতি কাপড় দিয়ে মুছে নেয়াই ভালো।

৪। তারপর আলমারি, শোকেস, ড্রেসিং টেবিল ও ডাইনিং টেবিল মুছে ফেলুন।  

৫। চুলার তেল চর্বি সহজে পরিষ্কার করার জন্য পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। এই মিশ্রণে একটি স্পঞ্জ ভিজিয়ে সামান্য ঘষলেই তেল-চর্বি উঠে আসবে।

৬। মেঝের কোনার, গ্যারেজের ফ্লোরের বা অন্যান্য স্থানের জং এর দাগ দূর করার জন্য লেবুর রস ব্যবহার করুন। লেবুর রসের এসিড মরিচাকে গলতে সাহায্য করে। একটা লেবু কেটে নিয়ে এর রস জং পড়া স্থানে দিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর একটি শক্ত ব্রাশ দিয়ে ঘষে নিলেই জং দূর হবে। ঘষার পর পানি দিয়ে ধুয়ে  ফেলুন।

৭। মাইক্রোওয়েভ পরিষ্কারের জন্য এক কাপ কফি ফুটানো পর্যন্ত গরম করুন। তারপর একটি কাপড় দিয়ে মাইক্রোওয়েভের ভেতরটা মুছে নিন।  

ঘরের টুকিটাকি সব জিনিস পরিষ্কারের পর ভ্যাকুয়াম ক্লিনার বা ঝাড়ু দিয়ে নীচের অর্থাৎ ফ্লোরের সব ময়লা পরিষ্কার করে ফেলুন। ঘর পরিষ্কারের জিনিসগুলো একই স্থানে গুছিয়ে রাখুন। আপনার ঘর পরিষ্কার করার সবগুলো জিনিস একই স্থানে রাখলে তা খুজে নিতে সময় নষ্ট হবেনা। ঘর পরিষ্কারের কাজটি খুব বেশি গ্যাপ দিয়ে না করে সপ্তাহে একবার করে নিলে অনুষ্ঠানের আগে ঘর পরিচ্ছন্ন করাটা খুব কঠিন হয় না।   

আর/১০:৫৪/০৫ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে