Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৭-২০১৬

দুই বছর পর আইএস ‘মুক্ত’ ফালুজা

দুই বছর পর আইএস ‘মুক্ত’ ফালুজা

বাগদাদ,২৭জুন- ইরাকের আনবার প্রদেশের বহুল আলোচিত শহর ফালুজা এখন আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস মুক্ত-এমন দাবি করেছে দেশটির সেনাবাহিনী।

রোববার আব্দুল ওয়াহাব আল-সাদি নামে এক ঊর্ধ্বতন সেনা কর্মকর্তার বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ফালুজা শহর মুক্তি অভিযানের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আবদুল ওয়াহাব আস-সাদি ঘোষণা দেন যে, শহরের সর্বশেষ যে এলাকা আইএসের নিয়ন্ত্রণে ছিল তাও মুক্ত করা হয়েছে। ফলে ফালুজা এখন সম্পূর্ণ মুক্ত।

তিনি বলেছেন, আমরা মধ্য গোলান এলাকা থেকে ঘোষণা করছি যে, সন্ত্রাসবাদ-বিরোধী বাহিনী এ এলাকা মুক্ত করেছে এবং ইরাকি জনগণের জন্য সুখবর দিচ্ছি যে, ফালুজা লড়াই শেষ। তিনি জানান, ফালুজা অভিযানে ১,৮০০ সন্ত্রাসী নিহত হয়েছে।

এর আগে চলতি মাসে আইএসের থেকে ফালুজা পুনর্দখলের সংবাদ জানান দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। এরপর থেকে আইএসের বিরুদ্ধে অভিযান চালাতে থাকে দেশটির সেনাবাহিনী।

এ সময় ধীরে ধীরে আইএসের থেকে ফালুজার বিভিন্ন এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিতে থাকেন তারা।

এদিকে বিগত কয়েক সপ্তাহ ধরে আইএসসহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ করে আসছিলো ইরাকি বাহানী।

২০১৪ সালে ফালুজা শহর দখলে নেয় আইএস। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল দখলে নেওয়ার কয়েক মাস আগে ফালুজা দখল করেছিলো জঙ্গি সংগঠনটি।

মাস খানেক আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তায় শহরটি পুনর্দখলের অভিযান শুরু করে ইরাকি বাহিনী। দেশটির রাজধানীর বাগদাদ থেকে ৬৫ কিলোমিটার দূরে সুন্নি অধ্যুষিত শহর এই ফালুজা।

এ আর/ ১০:৫০/২৭জুন

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে