Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-০৩-২০১৬

কোথায় ঈদ করছেন বিএনপি নেতারা?

মানিক মোহাম্মদ


কোথায় ঈদ করছেন বিএনপি নেতারা?

ঢাকা, ০৩ জুলাই- মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরে বিএনপির নেতাদের ঈদ উদযাপনে বৈচিত্র লক্ষ্য করা গেছে। সরকারি ছুটি শুরু হওয়ার পর থেকে নাড়ির টানে অনেকেই বাড়ি চলে গেলেও বিএনপির বেশিরভাগ নেতা এবার ঢাকাতেই ঈদ করছেন।  বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, প্রতি ঈদে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাষ্ট্র ও সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। দলীয় প্রধান হিসেবে প্রতি ঈদেই তার কিছু রুটিন ওয়ার্ক থাকে। সেগুলো পালনে এবারও কোনো ব্যতিক্রম হবে না। 

চেয়ারপারসনের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ে এবং ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য নেতাকর্মীদের একটা অংশ এবারও থেকে যাবেন ঢাকায়।

শায়রুল কবির খান জানান, ঈদের দিন দুপুর ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন খালেদা জিয়া। রাষ্ট্রদূতদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় শেষে খালেদা জিয়া সমাজের বিশিষ্ট নাগরিক, সুশীল সমাজ, দলের সকল স্তরের নেতাকর্মী ও সাধারণ মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

পরে গুলশানের বাসভবন ফিরোজাতে ফেরার পথে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও ছোট ছেলে আরাফাত রহমান কোকোর কবর জিয়ারত করবেন বেগম জিয়া। 

জানা গেছে, দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম তথা জাতীয় স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে বেশিরভাগই ঢাকায় ঈদ করবেন। তবে প্রত্যেক ঈদের মতো এবারও বিএনপির অনেক নেতা নিজ নিজ এলাকায় ঈদ করবেন। তবে, দলীয় ও রাজনৈতিক কারণে কেউ কেউ রাজধানীতেই থাকার সিদ্ধান্ত নিয়েছেন। 

এদিকে ১/১১ পরবর্তি তত্ত্বাবধায়ক সরকারের সময় প্যারোলে মুক্তি পেয়ে উন্নত চিকিৎসার জন্য লন্ডনে যান বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এরপর তার আর দেশে ফেরা হয়নি। স্ত্রী ও একমাত্র সন্তান নিয়ে বরাবরের মতো এবারও সেখানেই ঈদ করবেন তিনি। 

এবার নিজ জেলা ঠাকুরগাঁওয়ে ঈদুল ফিতর পালন করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেখানে দলীয় নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। ঈদের পরদিন ঢাকায় ফিরবেন তিনি।

অন্যদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, লে. জে. (অব.) মাহাবুবুর রহমান, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, এম কে আনোয়ার, নজরুল ইসলাম খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, সারেয়ারী রহমান ঈদ করবেন ঢাকায়।

স্থায়ী কমিটির অপর সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হান্নান শাহ নিজ এলাকা গাজীপুরে ঈদের নামাজ পড়ে দুপুরে ঢাকায় ফিরবেন। শারীরিক অসুস্থতার কারণে বেশ কিছুদিন ধরে এলাকায় অবস্থান করছেন বিএনপি নেতা তরিকুল ইসলাম। এ কারণে তিনি যশোরেই পালন করবেন এবারের ঈদুল ফিতর।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বর্তমানে দেশের বাইরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেখানেই পবিত্র ঈদ পালন করবেন তিনি। এছাড়া ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, এম মোর্শেদ খান, খালেদা জিয়ার উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন (ঢাকা/গাজীপুর), নজরুল ইসলাম মঞ্জু (খুলনা), রুহুল কুদ্দুস তালুকদার দুলু (নাটোর), আসাদুল হাবিব দুলু (লালমনিরহাট), শাহাদাত হোসেন (চট্টগ্রাম), সৈয়দ এমরান সালেহ প্রিন্স (ময়মনসিংহ), সাখাওয়াত হাসান জীবন (সিলেট) নিজ এলাকায় ঈদ করার প্রস্তুতি নিয়েছেন। 

সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরীন (বরিশাল) বর্তমানে অবস্থান করছেন কানাডায়। তিনি সেখানেই ঈদ উদযাপন করবেন। তবে অপর সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ (ঢাকা/ফরিদপুর) ঈদ করবেন ঢাকায়।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সম্প্রতি নিউইয়র্ক সিটির মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যান্সার ইনস্টিটিউটে তার কিডনি থেকে টিউমার অপসারণ করা হয়। এ কারণে তারও ঈদ করা হচ্ছে না দেশে।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ উঠার সঙ্গে সঙ্গে দেশ ছেড়েছেন খালেদা জিয়ার উপদেষ্টা ড. ওসমান ফারুক। সূত্র মতে, সিলেট সীমান্ত দিয়ে দেশ ছাড়েন তিনি। এরপর ভারত হয়ে যুক্তরাষ্ট্র গেছেন ওসমান ফারুক। তাই তারও ঈদ করা হচ্ছে না ঢাকায়।

অন্যদিকে, সদ্য নির্বাচিত দলটির যুগ্ম মহাসচিবদের মধ্যে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ঈদ করবেন ঢাকায়। 

এ ছাড়া মজিবুর রহমান সরোয়ার (বরিশাল), খায়রুল কবীর খোকন (নরসিংদী), হারুন আর রশীদ (ময়মনসিংহ) ঈদ করবেন নিজ এলাকায়। অন্যদিকে সরকার উৎখাতে ষড়যন্ত্রের অভিযোগে বর্তমানে জেলে রয়েছেন দলটির সদ্য নির্বাচিত যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী। ফলে জেলেই এবারের ঈদ করতে হচ্ছে তাকে।

অপর দিকে, বিএনপির সাবেক যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ ভারতের মেঘালয় রাজ্যের শিলং-এ অবস্থান করছেন। তিনি সেখানেই এবারের ঈদ উদযাপন করবেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেম হোসেন ঈদ করবেন ঢাকায়। ওইদিন রাজধানীর গুলশান জামে মসজিদে ঈদের নামাজ শেষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যাবেন তিনি। 

এছাড়া খালেদা জিয়ার উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী, রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান রিপন, উপদেষ্টা ডা. এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন ঈদ করবেন ঢাকায়। একইসঙ্গে দলটির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাকর্মীরা ঢাকায় ঈদ করবেন বলে বিএনপি সূত্রে জানা গেছে।

এফ/২২:৩৬/০৩জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে