Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.3/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৩-২০১৬

শিলংয়ে বেড়াতে গিয়ে কোথায় ঘুরবেন? রইল টিপস

শিলংয়ে বেড়াতে গিয়ে কোথায় ঘুরবেন? রইল টিপস

উত্তর, দক্ষিণ বা ভারতের পশ্চিম দিকটা তো ঘুরলেন। হয়তো বা বিদেশ ভ্রমণও হয়ে গিয়েছে। কিন্তু ভারতের উত্তর-পূর্বে গিয়েছেন কি? বিশেষত উত্তর-পূর্ব ভারতের স্কটল্যান্ড যাকে বলা হয় সেই শিলংয়ে?

মেঘালয়ের পাহাড়ে ঘেরা ছোট্ট শহর শিলংয়ে আপনাকে স্বাগত। শিলংয়ে গিয়ে কী করবেন, কোথায় যাবেন, তারই কিছু টিপস থাকল আফনাদের জন্য।

শিলংয়ে বিমানবন্দর রয়েছে। কলকাতা বা দেশের অন্যপ্রান্ত থেকে ট্রেনে গেলে আপনাকে গুয়াহাটি নেমে গাড়িতে অথবা বাসে শিলং যেতে হবে। বিমানে গুয়াহাটি গিয়েও একইভাবে গাড়ি বা বাসে শিলং যাওয়া যায়। গুয়াহাটি থেকে গাড়িতে শিলং যেতে আড়াই থেকে তিন ঘণ্টা সময় লাগে।
শিলংয়ে প্রচুর হোটেল রয়েছে। তার মধ্যে বাঙালি হোটেলও অনেক আছে। শিলংয়ে গিয়ে আপনি যে জায়গাগুলিতে যেতে পারেন তার মধ্যে রয়েছে—

১. এলিফ্যান্ট ফলস: শিলং থেকে মাত্র বারো কিলোমিটার দূরে এই জলপ্রপাত রয়েছে। জলপ্রপাতের সামনে একটি হাতির মতো দেখতে পাথরকে দেখে এই জলপ্রপাতটির নাম এলিফ্যান্ট ফলস রেখেছিল ব্রিটিশরা।

২. শিলং পিক: সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় দু’হাজার ফুট উচ্চতায় অবস্থিত এই পয়েন্ট থেকে গোটা শিলং শহরের অসাধারণ ভিউ পাওয়া যায়। আকাশে মেঘ না থাকলে এখানে দাঁড়িয়েই হিমালয় পর্বতমালা এবং বাংলাদেশের একাংশকেও দেখা যায় শিলং পিক থেকে।

৩. খাবার: শিলংয়ে একাধিক নামকরা রেস্তোরাঁ রয়েছে। খাবারের দামও মধ্যবিত্তের নাগালের মধ্যে। উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন খাবারের স্বাদ শিলংয়ে গিয়ে নিতে ভুল করবেন না। এর মধ্যে নিরামিষ, আমিষ সবরকমই পাবেন। ট্রাটোরিয়ার মতো ছোট ছোট রেস্তোরাঁয় হাল্কা ঠান্ডায় ধোঁয়া ওঠা খাবার চেখে দেখার মজাই আলাদা।

৪. পুলিশ বাজার: দার্জিলিংয়ে যেমন ম্যাল, শিলংয়ে তেমন পুলিশ বাজার। শহরের ব্যস্ততম এলাকা, ভিড়ও ভালোই হয়। কেনাকাটা করুন বা না করুন, শিলং গেলে পুলিশ বাজারে অবশ্যই যান। শহরের অধিকাংশ হোটেলও এই এলাকায়।

৫. উমিয়াম লেক: শিলং শহরের উত্তরে ১৫ কিমি দূরে অবস্থিত এই লেকটি। পাহাড়ে ঘেরা এই লেকটিতে বোটিংয়ের সুযোগও রয়েছে।

৬. গান-বাজনা: শুধু শিলংই নয়, গোটা উত্তর-পূর্ব ভারতেই ব্যান্ড মিউজিক অত্যন্ত জনপ্রিয়। দেশের প্রথম মহিলাদের নিয়ে তৈরি ব্যান্ড অ্যাফলাটাসেরও এই শিলংয়েরই। শিলংয়ের বিভিন্ন বার এবং নাইট ক্লাবেও স্থানীয় ব্যান্ডের লাইভ পারফরম্যান্স হয়। ফলে শিলংয়ে গেলে স্থানীয় গান-বাজনা উপভোগ না করে আসবেন না।
শিলংয়ে গিয়ে আর কোথায় কোথায় যাবেন, তা পরবর্তী পর্বে জানানো হবে।

আর/১৭:১৪/২৩ জুন

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে