Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-২৯-২০১৬

বৃক্ষরোপণ পুরস্কারের তালিকায় ২৯ ব্যক্তি-প্রতিষ্ঠান মনোনীত

বৃক্ষরোপণ পুরস্কারের তালিকায় ২৯ ব্যক্তি-প্রতিষ্ঠান মনোনীত

ঢাকা, ২৯ জুন- ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৫’র জন্য ১০ ক্যাটাগরিতে ২৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনয়ন দিয়েছে সরকার।

বুধবার (২৯ জুন) পরিবেশ ও বন মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, প্রতিটি শ্রেণিতে পুরস্কারপ্রাপ্তরা সনদ, ক্রেস্ট ও চেক পাবেন। প্রথম পুরস্কারের জন্য ৩০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ২০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ১৫ হাজার টাকা দেওয়া হবে।

জুলাই মাসে অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেবেন।

প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, এবতেদায়ী মাদ্রাসা, সিনিয়র মাদ্রাসা শ্রেণিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে চট্টগ্রামের রাউজান সুরেশ বিদ্যায়তন, যশোরের ঝিকরগাছার গাজীর দরগা কুয়েত ইসলামিক ইয়াতিম কমপ্লেক্স দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে ঢাকা কেরানীগঞ্জের শুভাড্যা উচ্চ বিদ্যালয়।
 
কলেজ ও বিশ্ববিদ্যালয় শ্রেণিতে নওগাঁর ধামইরহাট এমএম ডিগ্রি কলেজ প্রথম, চট্টগ্রামের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় দ্বিতীয় ও দিনাজপুরের কেবিএম কলেজ তৃতীয় পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছে।

ইউনিয়ন, উপজেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশন শ্রেণিতে প্রথম পুরস্কার পাচ্ছে চুয়াডাঙ্গার দামুরহুদা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়। খুলনার তেরখাদা উপজেলা পরিষদ দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে দাকোপের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৃণাল কান্তি দে।

অধিদফতর, পরিদফতর, করপোরেশন, প্রতিষ্ঠান বনায়ন শ্রেণিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে খুলনার খান জাহান আলী সেতুর (রূপসা সেতু) টোল প্লাজা। দ্বিতীয় পুরস্কারের জন্য বাগেরহাটের মংলা ইপিজেড ও মুন্সিগঞ্জের পশ্চিম মুক্তারপুরের শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড তৃতীয় হিসেবে মনোনয়ন পেয়েছে।

এনজিও, ক্লাব ও স্বেচ্ছাসেবী সংগঠন শ্রেণিতে প্রথম পুরস্কার পাচ্ছে নীলফামারী জলঢাকার তিস্তা বহুমুখী সমাজ কল্যাণ সংস্থা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পাবে যথাক্রমে পটুয়াখালীর দোয়েল সামাজিক সংস্থা ও চট্টগ্রাম হাটহাজারীর খন্দকিয়া বাথুয়া ভূলিয়াপাড়া সম্মিলিত পানি ব্যবস্থাপনা দল।

ব্যক্তি পর্যায়ে বৃক্ষরোপণের জন্য প্রথম ও দ্বিতীয় পুরস্কার পাচ্ছেন যথাক্রমে কেরানীগঞ্জের সংসদ সদস্য (এমপি) ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর স্ত্রী সীমা হামিদ এবং জামালপুরের সংসদ সদস্য (এমপি) ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজমের স্ত্রী আলেয়া আজম। তৃতীয় পুরস্কার পাচ্ছেন যৌথভাবে চাঁপাইনবাবগঞ্জের নতুন হাজরাপুরের নাসিমা রহমান ও মতিউর রহমান।  
 
ব্যক্তি মালিকানাধীন নার্সারি শ্রেণিতে খুলনা ফুলতলার মেসার্স হাইব্রিড নার্সারি প্রথম, রংপুর সদরের বুড়িরহাট রোডের চব্বিশ হাজারীর কৃষিবিদ নার্সারি দ্বিতীয় এবং খুলনার পাইকগাছার গদাইপুরের আদর্শ নার্সারি তৃতীয় পুরস্কার পাচ্ছেন।
 
ছাদে বাগান সৃজন শ্রেণিতে প্রথম হয়েছে রাজশাহীর রাজপাড়া মহিষবাথানের শামীম আরা, চট্টগ্রামের পতেঙ্গার মানিক চন্দ্র দাশ ও সারথী রানী দাশ যৌথভাবে দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে গাজীপুর কালিয়াকৈরের সফিপুর পশ্চিম পাড়ার রাজিয়া সুলতানা।
 
বন অধিদফতর কর্তৃক সৃজিত বাগানের ক্যাটাগরিতে প্রথম হয়েছে রাজশাহীর পাইকবান্দা রেঞ্জের ধামইরহাট বিটের সামাজিক বন বিভাগ, খুলনার বাগেরহাটের ডুমুরিয়া সামাজিক বনায়ন বাগান কেন্দ্রের সামাজিক বন বিভাগ দ্বিতীয় ও তৃতীয় হয়েছে নোয়াখালীর সোনাইমুড়ী নার্সারি কেন্দ্রের উপকূলীয় বন বিভাগ।
 
বৃক্ষগবেষণা, সংরক্ষণ, উদ্ভাবন শ্রেণিতে প্রথম হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বাসার ও দ্বিতীয় হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় আরবরিকালচারাল সেন্টারের পরিচালক ড. মিহির লাল সাহা।

আর/১০:৩৪/২৯ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে