Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-৩০-২০১৬

অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচনে বাংলাদেশি প্রার্থী

অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচনে বাংলাদেশি প্রার্থী

ক্যানবেরা, ৩০ জুন- আগামী ২ জুলাই শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার ফেডারেল নির্বাচন। আর এই নির্বাচন প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তুলছেন বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ ব্যবসায়ী মোহাম্মদ শাহে জামান (শাহে জামান টিটু)। অস্ট্রেলিয়ার বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল লিবারেল পার্টির মনোনয়ন নিয়ে তিনি ফেডারেল এমপি পদপ্রার্থী হিসেবে ওয়াটসন আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনে তিনিই প্রথম কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী।

অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী জন ওয়াটসনের নাম অনুসারে এই নির্বাচনী এলাকাটির নাম ওয়াটসন। এটির আয়তন ৪৭ বর্গ কিলোমিটার। এই আসনটিকে বলা হয় লেবার পার্টির শক্ত ঘাঁটি। ১৯৪০ সাল থেকে এই আসনটি লেবার পার্টির দখলে। বহু ভাষাভাষী অভিবাসীদের আবাস এই নির্বাচনী এলাকায়। তুলনামূলকভাবে ওয়াটসনের নির্বাচনী এলাকায় সবচেয়ে বেশি বাংলাদেশিদের বসবাস। ধারণা করা হয় এ কারণে লিবারেল পার্টির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন শাহে জামান। নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন অস্ট্রেলিয়ার প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফেডারেল এমপি। বাংলাদেশি অধ্যুষিত এলাকার কারণে অস্ট্রেলিয়ার আসন্ন নির্বাচনে মোহাম্মদ শাহে জামানকে হট ফেভারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনে মোহাম্মদ শাহে জামানের প্রার্থী হওয়ার গল্প এখন প্রবাসী বাঙালিদের মুখে মুখে। ব্রিটেনের, কানাডায় পর অস্ট্রেলিয়াতে প্রথম কোনো বাংলাদেশির জাতীয় নির্বাচনে অংশগ্রহণ অবশ্যই তাৎপর্যপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

মোহাম্মদ শাহে জামানমোহাম্মদ শাহে জামানের মতে, ফেডারেল নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বিতার সুযোগ অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের সম্পৃক্ততার একটি উদাহরণ সৃষ্টি হলো এবং বহুজাতিক এই উন্নত সমাজ ও রাষ্ট্রীয় ব্যবস্থায় বাংলাদেশিরাও যে যোগ্য নেতৃত্ব প্রদানে সক্ষম এই মনোনয়ন তারই দৃষ্টান্ত বহন করে। তাঁর বিশ্বাস, এই দৃষ্টান্তকে সামনে রেখে, ভবিষ্যতে অস্ট্রেলিয়ার জাতীয় রাজনীতিতে বাংলাদেশি বংশোদ্ভূতদের অংশগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আসন্ন ফেডারেল নির্বাচনে দলমত-নির্বিশেষে তিনি সকলের একান্ত সহযোগিতা কামনা করেন। নির্বাচনে জয়ী হলে তিনি আইন শৃঙ্খলার উন্নয়নে জোরালো পদক্ষেপসহ নিম্নমধ্যবিত্ত মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে কাজ করবেন, নতুন প্রজন্মের সম্ভাবনা কাজে লাগাবেন ও নির্বাচনী এলাকার উন্নয়নে জোরালো ভূমিকা রাখবেন। পাশাপাশি নিজের জন্মভূমির জন্য কাজ করার জন্য অঙ্গীকার ব্যক্ত করেন। তিনি সবার কাছে দোয়া প্রার্থী।

এদিকে ওয়াটসনের মতো বাংলাদেশি অধ্যুষিত এলাকায় থেকে মোহাম্মদ শাহে জামানের মনোনয়ন পাওয়াকে কেন্দ্র করে কমিউনিটিতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। দলমত-নির্বিশেষে সকলে যদি তার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করে, তবে বিজয় অর্জন অসম্ভব কিছু নয়। তার বিজয় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিবিড় করা ছাড়াও অভিবাসী বাঙালিরা কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে জোরালো ভূমিকা রাখবে বলে সকলের বিশ্বাস।

সিডনির বাংলা টাউন নামে খ্যাত ল্যাকেম্বা রেলওয়ে প্যারেড দিয়ে পথ চলতেই চোখে পড়বে একজন কর্মব্যস্ত ব্যবসায়ীকে। যিনি সময়ের সঙ্গে ছুটে চলেছেন, বিভিন্ন শুভানুধ্যায়ীদের সঙ্গে কুশল বিনিময় করছেন, আবার নিজের ব্যবসায় মনোনিবেশ করছেন দায়িত্বের সঙ্গে। এত ব্যস্ততার মাঝে হাসি মুখে জাস্টিস অব পিসের সেবা প্রদান করে যাচ্ছেন কোনো ধরনের সময়সূচি ছাড়াই, যার যার প্রয়োজন মতে। সিডনিতে যেকোনো অনুষ্ঠানে আয়োজকদের কাছে পৃষ্ঠপোষক হিসেবে যার নামটি বারবার উচ্চারিত হয় তিনি মোহাম্মদ শাহে জামান।

এ আর/০৯:৫০/৩০জুন

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে