Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০১-২০১৬

অ্যাপলের বিরুদ্ধে আইফোনের ‘আসল’ উদ্ভাবকের মামলা

অ্যাপলের বিরুদ্ধে আইফোনের ‘আসল’ উদ্ভাবকের মামলা

ওয়াশিংটন, ০১ জুলাই- আইফোন অ্যাপলের অভিনব কোনো উদ্ভাবন নয়! অন্যের আইডিয়া চুরি করে তৈরি করা হয়েছিল জনপ্রিয় এই মুঠোফোনটি! শুনতে অবিশ্বাস্য মনে হলেও সম্প্রতি এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার এক ব্যক্তি। শুধু তাই নয়, ইতিমধ্যে ১০ বিলিয়ন ডলার দাবি করে অ্যাপলের বিরুদ্ধে মামলাও ঠুকে দিয়েছেন তিনি।

থমাস এস রস নামের নামের ওই ব্যক্তি জানান, তার আইডিয়া চুরি করেই নয় বছর আগে আইফোন তৈরি করেছিল অ্যাপল। ১৯৯২ সালে প্রথম আইফোনের ধারণা তার মাথায় আসে। এর নাম তিনি দিয়েছিলেন ‘ইলেট্রনিক রিডিং ডিভাইস’ (ইআরডি)। মামলার নথিতে তার ওই আইডিয়ার নকশাও সরবরাহ করেছেন তিনি।

রসের মামলায় বলা হয়, এ ধরনের একটি ডিভাইসের নকশা সর্বপ্রথম তিনিই করেছিলেন। এরপর থেকে তার নকশাগুলো হাইজ্যাক করে নিয়ে যায় অ্যাপল এবং তা দিয়ে কোম্পানিটি আইফোন, আইপড, আইপ্যাডসহ আরো অনেক ডিভাইস তৈরি করে।

১০ বিলিয়ন ডলারের মামলার পাশাপাশি অ্যাপলের সমস্ত বিক্রয়ের দেড় শতাংশ মালিকানাও দাবি করেছেন রস। অর্থাৎ গত বছর অ্যাপল আয় করেছিল ২৩৫ বিলিয়ন ডলার। রসের দাবি অনুসারে, তাকে ওই আয় থেকে দিতে হবে ৩.৫ বিলিয়ন ডলার।

১৯৯৫ সালে একবার নিজের উদ্ভাবনের মেধাস্বত্ত্ব পাওয়ার আবেদন করেছিলেন রস। তবে উপযুক্ত ফি প্রদান করতে না পারায় তার আবেদন বাতিল হয়ে যায়।

কোনো ভালো আইডিয়া চুরি করতে আমাদের কোনো লজ্জা নেই- অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিব জবসের এই কথার উদ্ধৃতি দিয়ে রস বলেন, ওই আইডিয়া চুরি করার ফলে তার যে ক্ষতি হয়েছে তা অর্থ দিয়ে পূরণযোগ্য নয়।

এফ/১৬:৪৮/০১ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে