Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২৩-২০১৬

মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগে দেশের বিভিন্ন প্রাণী বিপন্ন

মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগে দেশের বিভিন্ন প্রাণী বিপন্ন

ঢাকা, ২৩ জুন- মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশের প্রকৃতি থেকে অনেক প্রাণী বিলুপ্ত হওয়ার পাশাপাশি অনেক প্রাণী বিপন্ন হয়ে পড়েছে। প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা-আইইউসিএন এর রেড লিস্টের বরাত দিয়ে বেসরকারী টেলিভিশন চ্যানেল সময় টিভি এমন তথ্যই তুলে ধরেছে।

দেড় হাজারের বেশি প্রজাতির মধ্যে প্রায় ৪০০ প্রজাতি হুমকির মুখে পড়েছে। এ প্রেক্ষাপটে জীববৈচিত্র্য সংরক্ষণে দেশব্যাপী সমন্বিত উদ্যোগ নেওয়া হবে বলে জানান পরিবেশ ও বন মন্ত্রণায়ের কর্মকর্তারা।

বাংলাদেশ একসময় জীব বৈচিত্র্যের অভয়ারণ্য হলেও জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে কমে আসে এদের আবাসস্থল ও আহারের সংস্থান। এর সঙ্গে বিশ্বের আবহাওয়া পরিবর্তন আর মানব সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশের জীববৈচিত্র্য হুমকির মুখে। সাতটি গ্রুপের ১৬১৯টি প্রাণী-প্রজাতির মধ্যে গবেষণা চালিয়ে দেখা যায়-৩১টি বিলুপ্ত, ৫৬টি চরম বিপন্ন, ১৮১টি বিপন্ন, ১৫৩টি ঝুঁকির মধ্যে রয়েছে।

এরই মধ্যে সিলেটের দাগিডানা, সারস, ধূসর তিতির, রাজ শকুন, টিয়াঠূঁটি ও সবুজ ময়ূর চিরতরে হারিয়ে গেছে। এছাড়া মহাবিপন্নের তালিকায় রয়েছে লোনা পানির ওপর নির্ভরশীল সুন্দরবনের বাঘ। হারিয়ে গেছে ডোরাকাটা হায়েনা, গণ্ডার, বনমহিষ, নীলগাই, বনগরুর মতো বন্যপ্রাণী।

অতীতে তেমন পদক্ষেপ না নেওয়া হলেও ভবিষ্যতে দেশের যেকোনো প্রাণীর বিলুপ্তি প্রতিরোধে কর্ম পরিকল্পনা প্রণয়ন প্রয়োজন।

সঠিক তথ্য, গবেষণা ও পরিবেশবান্ধব পদক্ষেপ না থাকার কারণে গত দেড়শো বছরে বাংলাদেশ থেকে ৩১টি প্রজাতির প্রাণী হারিয়ে গেছে। নতুন কিছু প্রাণীরও সন্ধান পাওয়া গেছে বাংলাদেশের পরিবেশে।

এ আর/ ১৩:৫৮/ ২৩জুন

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে