Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.6/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-৩০-২০১৬

সফল উদ্যোক্তারা যে ৫ নীতি অবশ্যই মেনে চলেন

আফসানা সুমী


সফল উদ্যোক্তারা যে ৫ নীতি অবশ্যই মেনে চলেন

চাকরী নয়, ব্যবসা করব- কঠিন একটি সিদ্ধান্ত! কিন্তু অসম্ভব কিছু নয়। কিছু সাধারণ মাইন্ডসেট আজকের সফল ব্যবসায়ীদের সফল করেছে। তারা যেমন নিজেদের গাইড করেছেন নিজেরাই, আবার কিছু নীতি মেনে চলেছেন সবসময়। এই নীতিগুলো তাদের শুধু ব্যবসায়ী হিসেবে সফল করে নি, বরং করেছে বিশ্বব্যাপী জনপ্রিয়। আসুন সাধারণ কিন্তু কার্যকরি নীতিগুলোর কথা জেনে নিই, যা আপনাকেও সাফল্য এনে দেবে নিশ্চিতরূপে।
 
প্রতিশ্রুতি রক্ষা করেন
সফল উদ্যোক্তারা সবসময় কথা দিয়ে কথা রাখেন। তারা গ্রাহকদের পণ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে কখনো বিলম্ব করেন না। যেমন পণ্য দেওয়ার প্রতিশ্রুতি দেন, তেমন পণ্যই দেন। কোন সমস্যা হলে স্বীকার করে নেন। পণ্য যদি সঠিক সময়ে দিতে না পারেন তাহলে আগে থেকে দায়িত্ব নিয়ে জানান। শুধু গ্রাহকদের সাথেই প্রতিশ্রুতি রক্ষা করেন না তারা। যাদের কাছ থেকে কাঁচামাল ক্রয় করেন, অধীনস্ত কর্মচারী সবার সাথেই তারা এক কথা রক্ষা করেন। যার ফলে সার্বিক সহায়তা পান এবং সবাই মিলেই দায়িত্ব নেন তার সফলতার!
 
মানের সাথে আপোষ করেন না
সফল উদ্যোক্তারা প্রয়োজনে কম মুনাফা করেন, কিন্তু মানের সাথে কোন আপোষ করেন না। তারা যে করেই হোক, তাদের পণ্যকে সর্বদা বাজারের ১ নং পণ্য রাখার আপ্রাণ চেষ্টা করেন। তারা জানেন, মান দিয়েই একসময় দাঁড়ায় ব্র্যান্ড, তৈরি হয় গুডউইল। আপনার প্রতিষ্ঠানের নামটি যখন একটি ভিন্ন আঙ্গিকের ব্র্যান্ড হিসেবে পরিচিত হয়ে উঠবে তখন বাজারে আপনার অতুলনীয় আধিপত্য স্থাপিত হবে।
 
সুসম্পর্ক বজায় রাখেন
সফল উদ্যোক্তারা সব সময় সুসপর্ক বজায় রাখেন। বাজারে তাদের প্রতিযোগী যারাই থাকুন না কেন আর তারা তাঁর প্রতিষ্ঠানের তুলনায় এগিয়ে যাওয়ার যত চেষ্টাই করুন না কেন একজন বিচক্ষণ উদ্যোক্তা কখনো সরাসরি তর্কে যান না। ব্যক্তিত্ব সম্পন্ন উদ্যোক্তা এগিয়ে যেতে চান পরিশ্রম, মেধা দিয়ে। আপনার পণ্যের মান যদি ভাল হয় এবং তা যদি ক্রেতার চাহিদা মেটাতে পারে তাহলে অবশ্যই আপনি সফল হবেন। প্রতিযোগীদের সাথে লড়াই আপনার ব্যক্তিত্ব নিয়ে প্রশ্নের উদ্রেক করবে। হ্যাঁ, বিশেষ প্রয়োজনে তারাও লড়াই করেন, তবে তা কৌশলে।
 
সঠিক তথ্য দেন
সফল উদ্যোক্তারা সফল হয়েছেন, কারণ তারা সৎ। অসৎ ব্যবসায়ী হয়ত দ্রুত অনেক অর্থ উপার্জন করেন, কিন্তু এক সময় তারা বাজারে টিকে থাকতে পারেন না। টিকে থাকতে হলে চাই সততা, দৃঢ়তা, একনিষ্ঠতা এবং ব্যবসায়িক কৌশল। তাই তারা নিজেদের পণ্য সম্পর্কে অতিরঞ্জিত তথ্য দেন না। বরং সঠিক তথ্য দেন।
 
গ্রাহকের স্বার্থ বিচার করেন
সফল ব্যবসায়ীরা প্রকৃতপক্ষে ক্রেতা বান্ধব হয়ে থাকেন। তারা ক্রেতার সুবিধা অনুযায়ী পণ্য তৈরি করেন। তাদের প্রথম বিবেচনা থাকে, ক্রেতা বা গ্রাহক কেমন পেলে আরও উপকৃত হবেন! এরপর সেই চাহিদাকে রূপায়ণ করেন বাস্তবে। এমন অনেক প্রতিষ্ঠান আছে, যারা এমন পণ্য বাজারে এনেছেন যা আগে কখনোই ছিল না। তৈরি কোন বাজার নেই সেই পণ্যের। কিন্তু ক্রেতার প্রয়োজন বিবেচনা করে তারা নিজেরাই নতুন পণ্য উদ্ভাবন করেছেন। এভাবেই তারা হয়েছেন অনন্য, জনপ্রিয়।

আর/১০:৩৪/২৯ জুন

ব্যক্তিত্ব

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে