Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৯-২০১৬

নেহরুর ঐতিহাসিক ভুলের জন্যই কাশ্মীর সমস্যার সমাধান হয়নি, দাবি অমিত শাহের

নেহরুর ঐতিহাসিক ভুলের জন্যই কাশ্মীর সমস্যার সমাধান হয়নি, দাবি অমিত শাহের

নয়া দিল্লী, ২৯ জুন- কাশ্মীর সমস্যা বজায় থাকার জন্য দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ‘ঐতিহাসিক ভুল’-কে দায়ী করলেন বিজেপি সভাপতি অমিত শাহ। তাঁর দাবি, ১৯৪৮ সালে ভারতীয় সেনাবাহিনী যখন কাশ্মীর থেকে পাকিস্তানি হানাদারদের তাড়িয়ে দিতে সক্ষম হয়েছিল, সেই সময় হঠাৎ করেই যুদ্ধবিরতি ঘোষণা করা না হলে আজ কাশ্মীর নিয়ে কোনও সমস্যাই থাকত না। দেশভাগ নিয়ে তৎকালীন কংগ্রেস নেতৃত্বেরও সমালোচনা করেছেন বিজেপি সভাপতি।

ভারতীয় জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে এই মন্তব্য করেছেন অমিত শাহ। তিনি বলেছেন, ১৯৪৮ সালের সেই যুদ্ধের সময় ভারত কেন যুদ্ধবিরতি ঘোষণা করেছিল, তার কারণ আজও অজানা। দেশের অন্য কোনও নেতা এই ধরনের ঐতিহাসিক ভুল করেননি। একজনের (পড়ুন নেহরুর) ব্যক্তিগত ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তার ফলেই কাশ্মীরের একটি অংশ পাকিস্তানের দখলে রয়েছে।

শ্যামাপ্রসাদের ভূমিকার প্রশংসা করে অমিত শাহ বলেছেন, বাংলার হিন্দুদের সমস্যার কথা তুলে ধরেছিলেন জনসঙ্ঘ প্রতিষ্ঠাতা। কলকাতা আজ যে ভারতের অঙ্গ হিসেবে রয়েছে, এর কৃতিত্ব যদি একজনকে দিতে হয়, তাহলে সেই ব্যক্তি হলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তিনিই বাংলার রক্ষাকর্তা। কংগ্রেসের সব নেতা যখন স্বাধীনতার জন্য তাড়াহুড়ো করছিলেন, তখন তরুণ নেতা শ্যামাপ্রসাদ বুঝতে পেরেছিলেন, কংগ্রেস ভুল করছে। তিনি দেশভাগ রোখার চেষ্টা করেছিলেন। কিন্তু কংগ্রেসের বাধায় তা করতে পারেননি।

এই অনুষ্ঠানে হাজির ছিলেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়। তিনি ও অমিত শাহ দু জনেই ১৯৫৩ সালে কাশ্মীরে শ্যামাপ্রসাদের মৃত্যু নিয়ে প্রশ্ন তোলেন। বিজেপি সভাপতি বলেন, একটি বিরাট অংশের মানুষের বিশ্বাস, শ্যামাপ্রসাদকে খুন করা হয়েছিল। এই ঘটনার তদন্ত হলে সত্য সামনে আসত।

আর/১০:৩৪/২৯ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে