Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৪-২০১৬

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উদযাপন

ওয়াশিংটন, ০৪ জুলাই- ১৭৭৬ সালের ৪ জুলাই জাতির জনকগণ স্বাধীনতার ঘোষণাপত্রে স্বাক্ষর করার পর থেকেই ৪ জুলাই তারিখটিকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করা হয়ে আসছে। আমেরিকানরা কুচকাওয়াজ, আতশবাজি, কনসার্ট ও অন্যান্য নানা আয়োজনের মাধ্যমে এই দিনটিকে উদযাপন করে থাকে।

আমেরিকানদের জন্য স্বাধীনতা দিবস হল যুক্তরাষ্ট্রের ইতিহাসকে উদযাপন করার সময়। পিরিয়ড কস্টিউমে (কোন নির্দিষ্ট সময়ের বিশেষ পোশাক) বাঁশি ও ড্রাম ব্যান্ডের বাজনা ছাড়া কোন কুচকাওয়াজই যেন সম্পূর্ণ হয় না।


ইউনাইটেড স্টেটস এরই প্রতিরূপ, লোকগাঁথার একটি চরিত্র “আংকেল স্যাম” সাজে সজ্জিত অনেক মানুষ জুলাই ৪ উদযাপন অনুষ্ঠানের একটি স্বাভাবিক দৃশ্য। ১৮৫০ সালের দিকে প্রথম বারের মত এই চরিত্রটির প্রতিমূর্তি দেখা যায়, তবে “আংকেল স্যাম” শব্দটি ১৮১২ সালের যুদ্ধের সময়কালীন।

স্বাধীনতা দিবসের দীর্ঘ সাপ্তাহিক ছুটি এবং গ্রীষ্মের বাকী সময় অনেক মানুষকেই ইউএসের বিভিন্ন সমুদ্রতট, যেমন অরেঞ্জ বিচ, আলাবামা, গালফ অব মেক্সিকোতে রৌদ্রস্নানে আকৃষ্ট করে।


১৮০১ সাল থেকে হোয়াইট হাউসে জনগণের জন্য স্বাধীনতা দিবসের স্মৃতিচারণামূলক অনুষ্ঠান আয়োজন করার প্রথা প্রচলিত রয়েছে। ইউএস মিলিটারির সদস্যগণ ও তাদের পরিবারকে একদিনের আনন্দ, খাবার ও গানের আয়োজনে আমন্ত্রণ করার মাধ্যমে প্রেসিডেন্ট ওবামা এই প্রথা জারি রেখেছেন।


৪ জুলাইয়ের এই উৎসব প্রায় সবসময়ই আতশবাজির প্রদর্শনী দিয়ে শেষ হয়। সারা দেশের মানুষ, ওয়াশিংটনের এই ন্যাশনাল মলের মানুষগুলোর মতই অধীর আগ্রহে সূর্যাস্তের জন্য ও প্রদর্শনী শুরু হবার 

আর/১৭:১৪/০৪ জুলাই

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে