Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-৩০-২০১৬

২ জুলাই মন্ট্রিয়েলে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মানববন্ধন 

গোপেন দেব


২ জুলাই মন্ট্রিয়েলে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের মানববন্ধন 

মন্ট্রিয়ল, ৩০ জুন- বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘু ও মুক্তমনা লোকদের ওপর অব্যাহত হামলার প্রতিবাদে আগামী ২ জুলাই শনিবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মন্ট্রিয়েলে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হবে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, কানাডা শাখার উদ্যোগে এটওয়াটার মেট্রো স্টেশনের পার্শ্ববর্তী কাবোট স্কয়ার পার্কে (কর্নার-এটওয়াটার ও সেন্ট ক্যাথরিন) এই কর্মসূচি পালিত হবে।

২৫ জুন শনিবার দুপুরে নগরীর কোট ডে নিজে ঐক্য পরিষদের ডাকে আয়োজিত এক সভায় এই মানববন্ধন কর্মসূচির সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরিষদের অন্যতম সভাপতি সুনীল গোমেজের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় প্রধান অতিথি ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, মৌলভীবাজার জেলা শাখার প্রাক্তন সভাপতি অ্যাডভোকেট ফণীন্দ্র কুমার ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন শ্যামল দত্ত। পরিষদের সাধারণ সম্পাদক সরোজ কুমার দাস সভা সঞ্চালনা করেন।

সরোজ কুমার দাসের প্রারম্ভিক বক্তব্যের পর সভার মূল কার্যক্রম শুরু হয়। সভায় সর্বসম্মতিক্রমে ঐক্য পরিষদ কানাডা শাখার সভাপতির একটি শূন্য পদে প্রদীপ কুমার সরকারকে কোঅপ্ট করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রিধারী প্রদীপ সরকার আগেও দীর্ঘ দশ বছর সংগঠনটির কানাডা শাখার সভাপতি হিসেবে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, ঐক্য পরিষদের গঠনতন্ত্র অনুযায়ী সভাপতির তিনটি পদ থাকে। এর মধ্যে কানাডা শাখার একটি পদ দীর্ঘদিন থেকে শূন্য ছিল। কার্যকরী কমিটির সদস্যরা ছাড়াও সভায় উল্লেখযোগ্যসংখ্যক সমমনা ব্যক্তিরা উপস্থিত ছিলেন। দীর্ঘ আলোচনার পর আগামী তিন মাসের মধ্যে সংগঠনের কানাডা শাখার বার্ষিক সাধারণ সভা আহ্বান ও এর মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় বাংলাদেশে হিন্দু পুরোহিত, খ্রিষ্টান ধর্মযাজক, বৌদ্ধ ভিক্ষুসহ ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসী সম্প্রদায়ের লোকজন এবং অসাম্প্রদায়িক ও মুক্তমনা লেখক, শিক্ষক, বুদ্ধিজীবীদের ওপর উপর্যুপরি হামলা ও হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও এসব রোধে সরকারি কঠোর পদক্ষেপ পরিলক্ষিত না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করা হয়। এ ছাড়া বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর নানারকম নির্যাতন, জোরপূর্বক ধর্মান্তরিতকরণ, জমিজমা দখল, লুটপাট, মন্দির ও ঘরবাড়ি ভাঙচুরসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি প্রসঙ্গ ছাড়াও ঐক্য পরিষদের অতীত ও ভবিষ্যৎ কর্মকাণ্ড বিষয়ে সকলে মুক্ত আলোচনা ও ঐক্যবদ্ধভাবে সংগঠনটির কার্যক্রম বেগবান করার প্রত্যয় ব্যক্ত করেন।

সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সঞ্চালক ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অনিল গোমেজ, বিদ্যুৎ ভৌমিক, দিলীপ কর্মকার, দীপক ধর, প্রদীপ কুমার সরকার, মাইকেল কুমুদ সাহা, কৃষ্ণপদ সেন, বাবলা দেব, নয়ন রায়, বিজয় দেব চৌধুরী, বাদল চন্দ্র সাহা, দিলীপ চৌধুরী, বিমলেন্দু রায়, শংকর বণিক, বেসসান্তর বড়ুয়া, পার্থ সারথি দে, তাপস মজুমদার, শ্রীবাস দত্ত, বরুণ কুমার বণিক, প্রমোদ সিনহা, গোপেন দেব, কৃপেশ পাল, রতন ধর ও শংকর দে প্রমুখ।

সভায় সাম্প্রতিক সময়ে বাংলাদেশে নিহত সংখ্যালঘু সম্প্রদায় ও মুক্তমনা লোকদের বিদেহী আত্মার শান্তি কামনায় এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। সবশেষে সভার পক্ষ থেকে আগামী ২ জুলাই শনিবারের মানববন্ধন কর্মসূচিটি সর্বাত্মক সফল করে তোলার লক্ষ্যে ধর্ম-বর্ণ ও দল মত নির্বিশেষে মন্ট্রিয়েলের সকল প্রগতিশীল লোকজনকে সপরিবারে উপস্থিত থাকতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, এই মানববন্ধন কর্মসূচিতে ইংল্যান্ডের বাথ ইউনিভার্সিটির সিনেট সদস্য মানবাধিকার কর্মী অধ্যাপক তরুণ চক্রবর্তী অংশ নেবেন।
সবশেষে সংগঠনের অন্যতম সভাপতি জয়দত্ত বড়ুয়া উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

এ আর/০৯:৫৫/৩০জুন

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে