Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৯-২০১৬

উইন্ডোজ ১০-এ পিডিএফ সহজে

উইন্ডোজ ১০-এ পিডিএফ সহজে

কোনো ফাইল পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাটে (পিডিএফ) রূপান্তর করতে তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) সফটওয়্যার ব্যবহার করতে হয়। কিন্তু উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা Microsoft Print to PDF সুবিধা ব্যবহার করে যেকোনো ফরম্যাটের ফাইল পিডিএফে রূপান্তর করতে পারবেন।

প্রিন্ট টু পিডিএফ উইন্ডোজে নতুন যুক্ত হওয়া নেটিভ প্রিন্টার, যা ব্যবহার করে যেকোনো ফাইল পিডিএফ বানানো যায়। আপনার দরকারি কোনো ডকুমেন্ট ফাইল বা ছবি পিডিএফ করতে চাইলে ফাইলে মাউসের ডান বোতামে ক্লিক করে Print বোতামটি চাপুন। প্রিন্ট ডায়ালগ বক্স এলে প্রিন্টারের তালিকা থেকে Microsoft Print to PDF নির্বাচন করে আবার Print বোতাম চাপলে কিছুক্ষণের মধ্যেই সেই ডকুমেন্ট বা ইমেজ ফাইল পিডিএফ বানিয়ে দেবে।

প্রিন্টারের তালিকায় যদি মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ না দেখতে পান, তাহলে হয়তো এটি আপনার উইন্ডোজে নিষ্ক্রিয় করা আছে। এটি জানতে স্টার্ট মেন্যু থেকে Settings-এ ক্লিক করে Devices নির্বাচন করুন। বাঁ পাশের তালিকা থেকে Printers & Scanners-এ ক্লিক করলে Printers-এ যুক্ত থাকা প্রিন্টারগুলো দেখাবে। যদি না দেখতে পান, তবে তা সক্রিয় (এনাবল) করতে স্টার্ট মেন্যুতে গিয়ে Turn Windows features on or off লিখুন। Windows features-এ ক্লিক করে খুলুন। এখানে উইন্ডোজের অনেক গুরুত্বপূর্ণ সেবা সচল বা বন্ধ করে রাখা যায়। তালিকার Microsoft Print to PDF-এ টিক চিহ্ন দিয়ে ওকে করুন। কম্পিউটার রিস্টার্ট করুন। এবার প্রিন্টারে প্রিন্ট করা যায় এমন সব ফরম্যাটের ফাইল পিডিএফ ফাইলে রূপান্তর করতে পারবেন।

এ আর/১৩:৩০/২৯জুন

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে