Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-৩০-২০১৬

‘জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে সৌদিকে বহিষ্কার দাবি’ 

‘জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে সৌদিকে বহিষ্কার দাবি’ 

রিয়াদ, ৩০জুন- জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে সৌদি আরবের সদস্য পদ স্থগিত করার দাবি জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচের মতো আন্তর্জান্তিক মাবাধিকার সংগঠন। ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত সৌদি আরবের সদস্য পদ স্থগিত রাখার কথা বলেছে সংগঠন দুটি। খবর-রেতে।

হিউম্যান রাইটস ওয়াচের উপ পরিচালক ফিলিপ বোলোপিনো বলেছেন, জাতিসংঘ মানবাধিকার পরিষদের সদস্য হওয়ার পরও রিয়াদ ইয়েমেনে ভয়াবহভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে। তিনি আরো বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্য দেশগুলোকে অবশ্যই ইয়েমেনের বেসামরিক লোকজনের পাশে দাঁড়ানো উচিত এবং সৌদি আরবের সদস্য পদ শিগগিরি স্থগিত করা দরকার।

হিউম্যান রাইটসের সঙ্গে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, তারা ইয়েমেনের বাড়ি-ঘর, মার্কেট, হাসপাতাল, স্কুল, বেসামরিক ব্যবস্থা প্রতিষ্ঠান ও মসজিদের ওপর সৌদি আরবের বেআইনি বিমান হামলার বিষয়ে ৬৯ পৃষ্ঠার সচিত্র প্রতিবেদন তৈরি করেছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে রাজতান্ত্রিক সৌদি সরকার ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন শুরু করেছে। এতে এ পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ মারা গেছে যার বেশিরভাগই বেসামরিক ব্যক্তি। সৌদি আরবের এই অমানবিক ও বর্বর আগ্রাসন জন্য জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশ দুই-তৃতীয়াংশ ভোটের মাধ্যমে সৌদি আরবের মানবাধিকার পরিষদের সদস্য পদ স্থগিত করতে পারে। ৪৭ সদস্যের এ সংস্থা বিশ্বব্যাপী মানবাধিকার জোরদারের দায়িত্ব পালন করে। কিন্তু সৌদি আরব এ সংস্থার সদস্য হওয়ার পরও ভয়াবহভাবে ইয়েমেনে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে। সম্প্রতি জাতিসংঘ মহাসচিব সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করেন কিন্তু মার্কিন চাপের মুখে তা প্রত্যাহার করতে বাধ্য হন।

এ আর/০৩:২০/৩০জুন

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে