Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English
» নাসিরপুরের আস্তানায় ৭-৮ জঙ্গির ছিন্নভিন্ন মরদেহ **** ইমার্জিং কাপে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ       

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৩-২০১৬

নাইজেরিয়ার আশ্রয়শিবিরে জঙ্গিদের থাবা: প্রতিদিন প্রাণ হারান ৩০ জন  

নাইজেরিয়ার আশ্রয়শিবিরে জঙ্গিদের থাবা: প্রতিদিন প্রাণ হারান ৩০ জন

 

আবুজা, ২৩ জুন- নাইজেরিয়ার বামা-তে অব্যাহত তাণ্ডব চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন বোকো হারাম। সেখানকার  এক আশ্রয়শিবিরকে লক্ষ্যবস্তু বানিয়েছে তারা। চালিয়ে যাচ্ছে তাণ্ডব। ধারাবাহিক হত্যাযজ্ঞ ও খাদ্যের অভাবে ওই আশ্রয়শিবিরে চলছে ভয়াবহ মানবিক বিপর্যয় চলছে। প্রতিদিন প্রাণ হারাচ্ছেন ৩০ জন।

মানবিক চিকিৎসা সহায়তায় কাজ করা বৈশ্বিক অমুনাফাভোগী প্রতিষ্ঠান মেডিসিয়ান সান্স ফ্রন্টিয়ারস-এমএসএফ বামা পরিদর্শন শেষে নিজেদের পর্যবেক্ষণের ভিত্তিতে এইসব তথ্য জানিয়েছে। উল্লেখ্য সংগঠনটি ডক্টরস উইদাউথ দ্য বর্ডারস নামেও পরিচিত।

এমএসএফ জানিয়েছে, ওই আশ্রয় শিবিরে ২৪ হাজার মানুষের অস্থায়ী বসবাস। এদের মধ্যে প্রতিদিন ক্ষুধা কিংবা রোগজনিত কারণে অন্তত ৩০ জন করে প্রাণ হারান। আর কেবল গত এক মাসে ওই বন্দি শিবির থেকে পালাতে গিয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ২শ মানুষ।

এমএসএফ জানিয়েছে, খুবই অনিরাপদ হওয়া সত্ত্বেও নাইজেরিয়ার বর্নো রাজ্য থেকে তারা বামা পরিদর্শন করেন। একটি সামরিক সাজোয়া যান তাদের সঙ্গে যায়। ‘এই প্রথমবারের মতো এমএসএফ বামায় প্রবেশের সুযোগ পেল। যদিও আমরা এর বহু আগে থেকেই জানি যে, সেখানে কী ধরনের মানবিক বিপর্যয় চলছে’, বলেন নাইজেরিয়ায় এমএসএফ মিশনের প্রধান ঘাদা হাতিম।

ঘাদা হাতিম জানিয়েছেন, বোকো হারামের নারকীয় কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে বামার মানুষদের অনেকেই ট্রমায় আক্রান্ত হয়েছেন।

উল্লেখ্য ২০০৯ সালে বোকো হারামের তৎপরতা শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। সেই সাথে বাস্তুচ্যুত হয়েছেন আরও অন্তত ২৩ লাখ মানুষ। এরমধ্যে স্কুল থেকে ২ শতাধিক শিক্ষার্থীকে অপহরণের ঘটনায় তোলপাড় ওঠে বিশ্বজুড়ে।

এ আর/ ১৪:৫৩/ ২৩জুন

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে