Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-৩০-২০১৬

ঢাকা জেলার অতিরিক্ত জজ জুয়েল রানা সাময়িক বরখাস্ত

ঢাকা জেলার অতিরিক্ত জজ জুয়েল রানা সাময়িক বরখাস্ত

ঢাকা, ৩০ জুন- প্রধান বিচারপতি সম্পর্কে বিরূপ মন্তব্য, মিথ্যা অভিযোগ ও অসদাচরণের অভিযোগে ঢাকা জেলার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. জুয়েল রানাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে তাকে প্রত্যাহার করে মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে জুয়েল রানাকে বরখাস্তের প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

জানা গেছে, ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ-৫ এর বিচারক জুয়েল রানার বিরুদ্ধে দুটি দেওয়ানি মামলায় অনিয়ম, জালিয়াতি ও দুর্নীতি এবং দুটি দেউলিয়া মামলা পরিচালনায় অস্বাভাবিক কার্যক্রমের অভিযোগের সত্যতা প্রাথমিক তদন্তে প্রমাণিত হয়।
 
তদন্ত প্রতিবেদনে বলা হয়, তার বিরুদ্ধে দুটি দেওয়ানি আপিল ২৩৮/১২, ২৩৯/১৩, দেউলিয়া (মামলা) মোকদ্দমা নং ১৭/০৩ ও ১৬/২০০০ পরিচালনার ক্ষেত্রে দক্ষতা ও সততা প্রশ্নবিদ্ধ হয়েছে। একজন অতিরিক্ত জেলা জজ পদমর্যাদার কর্মকর্তা হয়ে আরজি খারিজের বিরুদ্ধে আপিল নিষ্পত্তির ক্ষেত্রে দীর্ঘ বিচারিক জীবনের অভিজ্ঞতা ও প্রশিক্ষণকে কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন তিনি।   
 
প্রতিবেদন পর্যালোচনা করে গত মে মাসে সুপ্রিম কোর্টের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন কমিটি (জিএ কমিটি) বিষয়টি পূর্ণাঙ্গ তদন্তের জন্য ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক জেলা জজ সালেহ উদ্দিন আহমদকে তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়। পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করতে বলা হয়।  
 
তবে মামলা দায়েরের বিষয়ে নেয়া সিদ্ধান্ত প্রধান বিচারপতি ও জিএ কমিটির সদস্যরা রাগ বিরাগের বশবর্তী হয়ে নিয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতিকে চিঠি দেন জুয়েল রানা। এই চিঠির বিষয়ে গত ২৮ মে সুপ্রিম কোর্টে জিএ কমিটির বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। 

ওই বৈঠকে জিএ কমিটি এ ধরনের চিঠি লেখাকে ঔদ্ধত্যপূর্ণ ও শিষ্টাচারবহির্ভূত হিসেবে উল্লেখ করে। পাশাপাশি তার বিরুদ্ধে যেসব দুর্নীতির অভিযোগ প্রমাণিত হয়েছে, সেজন্য তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে মন্ত্রণালয়ে সংযুক্ত করতে বলা হয়। 
 
জিএ কমিটির ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আইন মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন জারি করে। 

প্রজ্ঞাপনে বলা হয়, জুয়েল রানা জিএ কমিটির সদস্যদের আন্ডারমাইন করে দরখাস্ত দিয়ে অসদাচরণ করেছেন। ফলে তার বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ গুরুতর।

আর/১০:৪৪/৩০ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে