Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০৩-২০১৬

অস্কারের নতুন সদস্য শর্মিলা ঠাকুর ও ফ্রিডা

অস্কারের নতুন সদস্য শর্মিলা ঠাকুর ও ফ্রিডা
শর্মিলা ঠাকুর ও ফ্রিডা পিন্টো

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্য হওয়ার আমন্ত্রণ পেলেন ভারতের বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর। ভারতীয় বংশোদ্ভূত চলচ্চিত্র শিল্পীদের মধ্যে হলিউড অভিনেত্রী ফ্রিডা পিন্টো, পরিচালক দীপা মেহতা ও অস্কারজয়ী প্রামাণ্যচিত্র ‘অ্যামি’র ব্রিটিশ নির্মাতা আসিফ কাপাডিয়া আছেন তালিকায়। 

শর্মিলা ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের (সিবিএফসি) চেয়ারপারসন ছিলেন। ২০০৫ সালে তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূত হন। ২০০৯ সালে কান চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন পতৌদির বউমা। 

এদিকে ফ্রিডা ‘স্লামডগ মিলিয়নিয়ার’-এর মাধ্যমে আন্তর্জাতিক পরিচিতি পান। ছবিটি ২০০৯ সালে আটটি বিভাগে অস্কার জেতে। তিনি বেশ কয়েকটি মার্কিন ও ব্রিটিশ ছবিতে কাজ করেছেন। ২০০১ সালের সায়েন্স ফিকশন ‘রাইজ অব দ্য প্লানেট অব দ্য এপস’-এ দেখা গেছে তাকে। 

ইন্দো-কানাডিয়ান পরিচালক ও চিত্রনাট্যকার দীপা মেহতার ক্যারিয়ার শুরু হয় ১৯৯৬ সালে ‘ফায়ার’ ছবির মাধ্যমে। এরপর ‘আর্থ’ ও ‘ওয়াটার’ নির্মাণ করে ট্রিলজি পূর্ণ করেন তিনি। ভারতে জন্ম নেওয়া এই গুণী নির্মাতা ইউনিভার্সিটি অব দিল্লি থেকে দর্শনে ডিগ্রি নেন। ১৯৭৩ সালে কানাডা অভিবাসী হওয়ার পর শিশুতোষ ছবিতে চিত্রনাট্যকার হিসেবে পেশাদারি জীবন শুরু হয় তার। দীপা মেহতা পরিচালিত প্রথম ছবি ‘স্যাম অ্যান্ড মি’ মুক্তি পায় ১৯৯১ সালে। 

এবার সব মিলিয়ে রেকর্ডসংখ্যক ৬৮৩ জন নতুন সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে অ্যাকাডেমিতে। এর মধ্যে ৪৬ শতাংশই নারী। অস্কারের গত আসরে অভিনয়শিল্পী বিভাগে শুধুই শ্বেতাঙ্গরা মনোনয়ন পাওয়ায় ব্যাপক সমালোচনা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে ‘অস্কারস সো হোয়াইট’ হ্যাশট্যাগ। তাই বৈচিত্র আনতে নতুন সদস্যদের মধ্যে ৪১ শতাংশ সদস্য রয়েছেন বিভিন্ন বর্ণের। সব মিলিয়ে এখন সদস্যের সংখ্যা সাত হাজার ৭৮৯ জন। 

নতুন সদস্যদের নিয়ে অ্যাকাডেমি সভাপতি শেরিল বুন ইসাকস বলেছেন, ‘নতুন সদস্যদের স্বাগত জানিয়ে আমরা গর্বিত। এই ডাককে শুধু সদস্য হওয়ার আমন্ত্রণ নয়, তারা একটি সুযোগ ও লক্ষ্য হিসেবেই দেখছেন জানি। চলচ্চিত্রে যাদের অসাধারণ মেধার বিচ্ছুরণ ঘটছে তাদেরকে স্বীকৃতি দিতে আমাদের দীর্ঘমেয়াদি অঙ্গীকারেরই অংশ এটি। আমরা সৃজনশীলতার বৃহৎ অংশকে উৎসাহ দিতে দুয়ার খুলে রেখেছি।’

অ্যাকাডেমি সদস্যদের মধ্যে সর্বকনিষ্ঠ সদস্যের বয়স ২৪ বছর, আর বয়োজ্যেষ্ঠর বয়স ৯১ বছর। নতুন সদস্যদের মধ্যে আরও আছেন ‘স্টার ওয়ারস’ তারকা জন বয়েগা, ইডরিস অ্যালবা ও গতবারের অস্কারে সেরা অভিনেত্রী ব্রি লারসন, অভিনেত্রী কেট বেকিনসেল, ‘ক্রিড’ ছবির পরিচালক রায়ান কুগলার, মাইকেল বি. জর্ডান ও এমা ওয়াটসন। 

এফ/০৭:০৪/০৩ জুলাই

হলিউড

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে