Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২২-২০১৬

নিজামের সম্পত্তি মামলায় ব্রিটিশ আদালতে এগিয়ে পাকিস্তান

নিজামের সম্পত্তি মামলায় ব্রিটিশ আদালতে এগিয়ে পাকিস্তান

ইসলামাবাদ, ২২জুন- নিজামের টাকার উপর অধিকার কার, পাকিস্তান না ভারতের? ব্রিটিশ আদালতের মত অনুযায়ী এই তহবিল পাকিস্তানের ভাগেই পড়ে। ইংল্যান্ডের হাইকোর্ট জানিয়েছে, এখনও পর্যন্ত যা নথি প্রমাণ তারা পেয়েছে সেইমতো নিজামের তহবিলের নৈতিক অধিকার পাকিস্তানের উপরেই বর্তায়। হাইকোর্টের বিচারপতি জে হেন্ডারসন তাঁর ৭৫ পাতার রায়ে সেকথাই জানিয়েছেন এবং পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। এখবর জানা গিয়েছে ব্রিটেনের বিদেশ দফতর থেকে। 

স্বাধীনতার পরেও হায়দরাবাদের নিজাম তাঁর ভারত-বিরোধী ভূমিকায় অনড় ছিলেন। ভারতে যোগ দেবেন না বলে তিনি এতটাই জেদ ধরেছিলেন যে, তাঁর রাজত্বে রাজাকাররা গোটা হায়দরাবাদ রাজ্য জুড়ে তাণ্ডব শুরু করে। মূলত সেখানকার মানুষের জীবনরক্ষার্থেই ভারতের সেনাবাহিনী হায়দরাবাদে ঢোকে। নিজাম বুঝতে পারেন তাঁর দিন শেষ। সেই সময়ই ১৯৪৮ সালের ২০ সেপ্টেম্বর তিনি তাঁর ৩ কোটি ৫০ লক্ষ পাউন্ডের অর্থ ব্রিটেনে তদানীন্তন পাক হাইকমিশনারের ব্যাংক অ্যাকাউন্টে সরিয়ে দেন। সেই তহবিল নিয়েই লড়াই চলছে ভারতের সঙ্গে পাকিস্তানের। 

ভারতের মতে, ওই টাকার অধিকারী হায়দরাবাদের প্রজারা। অতএব তা ভারতেরই প্রাপ্য। পক্ষান্তরে পাকিস্তান তার আইনি দিকগুলোই বার বার তুলেছে। তাদের মতে, আইন অনুযায়ী নিজামের ওই তহবিল তাদেরই। এই নিয়েই জল গড়িয়েছিল ইংলিশ হাইকোর্টে। আদালত পাকিস্তানের আইনি যুক্তি মেনে তার পক্ষে রায় দিয়েছে। ব্রিটিশ বিচারপতির পরামর্শ, পাকিস্তানের চাহিদামতো বিষয়টি আদালতের বাইরে মিটিয়ে নেওয়াই ভালো। তাতে উভয়েরই অর্থদণ্ডের প্রশ্ন নেই। তা না হলে এ নিয়ে  মামলার পথেই নিষ্পত্তির দিকে এগোতে হবে।

এ আর/ ০৮:১৬/ ২২জুন

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে