Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 1.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৬-২১-২০১৬

বাংলাদেশ-পশ্চিমবঙ্গ যৌথ উদ্যোগে রেডিও সম্প্রচার

বাংলাদেশ-পশ্চিমবঙ্গ যৌথ উদ্যোগে রেডিও সম্প্রচার

কলকাতা, ২১ জুন- মুক্তিযুদ্ধের দিনগুলোতে আকাশবাণীর কলকাতা কেন্দ্র থেকে সম্প্রচারিত বাংলা অনুষ্ঠানের জনপ্রিয়তা আজও মানুষের মুখে মুখে। সেই রেডিও সম্প্রচার মুক্তিযোদ্ধাদের যেমন অনুপ্রাণিত করেছিল তেমনি সাধারণ মানুষও উন্মুখ হয়ে থাকতেন সেই সম্প্রচার শোনার জন্য। আবার সেই দিন ফিরিয়ে আনছে আকাশবাণী। তবে নতুন নামে বাংলাদেশের জন্য সেই রেডিও সম্প্রচার চালু হবে আগামী ২৮ জুন থেকে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ‘আকাশবাণী মৈত্রী’ নামের এই নতুন রেডিও স্টেশনের সুচনা করবেন। বাংলাদেশ ও ভারতের মধ্যেকার আবেগময় সাংস্কুতিক সম্পর্ককে নতুন মাত্রায় পৌঁছে দেবার লক্ষ্যে এই নতুন রেডিও স্টেশন কাজ করবে বলে জানা গেছে। 

আকাশবাণী  সূত্রে জানা গেছে, ১৯৭১ চালু হওয়া বাংলা সম্প্রচার ২০১০ সালে পুরনো ট্রান্সমিটার খারাপ হযে যাওয়ায় বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে সম্প্রতি উচ্চক্ষমতা সম্পন্ন ট্রান্সমিটার বসানো হয়েছে। ফলে গোটা বাংলাদেশের মানুষ আকাশবাণী মৈত্রীর অনুষ্ঠান শুনতে পারবেন। আগে যেখানে দিনে সাড়ে ৬ ঘন্ট অনুষ্ঠান সম্প্রচারিত হত, সেখানে এখন দিনে  ১৬ ঘন্টা এই সম্প্রচার চলবে। সংবাদ ও সংবাদমূলক নানা অনুষ্ঠানের পাশাপাশি রবীন্দ্র, নজরুল ও বাউলগান নিয়মিত প্রচারিত হবে। তুলে ধরা হবে দুই দেশের ইতিহাস ও ঐতিহ্যকে। এই প্রকল্পের সঙ্গে যুক্ত এক কর্তা ব্যক্তি জানিয়েছেন, বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে তৈরি করা হচ্ছে অনুষ্ঠান সূচি। প্রসারভারতীর কর্ণধার জহর সরকার দাবি করেছেন, পৃথিবীতে এই প্রথম অন্য দেশের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে সম্প্রচারের বিষয়বস্তু নির্বাচন করা হচ্ছে।

আর/১০:৫৪/২১ জুন

মিডিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে