Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৬-২১-২০১৬

নারী নির্যাতন প্রতিরোধে আসছে মোবাইল অ্যাপস

নারী নির্যাতন প্রতিরোধে আসছে মোবাইল অ্যাপস

ঢাকা, ২১ জুন- নারী-শিশু নির্যাতন প্রতিরোধে মোবাইল অ্যাপস তৈরি করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ন্যাশনাল হেল্পলাইন সেন্টার। এই অ্যাপস আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বঙ্গমাতার জন্মদিনে।
 
মঙ্গলবার (২১ জুন) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রমের ওপর প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ তথ্য জানান।
 
রাজধানীর ইস্কাটনে মহিলা বিষয়ক অধিদপ্তরে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী জানান, যদি কোনো নারী নির্যাতনের শিকার হতে যাচ্ছেন অথবা হয়েছেন, এমন পরিস্থিতিতে তাৎক্ষণিক প্রতিকার পেতে এই অ্যপস গুরুত্বপূর্ণ কাজ করবে।
 
নির্যাতনের শিকার হতে যাচ্ছেন অথবা হয়েছেন এমন পরিস্থিতিতে অ্যাপস স্পর্শ করতে হবে শুধু মোবাইল ব্যবাহারকারিকে। অ্যাপসে স্পর্শ করার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলের ঠিকানাসহ বিপদ সংকেতের সংক্ষিপ্ত বার্তা পৌঁছে যাবে পরিবারেরর সদস্য, সংশ্লিষ্ট থানা, নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টার (১০৯২১) এবং পুলিশ কন্ট্রোল রুমে।
 
প্রতিমন্ত্রী বলেন, অনেক সময় ঘটনা ঘটার সময় প্রয়োজনীয় সাহায্য চাওয়া কঠিন হয়ে পড়ে। এছাড়াও উপযুক্ত প্রমানের অভাবে অপরাধ অপরাধী পার পেয়ে যান। এসব সমস্যার সমাধানে স্মার্ট ফোনে ব্যবহারযোগ্য 'জয় : নারী ও শিশুর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে একটি আইসিটি ভিত্তিক টুল' নামের মোবাইল অ্যাপস তৈরি করা হয়েছে। শিগগিরই এই অ্যাপসের উদ্বোধন করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, এই অ্যাপস স্বয়ংক্রিয়ভাবে আলাপচারিতা সংরক্ষণ করবে। নির্দিষ্ট সময় পর পর ছবিও তুলবে এবং মোবাইলে সংরক্ষিত থাকবে। আর সয়ংক্রিয়ভাবে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারের সার্ভারে প্রেরিত হবে। নারীর নিরাপত্তা ও অধিকার সম্পর্কিত তথ্য বাংলা ও ইংরেজিতে এই অ্যাপসে দেওয়া থাকবে।
 
প্রেস ব্রিফিংয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী, পরিচালক জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।  
 
অনুষ্ঠানে সচিব নাছিমা বেগম জানান, মোবাইল অ্যাপসটিতে স্পর্শ করার সঙ্গে সঙ্গেই মোবাইলের দুইদিকের ক্যামেরা অন হয়ে যাবে। তুলতে থাকবে ছবি। এরপর তা সংরক্ষণ করে সয়ংক্রিয়ভাবে পৌছে যাবে পরিবারেরর সদস্য, সংশ্লিষ্ট থানা, নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টার (১০৯২১) এবং পুলিশ কন্ট্রোল রুমে।
 
নারী পুরুষ সবার ক্ষেত্রেই এই অ্যাপস বিপদ উদ্ধারে কাজে দেবে বলেও জানান সচিব।

আর/১৭:১৪/২১ জুন

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে