Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-৩০-২০১৬

সিডনিতে বিদেশ বাংলার উদ্যোগে ইফতার

সিডনিতে বিদেশ বাংলার উদ্যোগে ইফতার

ক্যানবেরা, ৩০ জুন- অস্ট্রেলিয়ায় প্রথম বাংলা কমিউনিটি টেলিভিশন চ্যানেল বিদেশ বাংলার উদ্যোগে সিডনিতে আয়োজন করা হয়েছিল ইফতার ও দোয়া মাহফিলের। সিডনির স্থানীয় একটি সেন্টারে সম্প্রতি এই ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ইফতারের আগে সংক্ষিপ্ত আলোচনায় অংশগ্রহণ করেন ফেডারেল এমপি নিকোলাস ভারভাইস, এ বারের ফেডারেল নির্বাচনে এমপি প্রার্থী বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মদ শাহে জামান (শাহে জামান টিটু), ক্যানটাবুরি কাউন্সিলের কাউন্সিলর মাইকেল হাওয়াত, রাজনীতিক গামা আব্দুল কাদের, আওয়ামী লীগের অস্ট্রেলিয়া শাখার সভাপতি সিরাজুল হক, ড. মাসুদুল হক, অ্যাডভোকেট মোবারক হোসেন, ড. এ ওয়ালিউল ইসলাম, বিদেশ বাংলা টেলিভিশনের পরিচালনা পরিষদ সদস্য শহিদউজ্জামান আলো, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ সাউথ ওয়েলসের সভাপতি ফজলুল হক ও মো. কাইয়ুম প্রমুখ।

আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টেলিভিশন চ্যানেলের কর্ণধার রহমত উল্লাহ। যৌথভাবে পরিচালনা করেন এস এম ফাহিম ও বিদেশ বাংলার সহকারী পরিচালক এনি সাবরিন।
বক্তারা বলেন, গত দশ বছরের গৌরবের পদচারণায় বিদেশ বাংলা প্রবাসে বাংলাদেশি সংস্কৃতিকে তুলে ধরতে সক্ষম হয়েছে। প্রবাসে নিজ ভাষাকে বাঁচিয়ে রাখতে হলে প্রবাসীদের আরও সচেতন হতে হবে। বাংলাদেশের বাইরে বিশ্বের নানা প্রান্তে বাংলা ভাষা ছড়িয়ে পড়লে বাংলা সংস্কৃতিও ছড়িয়ে পড়বে আর বাংলা সংস্কৃতি ছড়িয়ে পড়লে এর হাত ধরে বিশ্বজুড়ে ছড়িয়ে যাবে বাংলাদেশের ঐতিহ্যও। তারা বিদেশ বাংলাকে তাদের দীর্ঘদিনের কার্যক্রমের জন্য চ্যানেলটির সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

রহমত উল্লাহ তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রবাসীদের সুখ-দুঃখ, অর্জন, সংগ্রাম ও বাংলাদেশের অগ্রগতি-উন্নয়নের চিত্র তুলে ধরাই আমাদের মূল উদ্দেশ্য। তাই ভবিষ্যতে শুধুমাত্র বিনোদন ও প্রচলিত নিয়মে নয়, এর বাইরে গিয়ে প্রবাসীদের জন্য কাজ করবে চ্যানেলটি। থাকবে নাটক, ফিল্ম, টকশো, লাইভ ইভেন্ট, রিয়্যালিটি শো ও সংবাদসহ নানা ধরনের অনুষ্ঠান।

আলোচনার পর বাংলাদেশি বংশোদ্ভূত খুদে ক্রিকেটার রাহিদ আলমকে বিদেশ বাংলা টেলিভিশনের পক্ষ থেকে পদক দিয়ে উৎসাহিত করা হয়। এ ছাড়া শাহে জামানসহ আরও কয়েকজনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। উল্লেখ্য, আগামী ২ জুলাই অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচনে অস্ট্রেলিয়ান লিবারেল পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন শাহে জামান। তিনি সিডনির ক্যানটাবুরি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অনুষ্ঠানে অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী লেখক, সাংবাদিক, সংগীত শিল্পী, রাজনীতিক, সাংবাদিক, কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সামাজিক সংগঠনের নেতারাসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

পরে আমন্ত্রিত অতিথিদের নৈশভোজে আপ্যায়িত করা হয়।

এ আর/১০:০৮/৩০জুন

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে