Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৩-২০১৬

অবশেষে কানাডা আওয়ামী লীগের কমিটি অনুমোদন 

অবশেষে কানাডা আওয়ামী লীগের কমিটি অনুমোদন 

টরন্টো, ২৩ জুন- দীর্ঘদিন ঝুলে থাকার পর, গঠণতন্ত্রে দেশের বাইরে কোন অঙ্গ সংগঠন অনুমোদন না দেয়ার বিধান থাকলেও দলনেত্রী শেখ হাসিনা কানাডা আওয়ামী লীগের কমিটি অনুমোদন করেছেন। এর ফলে কানাডায় বসবাসরত আওয়ামী পরিবারের বেশিরভাগ নেতা-কর্মী খুশি; তবে বহুধাবিভক্ত এ সংগঠনের একাংশের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। 

গত ১৯ জুন রোববার দুপুরে ঢাকায় জাতীয় সংসদ সচিবালয়ে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেন কানাডা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এসময় কানাডা আওয়ামী লীগের কমিটির অনুমোদন প্রদান করেন সভানেত্রী শেখ হাসিনা। অনুমোদিত কমিটির সভাপতি হচ্ছেন জি এম মাহমুদ মিয়া এবং সাধারণ সম্পাদক হচ্ছেন আজিজুর রহমান প্রিন্স। উক্ত কমিটিতে ৭০ সদস্যবিশিষ্ট কার্যকরি কমিটি ছাড়াও ১৯ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ রয়েছে। 

দেশের বাইরে থাকা যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে সরব হতে প্রবাসীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি মুক্তিযুদ্ধের পক্ষের মহাজোট সরকারের বিরুদ্ধে অপপ্রচার রোধে কানাডা প্রবাসীদের একসঙ্গে কাজ করার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। এ সময় তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বহির্বিশ্বে মুজিব সৈনিকদের ঐক্যবদ্ধ হয়ে বিএনপি-জামাত শিবিরের সব ধরনের ষড়যন্ত্র রুখে দেয়ার উদাত্ত আহবানও রেখেছেন। শেখ হাসিনা বলেন, যারা বাংলাদেশের অস্তিত্বে বিশ্বাস করে না, একাত্তরের সেই ঘাতক ও তাদের দোসরেরা বাংলাদেশের বর্তমান উন্নয়ন-অগ্রগতিও সহ্য করতে পারছে না। এ জন্যে তারা দেশ ও প্রবাসে হিংস্র হয়ে উঠেছে । জননেত্রী বলেন,  বঙ্গবন্ধুর ঘাতক ও একাত্তরের যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদন্ড প্রাপ্তদের মধ্যে যারা এখনও কানাডায় আত্মগোপন করে বাংলাদেশের বিরুদ্ধে বহুমুখী ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে, তাদের ব্যাপারে সর্বাত্মক প্রতিরোধ করতে হবে। দন্ডপ্রাপ্তদের কানাডা থেকে বহিস্কার করে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার ব্যাপারে নিজ নিজ অবস্থান থেকে প্রবাসীদের সোচ্চার হবার আহবানও জানিয়েছেন শেখ হাসিনা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বাবা পিয়েরে ট্রুডো বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থক ছিলেন। সেই কানেকশন কাজে লাগিয়ে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতিতে কানাডার সহায়তা আরো বৃদ্ধির লক্ষ্যেও প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলে মন্তব্য করেন শেখ হাসিনা।

কানাডা আওয়ামী লীগের কার্যকরী কমিটির অন্যান্য পদে রয়েছেন : সহ-সভাপতি-সৈয়দ আব্দুল গফ্ফার, সৈয়দ রহমত উল্লাহ, গোলাম মহিবুর রহমান, জসীমউদ্দিন চৌধুরী, এম এ রউফ খান, শামসুল হক, ঋষিকেশ সরকার, তোফাজ্জল আলী এবং আলী আকবর। যুগ্ম সাধারণ সম্পাদকরা হলেন ইতরাদ জুবেরী সেলিম, মোজাহিদুল ইসলাম এবং নীরু চাকলাদার। সাংগঠনিক সম্পাদকরা হলেন ইয়াহিয়া আহমদ, মোরশেদ আহমেদ মুক্তা এবং ইমরুল ইসলাম।

দীর্ঘদিন পর কানাডা আওয়ামী লীগের কমিটি অনুমোদনের সংবাদে সর্বস্তরের নেতা-কর্মীর মধ্যে আনন্দের জোয়ার বইছে। 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে