Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৪-২০১৬

‘বাবা’ এবং ‘মা’ শব্দ গুলো কোথায় থেকে এলো?

‘বাবা’ এবং ‘মা’ শব্দ গুলো কোথায় থেকে এলো?

বাবা সম্বোধনটি যেভাবে এলো - মা শব্দের মতো বাবা ডাক নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের মধ্যে তেমন উল্লেখযোগ্য মিল খুঁজে পাওয়া যায় না।

বাবা ডাকের ইংরেজি শব্দ papa। রাশিয়ান, হিন্দি, স্প্যানিশ ভাষায়ও পাপা ব্যবহৃত হয়। বাংলা ভাষায় আবার আব্বু, আব্বা ও ডাকে। জার্মান ভাষায় পাপি। আইসল্যান্ডের ভাষায় পাব্বি। সুইডিশ ভাষায় পাপ্পা।
তুর্কি, গ্রিক এবং মালয় ভাষাসহ আরও অনেক ভাষায় ব্যবহৃত হয় বাবা। শিশুরা যখন প্রথম ভাঙা ভাঙা কথা বলতে শুরু করে, সেই সময়ই তারা মা-বাবা শব্দ দুটি উচ্চারণ করে অনায়েসেই।

এর কারণ হিসেবে অনেকে বলেন, শিশুরা যখন প্রথম কথা বলতে শেখে তখন ম, ব, দ, ত এই রকম সহজ উচ্চারণের ব্যঞ্জনবর্ণগুলো উচ্চারণ করতে পারে আগে। তাই তারা সহজেই তাদের প্রথম উচ্চারিত শব্দ হিসেবে মা, বাবা, দাদা এগুলো উচ্চারণ করে থাকে।

মা শব্দটির ইংরেজি প্রতিশব্দ mom, যা পূর্বে ব্যবহৃত শব্দ mamma- এর পরিবর্তিত রূপ। বলা হয়, ইংরেজি শব্দ মাম্মা এসেছে ল্যাটিন শব্দ mamma থেকে। যা স্তন বোঝতে ব্যবহৃত হতো।

এই শব্দ থেকে mammel শব্দটির উৎপত্তি। যা কিনা স্তনপায়ী প্রাণীর ইংরেজি শব্দ। মজার ব্যাপার হলো- পৃথিবীর প্রায় সব দেশেই মা কে বোঝাতে ব্যবহৃত শব্দগুলোর উচ্চারণ প্রায় কাছাকাছি।
আর সবগুলো শব্দের শুরুতেই ব্যবহৃত হয়েছে এম অথবা ম ব্যঞ্জনবর্ণ। উদাহরণ দিলেই বোঝা যাবে। জার্মান ভাষায় মাট্টার (Mutter), ওলন্দাজ ভাষায় ময়েদার (Moeder), ইতালির ভাষায় মাদর (Madre), চিনা ভাষায় মামা (Mama), হিন্দি ভাষায় মাম (Mam), প্রাচীন মিশরীয় ভাষায় মাত (Mut) এবং আফ্রিকার বিভিন্ন ও বাংলা ভাষায় মা (Ma)।

পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন ভাষায় ব্যবহৃত মা ডাকের শব্দগুলোর মধ্যে উচ্চারণগত এই মিল কীভাবে ঘটল তা এক রহস্য। তবে, ভাষাবিদরা বলেন, শিশুরা যখন তার মায়ের দুধ পান করে, তখন তারা তাদের মুখভর্তি অবস্থায় কিছু শব্দ করে।

সেই শব্দগুলো নাক দিয়ে বের হয় বলে উচ্চারণগুলো অনেকটা ম এর মতো শোনা যায়। তাই প্রায় সব ভাষাতেই মা ডাকে ব্যবহৃত শব্দগুলো ম বা এম দিয়ে শুরু হয়। বাবার ক্ষেত্রে এমন কোনও যুক্তি সেভাবে নেই।

এ আর/১১:১২/ ২৪ জুন

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে