Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২২-২০১৬

যুক্তরাষ্ট্রে তিন বাংলাদেশি শিক্ষার্থীর পুরস্কার লাভ

সাইফুল আজম সিদ্দিকী


যুক্তরাষ্ট্রে তিন বাংলাদেশি শিক্ষার্থীর পুরস্কার লাভ
মোহাম্মদ তৌহিদুল আলাম

মিশিগান, ২২ জুন- বাংলাদেশের সমসাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল বিষয়ে গবেষণার জন্য বাংলাদেশি তিন শিক্ষার্থী পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। প্রতিযোগিতায় জলাবদ্ধতা, গ্রিন এনার্জি, ট্রাফিক সমস্যাসহ বিভিন্ন সাম্প্রতিক বিষয়ে গবেষণাপত্র জমা পড়ে। পুরস্কারের জন্য নির্বাচিত শিক্ষার্থীদের একজন যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটি, একজন ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ও একজন খুলনা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থী।

আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) দ্বিবার্ষিক সম্মেলন ২০১৬ উপলক্ষে গত বছর বাংলাদেশসহ সারা বিশ্বে বাংলাদেশি স্নাতক ও স্নাতকোত্তর সকল শাখার প্রকৌশলী, স্থপতি ও কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীদের কাছ থেকে গবেষণাপত্র আহ্বান করা হয়েছিল। ২০১৬ সালের আগস্ট মাসের ১৯ থেকে ২১ তারিখ মিশিগান অঙ্গরাজ্যের মোটর সিটি নামে পরিচিত ডেট্রয়েট শহরে এই দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে।


শাহাব উদ্দিন

এ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির কমপিউটিং ও ম্যাথমেটিক ডিপার্টমেন্টের মোহাম্মদ তৌহিদুল আলাম। তার গবেষণার বিষয় ছিল ইনভেস্টিগেশন অব সাসটেইনেবল গ্রিন পাওয়ার জেনারেশন টেকনোলজি ফর টেলিকম বেজ স্টেশন ইন বাংলাদেশ। মোহাম্মদ তৌহিদুল আলাম আবিয়া সম্মেলনে গবেষণাপত্রটি উপস্থাপন করার সুযোগ পাচ্ছেন। তার যাতায়াত ও সম্মেলনকালে থাকা-খাওয়ার খরচ আবিয়া বহন করবে।

দ্বিতীয় স্থান অধিকার করেন ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শাহাব উদ্দিন। তার গবেষণার বিষয় ছিল রেইন ওয়াটার ম্যানেজমেন্ট বাই আর্টিফিশিয়াল ইনফিলট্রেসন ফর রাইজিং গ্রাউন্ড ওয়াটার টেবিল অ্যান্ড ওয়াটার লগিং প্রবলেম ইন ঢাকা সিটি।

তৃতীয় স্থানের জন্য নির্বাচিত হন খুলনা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) মেকানিক্যাল ডিপার্টমেন্টের সানজিদা হক। তার গবেষণার বিষয় ছিল ওয়াটার হাইয়াসিন্থ (কচুরিপানা)-ওয়ান প্র্যাকটিক্যাল সলিউশন টু কোয়ালিফাই মেনি পটেনশিয়াল ক্রিসিস ইন বাংলাদেশ।

দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের পুরস্কার হিসেবে নগদ অর্থ প্রদান করা হবে। এ ছাড়া তারা আবিয়া দ্বিবার্ষিক সম্মেলনে উপস্থিত থাকতে চাইলে আয়োজকেরা সম্মেলনকালে তাদের থাকা-খাওয়ার খরচ বহন করবে।

সম্মেলনের প্রযুক্তি গবেষণা সংক্রান্ত উপকমিটির প্রধান ড. খাজা রহমান গবেষণাপত্রের নিরীক্ষণ কমিটির প্রধান ছিলেন। তিনি জানান, প্রথমবারের এই আয়োজন সকলের মাঝে বেশ সাড়া ফেলেছে। বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যসহ অন্যান্য রাষ্ট্রের বাংলাদেশি শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নেন। যা বেশ আশাব্যাঞ্জক। বাংলাদেশে এ ধরনের সম্মেলন আয়োজন করার সম্ভবতা যাচাই চলছে বলে তিনি জানালেন।


সানজিদা হক

আবিয়ার কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও আয়োজন কমিটির প্রধান ড. জাকিরুল হক জানান, এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিজয়ী বাংলাদেশের শিক্ষার্থীরা আমেরিকা সফরের সুযোগের পাশাপাশি দেশের বর্তমান সমস্যা ও তার কার্যকরী সমাধান বিষয়ে ধারণা বিখ্যাত গবেষক ও সফল প্রকৌশলীদের সামনে গবেষণাপত্র আকারে উপস্থাপনের সুযোগ পাচ্ছেন। এটা আমাদের শিক্ষার্থীদের ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে পজিটিভ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ ছাড়া চূড়ান্ত পর্বের সকল প্রতিযোগী নিজ খরচে সম্মেলনে যোগদান করতে পারছেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভিসা প্রাপ্তিতে সাহায্যসহ সম্মেলনের রেজিস্ট্রেশন ফি মওকুফ ও বিনা মূল্যে থাকার খরচ বহন করা হবে। এ ব্যাপারে বাংলাদেশের আমেরিকান দূতাবাস সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বলে জানান সংগঠনটির মিশিগান/গ্রেটলেক অধ্যায়ের আবিয়ার সভাপতি ও ফিয়াট-ক্রাইসলারের ব্যবস্থাপক সাদেক রহমান।


আবিয়া সম্মেলনের প্রচারপত্র

এই দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজক মিশিগান/গ্রেটলেক অধ্যায়, আবিয়ার সভাপতি মনির জামান জানালেন, সম্মেলনে যুক্তরাষ্ট্র ও কানাডা ছাড়াও অস্ট্রেলিয়া, জাপান, চীন, ইউরোপ ও বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য প্রকৌশলী, গবেষক ও উদ্যোক্তারা অংশগ্রহণ করবেন। মিশিগানের স্থানীয় আমেরিকান বাংলাদেশিদের সকল সংগঠনকে আমন্ত্রণ করা হবে তিনি জানান। যুক্তরাষ্ট্রের সিনেট, কংগ্রেসম্যান ও স্থানীয় নেতারাও এ আয়োজনের সাফল্য কামনা করেছেন ও সকল ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানা যায়। সম্মেলনে যোগ দিতে <aabeami.org/2016-biennial-national-convention‍-registration/> ঠিকানায় রেজিস্ট্রেশন করা যাবে।

এ ছাড়া ফেসবুকে আপডেট পেতে <facebook.com/events/748926291917752/?active_tab=posts>
আবিয়া উত্তর আমেরিকায় অবস্থানরত প্রকৌশলী ও স্থপতিদের সংগঠন। ১৯৮৪ সাল থেকে অলাভজনক এ সংগঠনটির পথচলা। প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটি বাংলাদেশি প্রকৌশলী ও স্থপতিদের চাকরি পেতে সাহায্য করে আসছে। প্রতিষ্ঠানটি বায়োডাটা প্রস্তুত করতে মেন্টোরিং, প্রশিক্ষণ, কারিগরি সেমিনার এবং দেশে ও উত্তর আমেরিকার বিভিন্ন প্রফেশনাল প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় সাধনের মাধ্যমে আইডিয়া শেয়ার ও অনুষ্ঠান আয়োজন করে থাকে। সংগঠনের বিস্তারিত কার্যক্রম জানতে লগইন করুন <www.aabea.org> ও <http://aabeami.org> ঠিকানায়।

আর/১২:০৪/২১ জুন

যূক্তরাষ্ট্র

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে