Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৩-২০১৬

যুক্তরাষ্ট্রে আঘাতের সামর্থ্য দিয়েছে ক্ষেপণাস্ত্র: কিম জং উন

যুক্তরাষ্ট্রে আঘাতের সামর্থ্য দিয়েছে ক্ষেপণাস্ত্র: কিম জং উন

ওয়াশিংটন, ২৩ জুন- প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের স্বার্থে উত্তর কোরিয়া আঘাত হানতে সক্ষম বলে দাবি করেছেন দেশটির নেতা কিম জং উন।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, একটি ‘মাঝারি পাল্লার কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের’ পরীক্ষামূলক উৎক্ষেপণ তদারকির পর তিনি এ কথা বলেন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার উত্তর কোরিয়া মাঝারি পাল্লার বলে প্রতীয়মান হওয়া দুটি ‘মুসুদান’ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

তারা জানান, এর দ্বিতীয়টি জাপানের বরাবর অনেক উঁচুতে উঠে ৪০০ কিলোমিটার দূরে সাগরে গিয়ে পড়ে। 

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রথম দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়ে বলে ধারণা প্রকাশ করেছেন ওই কর্মকর্তারা।

উত্তর কোরীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, প্রতিবেশী দেশগুলোর জন্য কোনো নিরাপত্তা ঝুঁকি তৈরি না করে সাফল্যজনকভাবে ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

কেসিএনএ-র প্রতিবেদনে ক্ষেপণাস্ত্রগুলোকে ‘হওয়াসং-১০’ বলা হয়েছে; কোরীয় ভাষায় হওয়াসং অর্থ মঙ্গল গ্রহ।

এতে কিমের উদ্ধৃতি প্রকাশ করা হয়, তাতে কিম বলেন, “প্রশান্ত মহাসাগরে আমেরিকানদের ওপর কার্যকরভাবে হামলার সামর্থ্য আছে আমাদের।”

ভ্রাম্যমান মঞ্চ থেকে উৎক্ষেপণ করা এই ক্ষেপণাস্ত্রটির পাল্লা তিন হাজার কিলোমিটার। পুরো জাপান ও প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন দ্বীপ গুয়াম ক্ষেপণাস্ত্রটির আওতায় পড়বে।

উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ‘অগ্রহণযোগ্য লঙ্ঘণ’ বলে বর্ণনা করে এর নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। 

জাপান ও দক্ষিণ কোরিয়া জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়ার উপকূল থেকে ৪০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দেওয়ার সময় এক হাজার কিলোমিটার উচ্চতায় উঠেছিল।

বিশেষজ্ঞদের ধারণা, জাপানের কোনো এলাকায় ক্ষেপণাস্ত্রটি গিয়ে যেন না পড়ে তা নিশ্চিত করতে উত্তর কোরিয়া সচেতনভাবে ক্ষেপণাস্ত্রটি উপরের দিকে নিক্ষেপ করেছে।

এ আর/ ১৪:৪৬/ ২৩জুন

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে