Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৭-২০১৬

ঈদের ছুটিতে বেড়াতে যাচ্ছেন? এই ভুলগুলো করবেন না যেন

ঈদের ছুটিতে বেড়াতে যাচ্ছেন? এই ভুলগুলো করবেন না যেন

খুশির ঈদ উপলক্ষে দীর্ঘ ৯ দিনের ছুটি সামনে। সবাই ৯ দিন না পেলেও মোটামুটি লম্বা ছুটি তো পাবেনই। আর ছুটি মানেই বেড়াতে যাওয়া।তাই ভ্রমণ পাগলদের কাছে এটাই হাই টাইম। গাড়ি বুকিং, হোটেল বুকিং, কেনাকাটি সবই চলছে পুরোদমে।

কিন্তু জানেন কি, এত কিছু মাথা ঘামিয়ে করেও শেষ অবধি আপনার কিছু ছোট্ট ভুলের জন্য বানচাল হতে পারে পুরো ট্রিপটাই। তাই জেনে নিন ভ্রমণের টুকিটাকি :

১। ওভার প্যাকিং: বেড়াতে গিয়ে প্রতি দিন নতুন পোশাক পরার জন্য অনেক সময়ই আমরা প্রচুর লাগেজ করে ফেলি। কিন্তু খেয়াল করি না এত বড় ব্যাগটা বইতে কতটা কষ্ট হতে পারে।

২। পরিকল্পনা:  অনেক সময় আমরা সঠিক পরিকল্পনা ছাড়াই বেড়িয়ে পড়ি। কিন্তু আমরা কোথায় যাচ্ছি, সেখানে গিয়ে কী কী দেখা উচিত, কত দিন সময় লাগবে সে সব আগে থেকে না ঠিক করে বেড়িয়ে পড়া উচিত নয়।

৩। হেকটিক ট্যুর: কোনও জায়গায় যাচ্ছি বলে সেখানকার সব কিছুই একবারে দেখে নিতে চাইলে ভাল করে কোনওটাই দেখা হয় না। অনেকে অল্পদিনের ট্যুরেও সবটা দেখে নিতে চান। এতে শরীরের ওপর যেমন চাপ পড়ে, তেমনই ভাল করে সবটা দেখাও হয় না। তাই সময় নিয়ে বেড়াতে যাওয়াই উচিত।

৪। জায়গাটি সম্বন্ধে জানা: যে জায়গায় ঘুরতে যাচ্ছেন, আগে সেই অঞ্চলটি সম্বন্ধে ভাল করে জানুন। সেখানকার রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক পরিস্থিতি সম্বন্ধে নূন্যতম জ্ঞান থাকা খুব দরকার।

৫। হিসাব: অনেক সময়ই সঠিক হিসাব করতে না পারায় প্রয়োজন মতো টাকা না নিয়েই আমরা বেড়িয়ে পড়ি। অথবা যা হিসাব করে যাই বেড়াতে গিয়ে তার চেয়ে বেশি খরচ করে ফেলি। এর ফলে সমস্যায় পড়তে হয়।

৬। টাকা-পয়সা: বিদেশে ঘুরতে গেলে অবশ্যই মনে করে প্রয়োজন মতো বিদেশি মুদ্রা নিয়ে যাওয়া উচিত।

৭। ক্রেডিট কার্ড: ফরেন ট্রিপে যাওয়ার আগে যাতে বিনা অসুবিধায় আপনি বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারেন, তা নিশ্চিত করতে বেড়াতে যাওয়ার আগেই সংশ্লিষ্ট ব্যাঙ্কের সঙ্গে কথা বলুন।

৮। ভিসা: বিদেশে যাওয়ার আগে পাসপোর্ট আর ভিসা নিয়ে সতর্ক থাকুন। ফরেন চেক পয়েন্টে যা যা প্রয়োজনীয় জিনিসপত্র দেখাতে হয় সেগুলো আগে থেকে ব্যাগে রাখুন।

৯। রিজার্ভেশন ডিটেইলস: অবশ্যই মনে করে রিজার্ভেশনের কাগজপত্র বা ই-টিকিট সঙ্গে রাখুন।

১০। ফোন: বাড়ি থেকে বেরনোর আগে অবশ্যই সেল ফোনের চার্জ আছে কিনা চেক করে নিন। বিকল্প হিসাবে দু’টো ফোন সঙ্গে রাখা ভাল। বেড়াতে যাওয়ার আগে ফোনের ব্যালেন্সও পরখ করে নেওয়া উচিত।

১১। দরকারি জিনিস: ফোন, ক্যামেরা, আইডি প্রুফ, টাকা পয়সা, চার্জার, কাগজপত্র খুব সাবধানে রাখুন। মেয়েরা পিরিয়ডের মধ্যে ট্যুর পড়ে গেলে অবশ্যই স্যনিটারি ন্যাপকিন সঙ্গে রাখবেন।

১২। বিশ্বাস: বেড়াতে গিয়ে খুব সহজেই কাউকে বিশ্বাস করা উচিত নয়। অনেকেই আপনাকে ভুল পথে চালিত করতে পারে সতর্ক থাকুন।

১৩। গাইড বুক: সবসময় গাইড বুক সঙ্গে রাখুন। দরকার হলে গাইড বুকের সাহায্য নিন।

১৪। ফ্লাইট বুকিং: আপনাকে যদি কোনও জায়গায় ফ্লাইট বদল করতে হয়, তা হলে খুব অল্প সময়ের ব্যবধানে ফ্লাইট বুক না করা উচিত।

১৫। টাকা: কখনও আপনার সব টাকা এক জায়গায় রাখবেন না। কোনও কারণে সেটি হারিয়ে গেলে বিপদে পড়তে পারেন আপনি।

১৬। পানি পান: অন্য জায়গায় জলবায়ুর পরিবর্তন হয়। তা ছাড়া সারাদিন জার্নি করার পর শরীরে পানির অভাব হতে পারে। উল্টোপাল্টা খাওয়ার ফলে হয় বদ হজমও। তাই প্রয়োজন মতো অবশ্যই পানি পান করবেন।

আর/১৭:১৪/২৭ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে