Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৫-২০১৬

ভ্রমণে চলুন রোমানিয়া

আফসানা সুমী


ভ্রমণে চলুন রোমানিয়া

বলকান উপদ্বীপে অবস্থিত রোমানিয়া এক রং বৈচিত্রের দেশ। সোভিয়েত ইউনয়নের আওতাধীন ছিল দেশটি এক সময়। এখানকার প্রাচীন শহরগুলো এক্সপ্লোর করতে পারেন, দেখতে পারেন চমৎকার পাহাড়ি দৃশ্য, নিতে পারেন স্কিইং করার দূর্দান্ত অভিজ্ঞতা। রোমানিয়ায় আপনার ভ্রমণ চির স্মরণীয় করে রাখতে অবশ্যই যাবেন এই জায়গাগুলোতে-
 
দানিউব ডেল্টা
ইউরোপের ২য় দীর্ঘতম নদী ডেল্টা বয়ে চলেছে রোমানিয়ার মধ্য দিয়ে। এটি মূলত ব্ল্যাক সি এর অংশ। প্রকৃতিকে দেখার জন্য চমৎকার একটি জায়গা দানিউব ডেল্টা। ইউরোপের বিভিন্ন প্রজাতির গাছ আর প্রাণীর বাস এখানে। ২৩ টি ভিন্ন ইকোসিস্টেমের সাথে পরিচয় হবে আপনার যার মধ্যে বিশ্বের সবচেয়ে বড় জলাভূমিটিও অন্তর্ভূক্ত। অপূর্ব সূর্যাস্তের দৃশ্য মুগ্ধ করবে আপনাকে। নদীতে ভেসে বেড়াবেন নৌকায়, ভাসতে ভাসতে উপভোগ করবেন সূর্যাস্ত। আহ! এর চেয়ে শান্তিময় আর কি আছে!
 
Cluj-Napoca
দেশটির সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় এখানে অবস্থিত। Cluj-Napoca কে বলা হয় ট্রানসিল্ভেনিয়ার অপ্রাতিষ্ঠানিক রাজধানী। এক সময় এটি ছিল রোমের কলোনি। বর্তমানে এটি রোমানিয়ার শিল্প-সংস্কৃতির কেন্দ্রে পরিণত হয়েছে। বিশাল হাঙ্গারিয়ান জনগোষ্ঠীর বাসভুমি Cluj-Napoca তে হাঙ্গারিয়ান রাজার বেশ বড় একটি ভাস্কর্য রয়েছে। গথিক সেন্ট মাইকেলের চার্চের চার্চ টাওয়ারটি দেশের সবচেয়ে লম্বা চার্চ টাওয়ার, যা নির্মিত হয়েছে ১৪ শতকে। ন্যাশনাল মিউজিয়াম অফ আর্ট এমন একটি যাদুঘর যা না দেখলে আপনি মিস করবেন রোমানিয়ার শিল্পীদের চমৎকার কাজগুলো। তাই অবশ্যই যাবেন এখানে।
 
মামাইয়া
ব্ল্যাক সি তে অবস্থিত মামাইয়া রোমানিয়ার সবচেয়ে জনপ্রিয় রিসোর্টের নাম মামাইয়া। এখান থেকে সমূদ্রের দৃশ্য দেখা বদলে দেবে জীবন সম্পর্কে আপনার অনুভূতি। মামাইয়া বেশ ছোট, মাত্র ৮ কিলোমিটার দীর্ঘ জায়গা জুড়ে এর অবস্থান। অসাধারণ সাদা বালির বীচটি যেন সৃষ্টিই হয়েছে সূর্য, মানুষ আর সমুদ্রের মিলন ঘটানোর উদ্দেশ্যে।
 
তিমিসোয়ারা
পশ্চিম রোমানিয়ায় এর অবস্থান। এটি দেশটির অন্যতম বড় শহর এবং একই সাথে অনেক প্রাচীন, ১৩ শতাব্দীতে এর প্রতিষ্ঠা। অটোম্যান সাম্রাজ্যের অংশ ছিল এটি একসময়। এটিই প্রথম ইউরোপিয়ান শহর যার রাস্তায় বৈদ্যুতিক বাতির ব্যবহার হয়েছিল। ২য় বিশ্ব যুদ্ধের সময় শহরটির বড় অংশে ব্যাপক ক্ষতি হয়। এখানে Timișoara Orthodox Cathedral টি নির্মিত হয়েছে বিংশ শতাব্দীতে। এর কেন্দ্রে রয়েছে ১১ টি উল্লেখযোগ্য টাওয়ার। এখানে গচ্ছিত আছে ভিন্টেজ আইকন পেইন্টিং সহ আরও অনেক ঐতিহাসিক ধর্মীয় দর্শনীয় বস্তু।
 
Bucharest
নতুন আর পুরাতনের সম্মিলন যে শহরে তার নাম বাচারেস্ট। শত বছরের পুরাতন দালান যেমন দেখতে পাবেন তেমন দেখতে পাবেন আধুনিক হাই রাইজ বিল্ডিং। এই ইউরোপিয়ান শহরে বিশ্বের সবচেয়ে বড় সংসদ ভবন অবস্থিত যের কক্ষের সংখ্যাই ৩১০০! উচ্চতায় ১২ তলা। ১৯৮৪ সালে নির্মিত ভবনটি বহু পর্যটককে আকর্ষণ করে প্রতিদিনই।

আর/১৭:১৪/২৫ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে