Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৭-০১-২০১৬

হেলমেট না থাকলে পেট্রোল বন্ধ!  

হেলমেট না থাকলে পেট্রোল বন্ধ!

 

তিরুবনন্তপুরম, ০১ জুলাই- মোটরসাইকেল আরোহীদের জন্য হেলমেট বাধ্যতামূলক। হেলমেট না থাকলে এতোদিন শুধু জরিমানা করতো ট্রাফিক পুলিশ। কিন্তু এবার হেলমেট না পরলে আর পেট্রোল পাবেন না মোটরসাইকেল চালকরা। ভারতের কেরালাতে শুরু হয়েছে অভিনব এই নিয়ম।

শুধুমাত্র বাইক চালকের হেলমেট থাকলেই হবে না, বাইকে আরোহী থাকলে তারও হেলমেট থাকতে হবে। না থাকলে পথে কোনও পেট্রোল পাম্পে গিয়েও আর মিলবে না পেট্রোল। সেই সাথে দিতে হবে জরিমানা।

পথ দুর্ঘটনা রুখতে এই উদ্যোগ নিয়েছে কেরালার পরিবহণ দপ্তর। আগস্টের ১ তারিখ থেকে প্রাথমিকভাবে এই নিয়ম চালু হচ্ছে কেরালার তিরুঅনন্তপুরম, কোচি এবং কোঝিকোরে নামের তিনটি জায়গায়। কয়েকটি ধাপে গোটা কেরালাতেই চালু হবে এই নিয়ম। 

কেরালা পুলিশের তথ্য মতে, সড়ক দুর্ঘটনায় মৃতের ৫০ শতাংশই হলেন মোটরসাইকেল আরোহী। এদের ৮০ শতাংশ মারা যান মাথায় আঘাতে। শুধু ২০১৫ সালেই ১৪,৪৮২টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে কেরালাতে। মারা গিয়েছেন ১,৩৩০ জন। হেলমেট থাকলে এই মৃত্যু অনেকাংশেই কমে যেত বলে মনে করে পুলিশ।

কেরালার ট্রান্সপোর্ট কমিশনার টমিন জে থ্যাচাঙ্কারি জানিয়েছেন, ইতিমধ্যেই পেট্রোল পাম্পগুলির সঙ্গে কথা বলা হয়েছে। বাইকচালক বা আরোহীদের হেলমেট না থাকলে, তাদেরকে কোনও ভাবেই পেট্রোল দেওয়া হবে না। উল্টো জরিমানা দিতে হবে।

এফ/০৮:৫২/০১ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে