Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৯-২০১৬

একা মানুষেরা বেশী সুখী- মনোবিজ্ঞানীদের মতামত!

আফসানা সুমী


একা মানুষেরা বেশী সুখী- মনোবিজ্ঞানীদের মতামত!

একা থাকা মানেই কি একাকিত্বে ভুগতে থাকা? 'একা' শব্দটিকে সবসময় নেতিবাচক ভাবেই প্রচার করা হয়। যারা একা থাকেন তারা যেন খুবই দুঃখী! সবাই মিলে আমরা তাকে কত উপদেশ দিই, প্রেম করতে বলি, বিয়ে করতে বলি। আড়ালে তাকে নিয়ে কত গালগপ্পো করি। একজন মানুষ তাঁর জীবন একা কাটাতে পারেন, এটা আমরা ভাবতেই পারি না।
 
কিন্তু আপনি আমি যাই বলি না কেন, বিজ্ঞান বলছে অন্য কথা! সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যেসব মানুষ একা বসবাস করেন তাদের মধ্যে মানসিক অসুস্থ্যতার প্রবণোতা কম থাকে। তারা তুলনামূলক কম স্ট্রেসড, সুখী।
 
অবশ্যই জীবনে একজন সঙ্গী থাকা অনেক আনন্দের। কিন্তু ব্যাক্তির যদি ইচ্ছা হয়, তাহলে সে একাও থাকতে পারে। আসুন জেনে নিই, একা মানুষেরা কেন সুখী হয়!
মনোবিজ্ঞানী বেলা ডি পওলো পি এইচ ডি এর মতামত-

ইচ্ছার গুরুত্ব
আপনি যখন একা থাকেন তখন আপনার ইচ্ছা-অনিচ্ছা নিয়ে আপনাকে কারও সাথে আলাপ করতে হয় না। আপনি নিজের মন মত সব কাজ করতে পারেন। যখন ইচ্ছা খেতে পারেন, ইচ্ছামত টিভি দেখতে পারেন, যতক্ষণ ইচ্ছা সময় নিয়ে গোসল করতে পারেন। চাকরী ব্যতীত আর কোন কিছু নিয়েই আপনাকে অন্যের মতের অপেক্কা করতে হয় না।
 
সমঝোতা না করা
আমরা যখন পরিবারে থাকি, তখন সে পারিবার মা-বাবা নিয়েই হোক আর জীবন্সঙ্গীকে নিয়েই হোক আমরা অনেক কিছুই মানিয়ে চলি। আমাদের ঘরটি যার সাথে ভাগাভাগি করে নিই তাকে আমরা অনেক কিছুতেই ছাড় দিতে বাধ্য হই। আবার অন্য মানুষটিও আপনার জন্য ছাড় দিচ্ছে, এটিও আপনার ভাল লাগে না। কিন্তু আপনি যখন একা থাকেন তখন এর কোন কিছুই আপনাকে ভাবতে হয় না।
 
গেস্ট, আড্ডা অথবা কোনটাই না
আপনি যখন একা থাকেন তখন কে আপনার গেস্ট, কতজন, কখন আসবে এসবের সিদ্ধান্ত আপনি একাই নিতে পারেন। আপনাকে ভাবতে হয় না, আপনার সঙ্গীটি এসব পছন্দ করবে কিনা! আবার বিপরীত ভাবে আপনি যদি গেস্ট পছন্দ না করেন, তাহলে সঙ্গীর আনা গেস্টকে অনিচ্ছা স্বত্তেও আপ্যায়ণ দায়িত্ব নিতে হয় না।
 
অদ্ভুত কিন্তু নিজের অভ্যাস
প্রত্যেকটা মানুষের নিজস্ব কিছু অভ্যাস থাকে। সেগুলো অনেক সময়ই অদ্ভুত হয়। কিন্তু আপনার অভ্যাস, অদ্ভুত হোক আর হোক, আপনার কাছে কিন্তু শতভাগ প্রিয়। একা থাকলে সে অভ্যাস নিয়ে কোন সমস্যাই নেই। হতে পারে আপনি খুব অগোছালো! আবার হয়ত আপনি সোফায় না বসে মেঝেতে বসতে পছন্দ করেন। হতে পারে জোরে গান শুনতে ভাল লাগে আপনার। কোনটাই ছাড়তে হবে না, যদি জীবন হয় শুধু আপনার।
 
বিড়াল বা পাখী
বিড়াল পুষতে ভালবাসেন? নাকি পাখি? নাকি অন্যকিছু? যাই হোক আপনার পছন্দ সারা ঘরময় সেটা ঘুরে বেড়ালেও কোন সমস্যা নেই। একা থাকলে আপনাকে ভাবতে হয় না আপনার সঙ্গীও আপনার প্রিয় পোষা প্রানীটিকে পছন্দ করবে কি না!
 
আপনার ফ্যাশন আপনার
আপনি কি ধরনের পোশাক পরে বের হচ্ছেন, কি পোশাকে ঘুমাতে যাচ্ছেন, চুল কেমন কাটছেন সবই আপনার পছন্দ। একা থাকা মানেই পূর্ণ স্বাধীনতা। অযাচিত মতামত দিয়ে বিব্রত করার কেউ নেই।

আর/১৭:৪৪/২৯ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে