Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৪-২০১৬

আহসান উল্লাহ মাস্টারের হত্যাকারী দিপু জাপার যুগ্ম মহাসচিব

আহসান উল্লাহ মাস্টারের হত্যাকারী দিপু জাপার যুগ্ম মহাসচিব

ঢাকা, ২৪ জুন- আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নুরুল ইসলাম দিপুকে যুগ্ম মহাসচিব করেছে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি।

২২ জুন (বুধবার) জাতীয় পার্টির চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দলের যে ১৬ জন যুগ্ম মহাসচিবের নাম রয়েছে, সেখানে দিপুর নামটি ১২ নম্বরে রয়েছে। একই প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় পার্টির ৫ জন উপদেষ্টা, ২১ জন ভাইস চেয়ারম্যান ও ৬ জন সাংগঠনিক সম্পাদকের নামও ঘোষণা করা হয়।

‘জাতীয় পার্টির ৮ম জাতীয় কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ জাতীয় পার্টির অষ্টম কেন্দ্রীয় নির্বাহী কমিটি গঠনের লক্ষ্যে পর্যায়ক্রমে বিভিন্ন পদে নিয়োগপ্রাপ্তদের নাম ঘোষণা করছেন’ বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ৭ মে গাজীপুরের নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে সমাবেশে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় তৎকালীন স্থানীয় সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টারকে। এ ঘটনায় তৎকালীন জাতীয় পার্টির ছাত্র সংগঠন জাতীয় ছাত্রসমাজের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম দিপুকে প্রধান আসামি করে হত্যা মামলা দায়ের করা হয়। চাঞ্চল্যকর এ হত্যা মামলার রায় ২০০৫ সালের ১৬ এপ্রিল ঘোষণা করেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। রায়ে ছাত্রসমাজের সাবেক নেতা নুরুল ইসলাম দিপুসহ ২২ জনকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। সর্বশেষ গত ১৫ জুন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ নুরুল ইসলাম দিপুসহ ছয়জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন।

নুরুল ইসলাম দিপু দীর্ঘদিন ধরে পলাতক রয়েছেন। তিনি এখন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বসবাস করছেন বলে জানা গেছে।

এদিকে ২২ জুন দিপুকে জাপার যুগ্ম মহাসচিব পদে মনোনয়ন দেওয়ায় তিনি নিজে তার ফেসবুক পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ, কো-চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। এদিকে নুরুল ইসলাম দিপুকে জাপার যুগ্ম মহাসচিব করায় দিপুকে ফেসবুক স্ট্যাটাসে শুভেচ্ছা জানিয়েছেন ছাত্র সমাজের সহসভাপতি মোড়ল জিয়াউর রহমানসহ ছাত্রসমাজের সাবেক বেশ কিছু নেতা।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত নুরুল ইসলাম দিপুকে জাপার যুগ্ম মহাসচিব করা প্রসঙ্গে জানতে চাইলে পার্টির কো-চেয়ারম্যান ও মুখপাত্র জি এম কাদের বৃহস্পতিবার দুপুরে (২৩ জুন) বলেন, ‘আমি এখনো তালিকাটা দেখিনি। তবে কাউন্সিল থেকে এরশাদ সাহেবকে কমিটি গঠনের দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি যাকে ভালো মনে করবেন, যেখানে প্রয়োজন মনে করবেন দেবেন। সে অনুযায়ী উনিই (নেতাদের পদের তালিকা) ডিক্লেয়ার (ঘোষণা) করছেন। তালিকায় কে আছে, কে নেই বিস্তারিত কিছু আমি জানি না। কাউন্সিল থেকে উনাকে এ ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া হয়েছে। অ্যাডভাইস নিতে পারেন সবার, তবে উনি যেটা করতেছেন ... সুতরাং কোনো কিছু জিজ্ঞেস করতে হলে উনাকেই করতে হবে।’

হুসেইন মুহম্মদ এরশাদের কাছে এ বিষয়ে জানতে চাইলে তাকে টেলিফোনে পাওয়া যায়নি এবং তার প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় দেশের বাইরে থাকায় এ ব্যাপারে তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

জাপা মহাসচিব রুহুল আমিন হাওলাদারকে বৃহস্পতিবার দুপুরে ফোন দেওয়া হলে তার ব্যক্তিগত সহকারী ফোন রিসিভ করে বলেন, ‘স্যার একটু ব্যস্ত আছেন। ১০-১২ মিনিট পরে ফোন দেন। এরপর তাকে একাধিকবার ফোন দিলেও রিসিভ করেননি।’

এ ব্যাপারে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম বলেন, আমাদের শাসনতন্ত্র (সংবিধান) এবং পলিটিক্যাল পার্টির গঠনতন্ত্রে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে কোনো রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ পদে পদায়ন করা সম্ভব কিনা এটা এই মুহূর্তে বলতে পারছি না্। তবে এটা নৈতিকতা বিরোধী।

শুরু থেকেই দিপুর পক্ষে এরশাদ
আওয়ামী লীগ নেতা আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রধান আসামি জাতীয় ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নূরুল ইসলাম দিপুর পক্ষে বিভিন্ন সময় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ঘরোয়া সভাগুলোতে বক্তব্য দিয়েছেন। তেমনই একটি সভার ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

২০১৪ সালে এক জনসভায় দিপু সম্পর্কে এরশাদ বলেন, ‘আমি দিপুকে চিনি। নির্দোষ ছেলে সে। ষড়যন্ত্র করে তাকে শাস্তি দেওয়া হয়েছে। কিন্তু সুযোগ হলে আমি দাবি করব, আবার বিচার করা হোক। আবার বিচার করা হবে।’ দিপু সুবিচার পায়নি বলেও দাবি করেন এরশাদ।

আর/১০:৫৪/২৪ জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে